১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৫-১১ বছরের শিশুদের জন্য নিরাপদ ফাইজারের টিকা

-

পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা নিরাপদ। ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলের ভিত্তিতে সোমবার বিষয়টি নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। শিগগির অনুমোদনের জন্য আবেদন করা হবে বলে বিবৃতিতে জানানো হয়। যুক্তরাষ্ট্রের জায়ান্ট ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ক্লিনিকাল ট্রায়ালে পাঁচ থেকে ১১ বছর বয়সী অংশগ্রহণকারীদের মধ্যে এটি ছিল নিরাপদ ও সহনশীল। শক্তিশালী এন্টিবডি তৈরির ক্ষেত্রেও ভালো ফল দেখিয়েছে এটি। যত দ্রুত সম্ভব ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যান্য দেশে অনুমোদনের জন্য তথ্য-উপাত্ত জমা দেয়ার কথাও জানায় তারা। ক্লিনিকাল ট্রায়ালে দুই ডোজ টিকা দেয়ার ব্যবধান ২১ দিন ছিল।
করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়ে ১২ বছরের ঊর্ধ্বে সব বয়সী মানুষকে ফাইজার ও মডার্নার টিকা দেয়ার কার্যক্রম চলছে। করোনাভাইরাসে শিশুদের আক্রান্ত হওয়ার ক্ষেত্রে কম ঝুঁকি থাকলেও ডেল্টা ধরন পরিস্থিতির অবনতি ঘটাতে পারে, এমন আশঙ্কা রয়েছে। বিশেষ করে মহামারীর মধ্যে স্কুল খোলা শুরু হয়েছে, ফলে শিশুদের আক্রান্তের ঝুঁকিও বেড়ে গেছে।
কোভিড-১৯-এর স্বরূপ সন্ধানে কম্বোডিয়ার বাদুড় গবেষকরা : করোনাভাইরাস মহামারী বোঝার জন্য কম্বোডিয়ার উত্তরাঞ্চল থেকে বাদুড়ের নমুনা সংগ্রহ করছেন গবেষকরা। এক দশক আগে ওই অঞ্চলে এই প্রাণীটির মধ্যে প্রায় একই ধরনের আরেকটি ভাইরাস পাওয়া গিয়েছিল। ২০১০ সালে লাওসের সীমান্তবর্তী স্তাং ত্রাইং প্রদেশে হর্সশু বাদুড় থেকে দু’টি নমুনা সংগ্রহ করা হয়েছিল, সেগুলো ফনম পেনের ইনস্টিটিউট পাস্তুর দ্যু কম্বোজে (আইপিসি) রাখা আছে।
গবেষক দলটির মাঠপর্যায়ের সমন্বয়কারী হাউরি হোম বলেন, আমরা আশা করছি এই গবেষণার ফলাফল কোভিড-১৯ সম্পর্কে আরো ভালোভাবে বুঝতে বিশ্বকে সাহায্য করতে পারবে। এই ভাইরাসগুলো বাদুড়ের মতো যেসব প্রজাতিতে থাকে সেগুলোতে সাধারণত কোনো রোগের লক্ষণ প্রকাশ পায় না; কিন্তু মানুষ বা অন্য কোনো প্রাণীতে ছড়ালে ধ্বংসাত্মক হয়ে উঠতে পারে।
ব্রাজিলে করোনার রোগীর হিসাবে গরমিল : ব্রাজিলে এক দিনে দেড় লাখের বেশি মানুষের করোনাভাইরাস শনাক্ত হওয়ার পেছনে হিসাবের গরমিলকে দায়ী করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। রিও ডি জেনেরিওতে গত মাসে ৯২ হাজা ৬১৪ জন শনাক্ত রোগীর সংখ্যা শনিবারের হিসাবের মধ্যে ঢুকে পড়ায় এ জটিলতা সৃষ্টি হয়েছে। একই দিনে প্রকাশিত ৯৩৫ জনের মৃত্যুর সংখ্যাটিও ভুলবশত হয়েছে বলে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে। রিওর রাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়, কেন্দ্র থেকে তাদের কাছে গত মাসের শনাক্ত রোগীর সংখ্যার তথ্য চাওয়া হয়। সে মোতাবেক তারা সেটি করেও পাঠায়। তাদের পাঠানো রোগীর সংখ্যাই শনিবারের হিসাবে ঢুকে পড়ে। হিসাবের গরমিলের কারণে শনিবারের করোনা রোগীর শনাক্ত বা মৃত্যুর সংখ্যা জানায়নি ব্রাজিলের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।
করোনা মহামারী শুরুর পর থেকে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পাঁচ লাখ ৯০ হাজার ৫০৮ জনের মৃত্যু হয়েছে। একই সাথে ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া শীর্ষ দেশগুলোর মধ্যে ব্রাজিলের অবস্থান দ্বিতীয়। এ ছাড়া দেশটির দুই কোটির বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
পাঁচ ডোজ টিকা নিলেন বিজেপি নেতা : মহামারী করোনাভাইরাস থেকে বাঁচতে দুই ডোজ টিকা নেয়া আবশ্যক; কিন্তু ভারতের উত্তরপ্রদেশের এক বিজেপি নেতা নিয়েছেন পাঁচ ডোজ টিকা। তার এখনো বাকি আছে ষষ্ঠ ডোজ! এমন ঘটনা ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের সারধনা এলাকায়।
জানা গেছে, চলতি বছরের মে মাসেই করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়ে ফেলেছিলেন সারধনা এলাকার বিজেপি বুথ সভাপতি রামপাল সিং; কিন্তু টিকার কার্ড ডাউনলোড করতেই ভুলে গিয়েছিলেন তিনি। পরে টিকা কার্ড ডাউনলোড করে চোখ কপালে ওঠে ওই বিজেপি নেতার। কার্ডে উল্লেখ আছেÑ তিনি পাঁচ ডোজ টিকা নিয়েছেন, তবে তার এখনো বাকি আছে ষষ্ঠ ডোজ। এ নিয়ে স্বাস্থ্য বিভাগের বিরুদ্ধে অভিযোগও দায়ের করেন তিনি। প্রশাসন বলছে, ওই ব্যক্তির অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে।


আরো সংবাদ



premium cement