২৮ অক্টোবর ২০২১
`

ইসরাইল-আমিরাতের চুক্তির প্রতিবাদে ফিলিস্তিনে বিক্ষোভ

-

ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে গোপনে একটি তেল চুক্তি হয়েছে। ওই চুক্তির বিরুদ্ধে ফিলিস্তিনি ভূখণ্ডে শতশত মানুষ বিক্ষোভ মিছিল করেছেন। জানা যায়, কয়েকটি পরিবেশবাদী সংগঠনের উদ্যোগে শনিবার এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ইসরাইলি গণমাধ্যমের বরাত দিয়ে রাশিয়া টুডে একটি প্রতিবেদন প্রকাশ করেছেন। পার্সটুডে
এ দিকে গত ১৪ আগস্ট বার্তা সংস্থা এপি এই খবর প্রকাশের পর পরিবেশবাদী সংগঠনগুলো চুক্তির বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে নামে। ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সই হওয়া চুক্তি অনুসারে- অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের এইলাত সমুদ্রবন্দরকে সংযুক্ত আরব আমিরাতের তেল রফতানির গুরুত্বপূর্ণ পয়েন্টে পরিণত করা হবে এবং এখান থেকে পশ্চিমা দেশগুলোর বাজারে যাবে আমিরাতি তেল। কিন্তু পরিবেশবাদীরা বলছেন- এতে ওই এলাকার পরিবেশগত বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।
বার্তা সংস্থা এপির খবরে দেয়া তথ্য মতে- গত বছরের সেপ্টেম্বর মাসে সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে এই চুক্তি হয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের সাথে আরব দেশগুলোর সম্পর্ক প্রতিষ্ঠার জন্য ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তি উন্মোচন করেন তার আওতায় আবুধাবি ও তেল আবিবের মধ্যে এই চুক্তি সই হয়। ফিলিস্তিনের সাধারণ জনগণ এবং আরব বিশ্বের অনেক দেশ ও সংগঠন ডোনাল্ড ট্রাম্পের ডিল অব দ্য সেঞ্চুরি প্রত্যাখ্যান করেছে।
ইসরাইলের সাথে ইরাকের সম্পর্ক স্থাপনে আহ্বানকারীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা : ইরাককে ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনের আহ্বানকারীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরাকের বিচার বিভাগীয় সর্বোচ্চ কর্তৃপক্ষ সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল। গতকাল রোববার প্রকাশিত এক বিবৃতিতে এই পরোয়ানা জারির তথ্য জানায় সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল।
এর আগে শুক্রবার ইরাকের ইরবিল শহরে অনুষ্ঠিত এক সম্মেলনে শিয়া ও সুন্নি সম্প্রদায়ের তিন শ’ নেতা সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের মতো ইবরাহিমি চুক্তিতে যুক্ত হয়ে ইসরাইলের সাথে স্বাভাবিক সম্পর্ক স্থাপনের আহ্বান জানান। ইরাকি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের বিবৃতিতে জানানো হয়, সম্মেলনের সাথে জড়িত তিন ব্যক্তির নামে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। তারা হলেন, উইসাম আল-হারদান, মিছাল আল-আলুসি ও সাহার আল-তায়ি। বিবৃতিতে বলা হয়, ‘সম্মেলনে অংশগ্রহণকারী বাকিদের নাম প্রকাশিত হলে তাদের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নেয়া হবে।’



আরো সংবাদ