০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`
মন্দির-মণ্ডপে হামলা, সংঘর্ষ

সিলেট ও নোয়াখালীতে ৩০ মামলা : আসামি ৪ হাজার

-

হিন্দুদের মন্দির, মণ্ডপ ও বাড়িঘরে হামলার অভিযোগে ও পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় সিলেট ও নোয়াখালীতে ৩০ মামলায় আসামি করা হয়েছে প্রায় চার হাজারজনকে।
সিলেট ব্যুরো জানায়, কুমিল্লায় কুরআন শরিফ অবমাননার জের ধরে সিলেটের বিভিন্ন স্থানে মন্দিরে হামলার চেষ্টা করা হয়। কোনো কোনো স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় সিলেট জেলা পুলিশ বাদি হয়ে মোট ৮টি মামলা দায়ের করেছে। এসব মামলায় আসামি করা হয়েছে অন্তত এক হাজার ৬০০ জনকে।
বুধবার রাতে জকিগঞ্জে মিছিল থেকে উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জকিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ও জকিগঞ্জ থানার ওসির গাড়ি ভাঙচুর করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় একাধিক পুলিশ সদস্যসহ অন্তত ১৫ জন আহত হন। ওই রাতেই জকিগঞ্জ থানার এসআই আমিরুল শিকদার বাদি হয়ে অজ্ঞাতনামা ৪৫০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। এ মামলায় ৬ জনকে গ্রেফতার করা হয়েছে।
গত শুক্রবার দুপুরে জুমার নামাজের পর সিলেট নগরীর মদিনা মার্কেট এলাকা থেকে স্থানীয় মুসল্লিরা মিছিল বের করেন। এ সময় মিছিলটি আখালিয়ার হালদারপাড়ায় ভাটি বাংলা অগ্রদূত যুব সঙ্ঘের দুর্গাপূজার মণ্ডপের সামনে গেলে মিছিলে কে বা কারা ঢিল ছোড়ে। তখন মুসল্লি ও হিন্দু ধর্মের লোকদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরদিন শনিবার রাতে এই ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করেন জালালাবাদ থানার এসআই কাজী জামাল আহমদ। মামলার এজাহারে ৪২ জনের নামোল্লেখ করে অজ্ঞাতনামা আরো ২৫০ জনকে আসামি করা হয়েছে। রোববার সকাল পর্যন্ত ১২ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
বুধবার রাতে মৌলভীবাজারের কুলাউড়ার কর্মদা ইউনিয়নের তিনটি মন্দিরে হামলা হয়। ঘটনার পর ৪০০ জনকে আসামি করে মামলা দায়ের করে পুলিশ।
কুলাউড়া থানার ওসি বিনয়ভূষণ রায় বলেন, পূজামণ্ডপে ভাঙচুর ও হামলার ঘটনায় ২২ জনের নামোল্লেখসহ অজ্ঞাত আরো ৪০০ জনকে আসামি করে পৃথক তিনটি মামলা দায়ের করা হয়েছে। এ পর্যন্ত ফজলু মিয়া নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। একই রাতে কমলগঞ্জে বিক্ষোভ মিছিল থেকে মুন্সীবাজার ইউনিয়নের মঈডাইল ও কামারছড়া চা বাগান পূজামণ্ডপের মূর্তি ভাঙচুর করা হয়। এছাড়া মুন্সীবাজার ইউনিয়নের বাসুদেবপুর পূজামণ্ডপের ফটক, পতনঊষার ইউনিয়নের বৃন্দাবনপুর জগন্নাথ জিওর আখড়া পূজামণ্ডপের ফটক, বৈরাগীর চক সার্বজনীন পূজামণ্ডপের ফটক এবং মুন্সীবাজার রামপুর সার্বজনীন পূজামণ্ডপের ফটক ও লাইট ভাঙচুর করা হয়। এসব ঘটনায় দুইটি মামলা দায়ের করা হয়। একটিতে সাতজনের নামোল্লেখ করে ও অন্যটিতে ১১ জনের নামোল্লেখ করে ২০০ জনকে আসামি করা হয়। এ দুই মামলায় এ পর্যন্ত মাত্র দুইজনকে গ্রেফতার করা হয়েছে।
গত বৃহস্পতিবার সন্ধ্যায় নবীগঞ্জ উপজেলার করগাঁও ইউনিয়নের গুমগুমিয়া গ্রামে পূজামণ্ডপে হামলা ও ভাঙচুর চালায় স্থানীয় পাঞ্জারাই জিকে ওয়াই দাখিল মাদরাসার ছাত্ররা। এ সময় পুলিশের সাথে সংঘর্ষে নবীগঞ্জ থানার ওসি ডালিম আহমদসহ ২০ জন আহত হন। এ ঘটনায় নবীগঞ্জ থানার এসআই অমিতাভ বাদি হয়ে ১২০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি বলে জানিয়েছেন নবীগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো: আমিনুল ইসলাম।
নোয়াখালী অফিস জানায়, নোয়াখালীর চৌমুহনীতে মুসল্লিদের সাথে সংঘর্ষ পূজামণ্ডপে হামলা ঘটনায় গত সোমবার রাত সাড়ে ৯টায় বেগমগঞ্জ মডেল থানায় আরো ২টি মামলা হয়। এ নিয়ে জেলার চৌমুহনীসহ বিভিন্ন স্থানে সহিংস ঘটনায় মামলার সংখ্যা দাঁড়াল ২০টি।
