২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনার ৩ ডোজের টিকা রফতানি শুরু করেছে কিউবা

-

নিজেদের উদ্ভাবিত তিন ডোজের মহামারী করোনাভাইরাস প্রতিরোধী টিকা আবদালা রফতানি শুরু করেছে উত্তর আমেরিকার দেশ কিউবা। যার মধ্যে প্রথম চালান এরই মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে পাঠানো হয়েছে। কিউবা থেকে ৫০ লাখ ডোজ টিকা আমদানির জন্য ভিয়েতনাম ইতোমধ্যে চুক্তি করেছে। সম্প্রতি বিশ্বের প্রথম দেশ হিসেবে আবদালা টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ভিয়েতনামের স্বাস্থ্য কর্তৃপক্ষ।
রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, গত শনিবার কিউবার পক্ষ থেকে ভিয়েতনামে আবদালার প্রথম চালান পাঠানোর কথা জানানো হয়। যদিও হ্যানয়ে কত ডোজ টিকা পাঠানো হয়েছে এ ব্যাপারে কিছুই জানায়নি দেশটির কর্তৃপক্ষ। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা যায়, আবদালা টিকা করোনার সংক্রমণ ঠেকাতে ৯২.২৮ শতাংশ কার্যকর।
কমিউনিস্ট শাসিত কিউবার বিজ্ঞানীরা আবদালা, সোবেরানা-২ এবং সোবেরানা প্লাস নামে কোভিড-১৯ প্রতিরোধী মোট তিনটি ভ্যাকসিন তৈরি করেছে। এর মধ্যে দু’টি দিয়ে গত মে মাসে দেশটিতে টিকাদান কর্মসূচি শুরু করা হয়। যদিও কিউবার তৈরি তিনটি টিকার একটিও এখনো বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে ব্যবহারের অনুমোদন পায়নি।
ক্যারিবীয় অঞ্চলের এক কোটি দশ লাখ মানুষের দেশটি প্রাণঘাতী ভাইরাসটির তাণ্ডবের শুরুতেই রাশিয়া কিংবা চীন থেকে টিকা আমদানি না করার সিদ্ধান্ত নেয়। এমনকি জাতিসঙ্ঘের কোভ্যাক্স উদ্যোগের সহায়তা না গ্রহণেরও সিদ্ধান্ত নেয় তারা।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল