২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
নিরপেক্ষ ইসি পুনর্গঠন ও সুষ্ঠু নির্বাচনই লক্ষ্য

দল গোছাচ্ছে বিএনপি

-

দীর্ঘ প্রায় পনের বছর ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি এখন সংগঠন গোছানোয় ব্যস্ত। আগামীতে নির্বাচনকালীন নির্দলীয় সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে সম্ভাব্য আন্দোলন সংগ্রাম বিবেচনায় নিয়ে বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো কাউন্সিলের মাধ্যমে পুনর্গঠন করা হচ্ছে বিএনপি। এই মুহূর্তে কঠিন আন্দোলনে নেমে শক্তি ক্ষয় করতে চাচ্ছে না দলটি। তবে সুবিধামতো সময়ে বিএনপি ঐক্যবদ্ধভাবে চূড়ান্ত আন্দোলনে যাবে বলে দলটির সিনিয়র নেতারা জানিয়েছেন। এখন সেই লক্ষ্যেই দলের নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান, উপদেষ্টা, সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সম্পাদকমণ্ডলীর মতামত নিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তারই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার থেকে ফের শুরু হয়েছে সিরিজ বৈঠক। তিন দিনের বৈঠকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা সভাপতি মিলে ৩৬৩ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের মতামতের পর বিভিন্ন সমমনা রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদেরও মতামত নেবেন তারেক রহমান। জানা যায়, আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে বিএনপি বেশ সতর্ক। এ নিয়ে এখনই অতি উৎসাহ দেখানোর পক্ষপাতী নয় দলটি। সরকারের দৃষ্টিভঙ্গি বিশ্লেষণ করেই নতুন সিদ্ধান্ত নিতে চায় তারা। পাশাপাশি নির্বাচনকালীন নির্দলীয় সরকার নিয়ে কোনো সমঝোতা না হলে নির্বাচনের ছয় মাস আগে আন্দোলনের পথ বেছে নেয়া হতে পারে। তার আগে বিএনপি আগামী ফেব্রুয়ারিতে নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রস্তাবনা দিতে পারে। তবে নির্বাচনকালীন সরকার নিয়ে সরকারের মনোভাব দেখে সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা করবে বিএনপি।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রসঙ্গে বলেন, ধারাবাহিক সভাগুলো শেষ হলে সময়মতো আমাদের মতামত এবং পরবর্তী কর্মপন্থা জানতে পারবেন। এসব মতবিনিময় সভায় রাজনৈতিক ও সাংগঠনিক বিষয় আলোচনা হয়েছে। পুরো রাজনৈতিক পরিস্থিতি, একদলীয় শাসন প্রবর্তনের অপচেষ্টা, বিরোধী দলের ওপর নির্যাতন, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি না দেয়া, মিথ্যা ও গায়েবি মামলা ইত্যাদি বিষয়ে সভায় আলোচনা হয়েছে।
২০১৬ সালের ১৯ মার্চ ষষ্ঠ জাতীয় কাউন্সিলের পর দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয় ৬ আগস্ট। এরপর ধাপে ধাপে বিভিন্ন অঙ্গসংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটি ঘোষণা করা হয়। ইতোমধ্যে ঢাকা মহানগর বিএনপি, যুবদল ও কেন্দ্রীয় কৃষক দলের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। তবে অন্যতম অঙ্গসংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দল, তাঁতী দল, মৎস্যজীবী দল এবং ওলামা দলের কমিটিও মেয়াদোত্তীর্ণ। যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটি যেকোনো সময় বিলুপ্ত করা হতে পারে। আর ছাত্রদলও গত ১৯ সেপ্টেম্বর দুই বছর মেয়াদ পূর্ণ করেছে।
মহামারী করোনা ভাইরাসের কারণে দফায় দফায় সাংগঠনিক কার্যক্রম স্থগিত রাখে বিএনপি। বর্তমানে করোনার সংক্রমণ ও মৃত্যু হ্রাস পাওয়ায় গত ১২ সেপ্টেম্বর সেই স্থগিতাদেশ তুলে নেয়া হয়। তবে এই সময়েও জরুরি কিছু সাংগঠনিক সিদ্ধান্ত গ্রহণ ও কমিটি দিয়েছে বিএনপির হাইকমান্ড। তারই ধারাবাহিকতায় গত ২ আগস্ট ঢাকা মহানগর উত্তরে ৪৭ সদস্য ও দক্ষিণে বিএনপির ৪৯ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। ঢাকা উত্তরে বিএনপির আহ্বায়ক হয়েছেন ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান এবং সদস্যসচিব জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হক। ঢাকা দক্ষিণে