০৬ ডিসেম্বর ২০২১
`
বিশ্ব খাদ্যদিবস আজ

বৈশ্বিক ক্ষুধা সূচকে পিছিয়েছে দেশ

-

বৈশ্বিক ক্ষুধা সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১১৬টি দেশের মধ্যে এবার বাংলাদেশের অবস্থান ৭৬ নম্বরে। ২০২০ সালে ১০৭টি দেশের মধ্যে যা ছিল ৭৫। এর অর্থ দেশে ক্ষুধা বেড়েছে। সূচকের স্কোর অনুযায়ী বাংলাদেশে ক্ষুধার মাত্রা গুরুতর পর্যায়ে রয়েছে। তবে ভারত, পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে আছে বাংলাদেশ। গত বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট এ সূচক প্রকাশ করেছে। গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের (জিএইচআই) ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, এ বছর বাংলাদেশের স্কোর ১৯.১। নেপালের স্কোরও একই। গত বছর বাংলাদেশের স্কোর ছিল ২০ দশমিক ৪।
অন্য দিকে এবার ভারতের অবস্থার অবনতি হয়েছে চোখে পড়ার মতো। বিশ্বের ১১৬টি দেশের মধ্যে এবার ভারতের স্থান ১০১। গত বছর যা ছিল ছিল ৯৪। এবার পাকিস্তানের অবস্থান ৯২তম আর মিয়ানমার আছে ৭১ নম্বরে। বাংলানিউজ।
গ্লোবাল হাঙ্গার ইনডেক্স মূলত চারটি বিষয়ের মাপকাঠিতে তৈরি করা হয়। এগুলো হলো- অপুষ্টি, পাঁচ বছরের কম বয়সের শিশুদের উচ্চতার তুলনায় ওজন, পাঁচ বছরের কম শিশুদের উচ্চতা ও পাঁচ বছরের কম শিশুদের মৃত্যু হার।
১০০ পয়েন্টের ভিত্তিতে প্রতিটি দেশের স্কোর হিসেব করে বিশ্ব ক্ষুধা সূচক প্রকাশ করে থাকে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট। সূচকে সবচেয়ে ভালো স্কোর হলো শূন্য। স্কোর বাড়ার অর্থ হলো সেই দেশের ক্ষুধা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। আর স্কোর কমে যাওয়ার অর্থ হলো সেই দেশের খাদ্য ও পুষ্টি পরিস্থিতির উন্নতি হচ্ছে।
ক্ষুধা সূচক অনুযায়ী, বাংলাদেশের স্কোর ১৯.১। এর অর্থ বাংলাদেশে মাঝারি মানের ক্ষুধা রয়েছে। এবারের সূচকে পাঁচেরও কম স্কোর নিয়ে ক্ষুধা সূচকের শীর্ষ অবস্থানে রয়েছে ১৮টি দেশ। এর মধ্যে রয়েছে চীন, বেলারুশ, ব্রাজিল, তুরস্ক, কিউবা ও কুয়েত।



আরো সংবাদ


বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (১৭৫২৮)এরদোগানকে হত্যার চেষ্টা! (১৬৩৫৫)`আগামীতে পিছা মার্কা আনমু, নৌকা মার্কা আনমু না’ - নির্বাচনে হেরে নৌকার প্রার্থী (৮৩১১)ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ (৭৭৭৮)আইভী আবারো নৌকা পাওয়ার নেপথ্যে (৭৫৩৭)স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী (৬৭৩৮)নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা (৬০১৬)ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ (৪৯০৯)আলেম-ওলামা ও তৌহিদী জনতার নিঃশর্ত মুক্তির দাবি হেফাজতের (৪০১২)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৩৭৬১)