২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
গণহত্যার অভিযোগ তালেবানের প্রত্যাখ্যান

তালেবান-আফগান বাহিনী তীব্র লড়াই হেলমান্দে

-

তালেবানের হাতে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দের প্রধান শহর লস্করগাহের পতন ঠেকাতে তীব্র লড়াইয়ে লিপ্ত হয়েছে আফগান বাহিনী। প্রাণ বাঁচাতে শহরটির কয়েক হাজার বাসিন্দা প্রত্যন্ত এলাকার বিভিন্ন ভবনে আশ্রয় নিয়েছে। যুক্তরাষ্ট্রের সহায়তায় বিমান হামলা চললেও ভারী অস্ত্রশস্ত্র নিয়ে প্রাদেশিক এই রাজধানীর দখল নিতে আক্রমণ চালিয়েছে তালেবান। এরই মধ্যে প্রদেশের একটি টেলিভিশন চ্যানেল দখল করে নেয়ার দাবি করা হয়েছে তালেবানের পক্ষ থেকে। বিবিসি, রয়টার্স ও আলজাজিরা।
তালেবানের সাথে লড়তে হেলমান্দ প্রদেশে কয়েক শ’ সেনা মোতায়েন করা হয়েছে। দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকেই আবার বিভিন্ন এলাকা দখলে তৎপর হয়েছে তালেবান। এই হেলমান্দ প্রদেশ থেকেই যুক্তরাষ্ট্র ও ব্রিটেন সেনা অভিযানগুলো পরিচালনা করত। প্রদেশটি তালেবানের দখলে চলে গেলে সেটি হবে আফগান সরকারের জন্য বড় ধরনের একটি ধাক্কা। আর লস্করগায়ের পতন হলে ২০১৬ সালের পর এটি হবে তালেবানের প্রথম কোনো প্রাদেশিক রাজধানী বিজয়। বর্তমানে তালেবান যে তিনটি প্রাদেশিক রাজধানীর দখল নেয়ার চেষ্টা করছে তার একটি হচ্ছে এই শহর।
গত রোববার বিমানবন্দরে হামলার পর আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টায় রয়েছে তালেবান। কান্দাহার জয় করলেও তা হবে তালেবানের বড় বিজয়। এর মধ্য দিয়ে দেশটির দক্ষিণাঞ্চলের বড় অংশের নিয়ন্ত্রণ নিতে পারবে তারা। এ ছাড়া পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরের নিয়ন্ত্রণ নিয়ে গত কয়েক দিন ধরেই তীব্র লড়াই চলছে। গত শুক্রবার সেখানে জাতিসঙ্ঘ কার্যালয় আক্রান্ত হওয়ার কিছু এলাকার নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে সরকারি বাহিনী।
গণহত্যার অভিযোগ তালেবানের প্রত্যাখ্যান : গত সোমবার পৃথক পৃথক টুইট বার্তায় তালেবানের বিরুদ্ধে বেসামরিক বাসিন্দাদের লক্ষ্য করে গণহত্যা চালানোর অভিযোগ করেছে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের দূতাবাস। দুই দূতাবাসের টুইট বার্তাতেই বলা হয়, আফগানিস্তান-পাকিস্তান সীমান্তবর্তী স্পিন বোলদাকে তালেবান কয়েক ডজন বেসামরিক বাসিন্দাকে প্রতিশোধমূলক হত্যা করেছে। এই গণহত্যা যুদ্ধাপরাধের শামিল।
টুইট বার্তায় তালেবান নেতৃত্বের প্রতি এই হত্যাকাণ্ডে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে তদন্তের দাবি জানানো হয়। টুইট বার্তায় বলা হয়, ‘যদি আপনারা আপনাদের যোদ্ধাদের এখন নিয়ন্ত্রণ করতে না পারেন, তবে পরবর্তীতে আপনাদের শাসনের কোনো অধিকারই থাকবে না।’ দুই দূতাবাসের টুইট বার্তাতেই বলা হয়, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের দূতাবাস যৌথভাবে ‘যুদ্ধবিরতির’ আহ্বান জানাচ্ছে। গতকাল মঙ্গলবার দুই দূতাবাস পৃথক টুইট বার্তায় গজনির মালিস্তানে তালেবানের বিরুদ্ধে ৪০ জনের বেশি বেসামরিক লোক হত্যার অভিযোগ করে। তবে কাতারের দোহাভিত্তিক তালেবান প্রতিনিধিদলের সদস্য সুহাইল শাহিন এই অভিযোগকে অস্বীকার করে বার্তা সংস্থা রয়টার্সের কাছে জানিয়েছেন, এই অভিযোগ ভিত্তিহীন।
আফগানিস্তানে দুই দশক চলমান যুদ্ধের অবসানে গত কয়েক বছর সংঘর্ষরত তালেবানের সাথে আলোচনা শুরু করেছিল যুক্তরাষ্ট। দীর্ঘ আলোচনার পর গত বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও তালেবান আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় কাতারের রাজধানী দোহাতে এক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে। চুক্তির অধীনে তালেবান সহিংসতা ছেড়ে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়ায় অংশ গ্রহণে সম্মত হয়। বিনিময়ে দেশটি থেকে যুক্তরাষ্ট্রসহ সব বিদেশী বাহিনীকে এই বছর ১ মে সময়সীমায় প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়।
তবে গত ১৪ এপ্রিল হোয়াইট হাউজে এক ঘোষণায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নতুন করে এই সময়সীমা ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ান। পরে ৮ জুলাই অপর এক ঘোষণায় এই সময়সীমা কমিয়ে এনে ৩১ আগস্ট নির্ধারণ করেন বাইডেন। বাইডেনের ঘোষণা অনুসারে আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও অন্য ৩৫টি দেশের ৯ হাজার ৫৯২ সৈন্য প্রত্যাহারের কথা রয়েছে। এরই মধ্যে ৯৫ ভাগ সৈন্যকে আফগানিস্তান থেকে প্রত্যাহার করানো হয়েছে।
মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলেও এখনো কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তানের বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নিতে শুরু করে। সমঝোতা না হওয়ার জন্য আফগান সরকারকে অভিযুক্ত করছে তালেবান। সমঝোতা না হওয়ার জেরে মার্কিন সৈন্য প্রত্যাহারের সুযোগে আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে শুরু করে তালেবান।

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল