২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

২০০ মিটারেও স্বর্ণ থমসনের

-

টোকিও অলিম্পিকে পুরুষদের স্প্রিন্টে খুবই বাজে পারফরম্যান্স জ্যামাইকার অ্যাথলেটদের। উসাইন বোল্ট পরবর্তী নতুন কোনো উন্নত মানের স্প্রিন্টার উঠে না আসায় ১০০ মিটারে এবার পদকই পায়নি ক্যারিবিয়ান দ্বীপ রাষ্ট্রটি। ইয়োহান ব্ল্যাকদের এই ব্যর্থতার মধ্যেও দেশটির স্প্রিন্টে গত তিন অলিম্পিকে পাওয়া সাফল্য ধরে রেখেছেন মহিলা স্প্রিন্টাররা। এই ধারায় মহিলাদের ১০০ মিটারের পর এবার ২০০ মিটারের স্বর্ণও গেছে জ্যামাইকার দখলে। আর তা দ্রুততম মানবী এলানে থমসন হেরাথের দুই পায়ের ওপর ভর করেই। গতকাল টোকিওর অলিম্পিক স্টেডিয়ামে ২০০ মিটার স্প্রিন্টে পাত্তাই দেননি প্রতিদ্বন্দ্বী কোনো দৌড়বিদকে। নতুন জাতীয় রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন তিনি। সময় নেন ২১.৫৩ সেকেন্ড। ১০০ মিটারে ফ্রেচার এবং শেরিকা জ্যাকসনকে নিয়ে অল জ্যামাইকান ইভেন্টে পরিণত করেছিলেন থমসন। তবে ২০০ মিটারে আর তা হয়নি। শেলি অ্যান ফ্রেচার প্রাইস ব্রোঞ্জও জিততে পারেননি। ২১.৯৪ সেকেন্ডে দৌড় শেষ করে হয়েছেন চতুর্থ।
কাল মহিলাদের ২০০ মিটারে রৌপ্য পদক গলায় তোলেন নামিবিয়ার ক্রিস্টিনে এমবোমো। তার টাইমিং ২১.৮১ সেকেন্ড। এই ইভেন্টে ব্রোঞ্জ পায় যুক্তরাষ্ট্র। তাদের স্প্রিন্টার গ্যাব্রিয়েল থমসন ২১.৮৭ সেকেন্ডে দৌড় শেষ করে তৃতীয় হন।
২০০ মিটারে ফেবারিটই ছিলেন থমসন হেরাথ। তবে তাদের শেরিকা জ্যাকসন যদি হিটে আলস্যে ফিনিশিং টাচে পৌঁছতে দেরি না করতেন তাহলে তিনিও ২০০ মিটারে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারতেন। কাল ২০০ মিটারের ফাইনালে শুরুতে পিছিয়ে ছিলেন থমসন হেরাথ। বরং শেলি অ্যান ফ্রেচারই ছিলেন এগিয়ে। তবে কিছুক্ষণের মধ্যেই লিড নেন থমসন। এরপর আর তার কাছে ছিল না কেউ।
কাল পুরুষদের পোলভল্টে সুইডেনের আরমান্ড ডুপলান্টিস অল্পের জন্য ৬.১৯ মিটার লাফিয়ে বিশ্বরেকর্ড গড়তে ব্যর্থ হন। তবে স্বর্ণ ঠিকই গেছে তার দখলে। মহিলাদের ৮০০ মিটারে স্বর্ণ জয় করেছেন যুক্তরাষ্ট্রের মু আথিং। মহিলাদের হ্যামার থ্রোতে স্বর্ণ গেছে পোল্যান্ডের আনিতার দখলে। পুরুষদের কুস্তিতে ইরানের মোহাম্মদ রেজা স্বর্ণ জয় করেন।


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল