২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
রাজধানীতে পুলিশ-মুসল্লি সংঘর্ষ

৩ মামলায় আসামি ৪ হাজার রিমান্ডে ২১ জন

-

রাজধানীতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদ ও এর আশপাশের এলাকা এবং চকবাজারে পুলিশ-মুসল্লি সংঘর্ষের ঘটনায় গ্রেফতার ২১ জনকে রিমান্ডে নিয়েছে পুলিশ। গত শনিবার পল্টন, রমনা ও চকবাজার থানায় পুলিশ বাদি হয়ে তিনটি পৃথক মামলা দায়ের করে। ওই মামলায় তাদেরকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হলে আদালত তাদের রিমান্ড মঞ্জুর করেন। গত শুক্রবার জুমার নামজের পরে ঘটা সংঘর্ষের পর ঘটনাস্থল থেকে আটক করা হয়েছিল তাদের।
এ দিকে দায়েরকৃত তিন মামলার এজাহারে কুমিল্লার ঘটনার জেরে নাশকতা, ভাঙচুর, রাষ্ট্রীয় সম্পদ বিনষ্ট, সরকারি কাজে বাধা ও পুলিশের ওপর হামলার কথা উল্লেখ করা হয়েছে। মামলাগুলোতে চার হাজারের বেশিজনকে আসামি করা হয়েছে বলে সংশ্লিষ্ট থানা পুলিশ সূত্রে জানা গেছে।
রমনা মডেল থানার ওসি মনিরুল ইসলাম বলেন, নাইটিংগেল ও কাকরাইল মোড়ে নাশকতার ঘটনায় ঘটনাস্থল থেকে ১০ জনকে গ্রেফতার করা হয়েছিল। এই ১০ জনের নাম উল্লেখসহ রমনা থানায় মোট দেড় হাজার অজ্ঞাত আসামির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তিনি আরো বলেন, গ্রেফতার ১০ জনকে শনিবার আদালতে হাজির করা হলে তাদের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক।
পল্টন মডেল থানার ওসি সালাউদ্দিন মিয়া জানান, তাদের থানার মামলায় খেলাফত আন্দোলনের একাংশের আমির জাফরুল্লাহ খানকে এক নম্বর আসামি করা হয়েছে। এ ছাড়াও এই দলের আরো ১০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আড়াই হাজার জনকে আসামি করা হয়েছে। মামলায় এখন পর্যন্ত ছয়জনকে গ্রেফতার করা হয়েছে। শনিবার তাদের আদালতে পাঠানো হলে, আদালত এক দিনের রিমান্ড মঞ্জুর করেন। সোমবার তাদের আবার আদালতে পাঠানো হবে। পাশাপাশি খেলাফত আন্দোলনের একাংশের আমির জাফরুল্লাহ খানসহ পলাতক অন্য আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।
চকবাজার মডেল থানার ওসি আবদুল কাইয়ুম বলেন, তাদের থানায় পাঁচজনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত আরো ৪০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গ্রেফতার পাঁচজন এক দিনের রিমান্ডে রয়েছেন।
উল্লেখ্য, গত শুক্রবার পবিত্র জুমার নামাজের পর রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররম থেকে কয়েক শ’ মুসল্লি মিছিল বের করেন। মিছিলটি পল্টন হয়ে নাইটিংগেল মোড়ে গেলে পুলিশের বাধার মুখে পড়ে। এ সময় ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা ইটপাটকেল ছোড়ে। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। দুই পক্ষের মধ্যে প্রায় পৌনে এক ঘণ্টা ধরে সংঘর্ষ হয়। পরে চকবাজার এলাকাতেও পুলিশের সাথে সংঘর্ষ হয় বলে জানা গেছে।
সিলেটে পূজামণ্ডপে বিশৃঙ্খলার ঘটনায় গ্রেফতার ১২
সিলেট ব্যুরো জানায়, সিলেট মহানগরীর কালিবাড়ি এলাকায় দুর্গাপূজা চলাকালে ‘ভাটিবাংলা’ পূজামণ্ডপে ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় দায়েরকৃত মামলার ১২ আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল রোববার বিকেলে এ তথ্য নিশ্চিত করেন সিলেট মহানগর পুলিশের গণমাধ্যম কর্মকর্তা অতিরিক্ত উপ-কমিশনার বিএম আশরাফ উল্ল্যাহ তাহের।
এর আগে শনিবার রাতে এ ঘটনায় জালালাবাদ থানার ওসি (তদন্ত) কাজী জামাল আহমদ বাদি হয়ে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করেন। এতে ৪২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ২৫০ জনকে আসামি করা হয়।
এ ব্যাপারে জালালাবাদ থানার ওসি মো: নাজমুল হুদা খান বলেন, গত শনিবার রাতে নগরীর জালালীয়া আবাসিক এলাকায় নতুনবাজার, আখালিয়া বড়বাড়ি, মোহাম্মদীয়া আবাসিক এলাকায় পৃথক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। বিধি মোতাবেক গ্রেফতারকৃতদের আদালতে সোপর্দ করা হলে আদালত আসামিদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
উল্লেখ্য গত শুক্রবার দুপুর ২টায় কুমিল্লার ঘটনার প্রতিবাদে নগরীর মদিনা মার্কেট থেকে স্থানীয়রা বিক্ষোভ বের করে কালিবাড়ি হাওলাদারপাড়াস্থ ভাটিবাংলা পূজামণ্ডপের সামনে গেলে মিছিলে ঢিল ছুড়ে দুর্বৃত্তরা। এ সময় মিছিলকারী ও মণ্ডপে নিরাপত্তায় থাকা স্বেচ্ছাসেবক দলের কর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

 


আরো সংবাদ



premium cement