এ দিকে ২টি মামলায় বাদি হয় পুলিশ। তার মধ্যে একটি মামলার বাদি হন বেগমগঞ্জ থানার এসআই জসিম উদ্দিন। এ মামলায় এজাহার নামীয় আসামি ৩০ জন এবং অজ্ঞাতনামা ৮০০ থেকে ৯০০ জন। গ্রেফতার হন দুইজন। অপর মামলাটির বাদি বেগমগঞ্জ থানার এসআই জাহিদুল ইসলাম। এ মামলার এজাহারনামীয় ৩২ জন এবং অজ্ঞাত ৭০০ থেকে ৮০০ জন। এতে গ্রেফতার হন দুইজন। ২০টি মামলার মধ্যে ১২টি মামলার বাদি হয় পুলিশ। ৬টি মামলার বাদি ক্ষতিগ্রস্ত পূজামণ্ডপ কমিটির সদস্য; একটি পূজার ঘরের মালিক, একটি ইসকন মন্দিরের অধ্যক্ষ। ২০ মামলায় এজাহারনামীয় ৩৪৭ জন এবং ্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্ অজ্ঞাতনামা আসামি প্রায় ছয় হাজার ৭৬২ জন। ঘটনার সাথে জড়িত সন্দেহে এ পর্যন্ত গ্রেফতার করা হয় ৯৪ জনকে। বিষয়টি নিশ্চিত করেছেন নোয়াখালী পুলিশ সুপার শহীদুল ইসলাম।
এ দিকে নোয়াখালী চৌমুহনীতে ক্ষতিগ্রস্ত পূজামণ্ডপ পরিদর্শন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির প্রতিনিধি দল। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সভাপতি ড. মোহাম্মদ রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক ড. নিজামুল হক ভূঁইয়া, টেলিভিশন ও ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, বিভাগের অধ্যাপক ডাক্তার এ কে এম গোলাম রাব্বানী, ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক সৌরভ সিকদার, ঢাবি শিক্ষক সমিতির সদস্য অধ্যাপক ডক্টর চন্দ্রনাথ, শামসুন্নাহার হলের প্রভোস্ট অধ্যাপক ড. জামালের নেতৃত্বে ২২ সদস্যের প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শনের পাশাপাশি হিন্দু সম্পদায়ের লোকজনের সাথে কথা বলেন। পরে প্রতিনিধি দলটি সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন। একই দিন নোয়খালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে।
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লা নগরীতে একটি পূজামণ্ডপে কুরআন মাজিদ অবমাননার ঘটনা তাৎক্ষণিকভাবে ফেসবুকে লাইভ প্রচারকারী মো: ফয়েজকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল মঙ্গলবার কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক নুসরাত জাহান উর্মি এ আদেশ দেন।
পুলিশ সূত্রে জানা যায়, গত ১৩ অক্টোবর সকালে নগরীর নানুয়া দীঘির উত্তর পাড়ে পূজামণ্ডপে ঘটনার সময় জেলার আদর্শ সদর উপজেলার রঘুরামপুর গ্রামের মৃত আবদুল করিমের ছেলে মো: ফয়েজ (৪১) ফেসবুক লাইভে এসে ঘটনাটি প্রচার করেন। দৃশ্যটি লাইভে প্রচার ও মোবাইল ফোনে ধারণ করে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়ার অভিযোগে ওই দিন রাতে পুলিশ তাকে গ্রেফতার করে এবং ডিজিটাল নিরাপত্তা আইনে তাকে একমাত্র আসামি করে মামলা করে। রাতে কোতোয়ালি মডেল থানার ওসি আনওয়ারুল আজিম জানান, গ্রেফতার ফয়েজকে ঘটনার বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে সাত দিনের রিমান্ডের আবেদন দাখিল করা হয়েছিল। মঙ্গলবার আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। তিনি আরো জানান, বর্তমানে মামলাটি তদন্ত করছে সিআইডি। গ্রেফতার ফয়েজকে জিজ্ঞাসাবাদ করবে সিআইডি, আমরা (পুলিশ) মামলার বিষয়ে তাদের সহায়তা করছি।
চাঁদপুরে সংঘর্ষের ঘটনায় আরো ১ জনের মৃত্যু : এ দিকে কুমিল্লায় পবিত্র কুরআন মাজিদ অবমাননার সূত্র ধরে চাঁদপুরের হাজীগঞ্জে সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ আরো এক যুবকের মৃত্যু হয়েছে। এ নিয়ে পাঁচজনের মৃত্যু হলো।
বাংলা ট্রিবিউন জানায়, মারা যাওয়া ব্যক্তির নাম সাগর (২৫)। হাজীগঞ্জ বাজারের ডিগ্রি কলেজ রোডসংলগ্ন এলাকায় পরিবার নিয়ে বসবাস করতেন। তার গ্রামের বাড়ি ব্রাহ্মহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার ইব্রাহিমপুর গ্রামে। তিনি ট্রাকচালক ছিলেন। মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। সাগরের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন হাজীগঞ্জ থানার ওসি হারুনুর রশীদ।



আরো সংবাদ


ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ বোমা মেলেনি, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটি নিরাপদ ঘোষণা মালয়েশিয়া থেকে আসা বিমানে বোমাতঙ্ক শাহজালালে সতর্কতা দেড় বছরের মধ্যে সর্বনিম্নে রেমিট্যান্স প্রবাহ : নভেম্বরে কমলো ২৫.২৬ শতাংশ ২০২২ সালের শিক্ষাপঞ্জিতে ৮৫ দিনের ছুটি প্রস্তাব সরকার পরিবহন মালিকদের সাথে আঁতাত করে ভাড়া বাড়িয়েছে : জিএম কাদের

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)