২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

২০০ দিন পর শনাক্তের হার পাঁচের নিচে

-

দেশে করোনার প্রকোপ ক্রমান্বয়ে কমছে। এরই ধারাবাহিকতায় করোনায় রোগী শনাক্তের হার গতকাল ৫ শতাংশের নিচে নেমেছে। সাড়ে ছয় মাস পর এই হার দেখল দেশ। গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ৩২৭টি নমুনা পরীক্ষা করা হয়। এতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে চার দশমিক ৬৯-এ। এর আগে আগের ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ছিল ৫ দশমিক ৬৭। এর আগে চলতি বছরের ৭ মার্চ শনাক্তের হার ছিল ৪ দশমিক ৩।
দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন এক হাজার ৫৬২ জন এবং মারা গেছেন ২৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ২৭ হাজার ২৭৭ জন এবং শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৪৫ হাজার ৮০০ জন। এ দিন সুস্থ হয়েছেন এক হাজার ৬০৩ জন এবং এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ চার হাজার ৭০৯ জন। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ১৬ জন এবং নারী ১০ জন। এ দের মধ্যে ৯১-১০০ বছরের মধ্যে একজন, ৮১-৯০ বছরের মধ্যে একজন, ৭১-৮০ বছরের মধ্যে পাঁচজন, ৬১-৭০ বছরের মধ্যে ৮ জন, ৫১-৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১-৫০ বছরের মধ্যে তিনজন, ৩১-৪০ বছরের মধ্যে দুইজন এবং ২১-৩০ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগ অনুযায়ী ঢাকা বিভাগে মারা গেছেন ১৫ জন, চট্টগ্রামে তিনজন, রাজশাহীতে তিনজন, খুলনায় দুইজন, সিলেটে দুইজন এবং ময়মনসিংহ বিভাগে একজন।
বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে। দুই মাসের বেশি সময় ধরে করোনার ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। এর মধ্যে আগস্টে দেশে করোনার গণটিকা দান শুরু হয়। গত মাসের শেষ দিকেই দেশে করোনা সংক্রমণ ও এতে মৃত্যু কমতে শুরু করে।
রামেক হাসপাতালে ৫ জনের মৃত্যু
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় আরো পাঁচজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে একজন করোনা পজিটিভ ছিলেন। বাকি চারজন করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় মৃত পাঁচজনের মধ্যে রাজশাহীর একজন, নওগাঁর দুইজন, চাঁপাইনবাবগঞ্জের ও পাবনার একজন করে রোগী ছিলেন। এ নিয়ে চলতি মাসের ২১ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত রামেক হাসপাতালের করোনা ইউনিটে মোট ১৩০ জনের মৃত্যু হয়েছে। রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন।
চট্টগ্রামে নতুন আক্রান্ত ৭৬ : মৃত্যু ১
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭৬ জনের শরীরে। আক্রান্তের হার আগের দিনের তুলনায় বেড়ে ৪.৩৫ শতাংশ। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চট্টগ্রামের ১১টি ও কক্সবাজারের একটি ল্যাবে একহাজার ৭৪৭ জনের নমুনা পরীক্ষা করে ৭৬ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।
চট্টগ্রামে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন এক লাখ এক হাজার ৩৮৮ জন। শনাক্তদের মধ্যে দুই-তৃতীয়াংশের বেশি মহানগরীর বাসিন্দা। চট্টগ্রামে এ পর্যন্ত মোট এক হাজার ২৮৩ জনের মৃত্যু হয়েছে।


আরো সংবাদ



premium cement