বিএনপির আহ্বায়ক হন দলের চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম আর সদস্যসচিব যুবদল নেতা রফিকুল আলম মজনু। মহানগরীর সব ওয়ার্ড ও থানা কমিটি বিলুপ্ত করা হয়েছে। গত ২১ আগস্ট শফিকুল ইসলাম মিল্টনকে আহ্বায়ক ও মোস্তফা জগলুল পাশা পাপেলকে সদস্যসচিব করে ঢাকা মহানগর উত্তর এবং গোলাম মাওলা শাহিনকে আহ্বায়ক ও খন্দকার এনামুল হক এনামকে সদস্যসচিব করে ঢাকা দক্ষিণ যুবদলের নতুন কমিটি দেয়া হয়। এ ছাড়া ২৩ বছর পর গত সোমবার (২০ সেপ্টেম্বর) কৃষক দলের ৭ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় আংশিক কমিটি ঘোষণা করা হয়। এ ছাড়া গত ১২ আগস্ট জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত করা হয়।
যুবদল : ২০১৭ সালের ১৬ জানুয়ারি রাতে সাইফুল আলম নীরবকে সভাপতি ও সুলতান সালাউদ্দিন টুকুকে সাধারণ সম্পাদক করে যুবদলের পাঁচ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। এই কমিটি এখন মেয়াদোত্তীর্ণ। এরই মধ্যে ২০২০ সালের ৬ ফেব্রুয়ারি আবারো ১১৪ সদস্যের কেন্দ্রীয় নির্বাহী কমিটি (আংশিক) ঘোষণা করা হয়।
স্বেচ্ছাসেবক দল : ২০১৬ সালের ২৭ অক্টোবর শফিউল বারী বাবুকে সভাপতি এবং আবদুল কাদির ভূঁইয়া জুয়েলকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক দলের সাত সদস্যের কেন্দ্রীয় কমিটি (আংশিক) ঘোষণা করা হয়। ২০১৯ সালের অক্টোবরের মধ্যেই সব পর্যায়ে কমিটি গঠন করে নতুন কমিটির হাতে দায়িত্ব হস্তান্তরের নির্দেশনা ছিল। ২০২০ সালের জুলাইয়ে শফিউল বারী বাবু ইন্তেকাল করলে ভারপ্রাপ্ত সভাপতি হন মোস্তাফিজুর রহমান। মেয়াদ শেষের এক বছর পর গত বছর ১৯ সেপ্টেম্বর আবারো ১৮৬ সদস্যের আংশিক কমিটি দেয়া হয়। এই আংশিক কমিটিতেও সক্রিয়দের বাদ দিয়ে স্বজনপ্রীতি ও নিষ্ক্রিয়দের পদায়নের অভিযোগ ওঠে।
মহিলা দল : ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর আফরোজা আব্বাসকে সভাপতি ও সুলতানা আহমেদকে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। এরপর ১৫ মাসে তারা ৭৮টি সাংগঠনিক জেলার মধ্যে ৩০টির কাউন্সিল সম্পন্ন করে। যার মধ্যে ২৬টি জেলায় কমিটি দেয়া হয়। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর আর কাউন্সিল করা যায়নি। ২০১৯ সালের ৪ এপ্রিল সংগঠনটির ২৬৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।
শ্রমিক দল : ২০১৪ সালের ১৯ ও ২০ এপ্রিল জাতীয়তাবাদী শ্রমিক দলের জাতীয় কাউন্সিল হয়। সম্মেলনের প্রায় ১৫ দিন পর ৫ মে আনোয়ার হোসাইনকে সভাপতি এবং নূরুল ইসলাম খান নাসিমকে সাধারণ সম্পাদক করে ৩৪ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়। গঠনতন্ত্র লঙ্ঘনের অভিযোগে শ্রমিক দলের একটি অংশ ওই বছরের ৭ জুন এ এম নাজিম উদ্দিনকে সভাপতি এবং আবুল খায়ের খাজাকে সাধারণ সম্পাদক করে ৩১ সদস্যবিশিষ্ট পাল্টা কমিটি ঘোষণা দেয়। এই কমিটিও মেয়াদোত্তীর্ণ।
তাঁতী দল : ২০১৯ সালের ৬ এপ্রিল আবুল কালাম আজাদকে আহ্বায়ক, মো: মজিবুর রহমানকে সদস্যসচিব ১২৮ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়।
মৎস্যজীবী দল : ২০১৯ সালের ১৩ ফেব্রুয়ারি মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মাহতাবকে আহ্বায়ক ও ঢাকা বিশ^বিদ্যালয় ছাত্রদলের সাবেক নেতা আব্দুর রহিমকে সদস্যসচিব করে ১৫৪ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, মহামারী করোনার কারণে দীর্ঘদিন সাংগঠনিক কার্যক্রম ও পুনর্গঠন স্থগিত থাকলেও সীমিত আকারে চলছিল। এখন সাংগঠনিক কার্যক্রম পুরোদমে শুরু হয়েছে। দল পুনর্গঠনের মাধ্যম আমরা আরো বেশি সংগঠিত হতে পারব। এরপর একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন এবং সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে গণতন্ত্রের জন্য চূড়ান্ত আন্দোলনে নামব আমরা। তিনি বলেন, বর্তমান স্বৈরাচার এবং নব্য বাকশাল সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হলে গণতান্ত্রিক আন্দোলনের কোনো বিকল্প নেই।

 


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল