২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

উহানের সব বাসিন্দার করোনা পরীক্ষা করবে চীন

-

করোনাভাইরাসের উৎপত্তিস্থল হিসেবে পরিচিতি পাওয়া চীনের উহান শহরে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। আতঙ্কের বিষয় হচ্ছে, এবার সেখানে অতি সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট ধরা পড়েছে। সম্প্রতি স্থানীয়ভাবে সংক্রমিত সাতজনের শরীরে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর নড়েচড়ে বসে কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানকার সব বাসিন্দার করোনা পরীক্ষা করা হবে। খবর আলজাজিরা।
২০১৯ সালের ডিসেম্বরে এই উহান থেকেই ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ২০২০ সালের ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
কোভিডের তাণ্ডব মোকাবেলায় এখনো হিমশিম খাচ্ছে বিশ্বের বহু দেশ। তবে চীন এরই মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে সমর্থ হয়। কিন্তু সম্প্রতি নতুন করে সেখানেও সংক্রমণ বাড়তে শুরু করেছে। পরিস্থিতি মোকাবেলায় নানা পদক্ষেপ নিচ্ছে বেইজিং।
যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে ডেল্টার উদ্বেগজনক বৃদ্ধি : যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় রাজ্য ফ্লোরিডা ও লুইজিয়ানায় করোনাভাইরাস মহামারীতে একদিনে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা সর্বোচ্চ বা সর্বোচ্চ পর্যায়ের কাছাকাছি পৌঁছে গেছে। করোনাভাইরাসের ডেল্টা ধরনটি ছড়াতে থাকায় সোমবার পরিস্থিতি এ পর্যায়ে পৌঁছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সামনে ‘সবচেয়ে অন্ধকার দিন’ দেখতে হতে পারে বলে সতর্ক করেছেন রাজ্য পর্যায়ের একজন শীর্ষ চিকিৎসা কর্মকর্তা। রোববার ফ্লোরিডায় ১০ হাজারেরও বেশি রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়; সংখ্যাটি রাজ্যটিতে একদিনে সর্বোচ্চ রোগী ভর্তি হওয়ার আগের রেকর্ডটি ছাপিয়ে যায়।
এ দিকে যুক্তরাষ্ট্রের ৭০ শতাংশ প্রাপ্ত বয়স্ক কমপক্ষে এক ডোজ হলেও করোনার টিকা পেয়েছেন। স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউজের পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এর আগে জানিয়েছিলেন ৪ জুলাইয়ের মধ্যেই ৭০ শতাংশ প্রাপ্ত বয়স্ক মানুষ ভ্যাকসিন করোনার টিকার একটি ডোজ হলেও পাবেন। তবে বাইডেনের সেই লক্ষ্য সময়মতো পূরণ করতে পারেনি মার্কিন প্রশাসন। খবর বিবিসির।
ডব্লিউএইচওর সতর্কতা সত্ত্বেও মিশ্র টিকা ব্যবহার করছে কয়েকটি দেশ : বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারী মোকাবেলায় কার্যকর টিকা ব্যবহারই প্রধান অস্ত্র বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে নতুন করে সংক্রমণ বৃদ্ধি ও পর্যাপ্ত টিকা সরবরাহে বিলম্বের কারণে করোনার তাণ্ডব থামাতে বিপাকে পড়তে হচ্ছে সরকারগুলোকে। এ অবস্থায় বিভিন্ন প্রতিষ্ঠানের উৎপাদিত ভিন্ন ভিন্ন করোনা টিকার মিশ্র ব্যবহারের পথে হাঁটছে বেশ কয়েকটি দেশ। খবর রয়টার্সের। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত ১২ জুলাই সতর্ক করে বলেছে, মিশ্র টিকা ব্যবহারে শরীরে কী ধরনের প্রতিক্রিয়া দেখা দিতে পারে সে সংক্রান্ত বিস্তারিত তথ্য এখনো পাওয়া যায়নি। এ কারণে এ ধরনের উদ্যোগে নতুন ঝুঁকি সৃষ্টির আশঙ্কা রয়েছে। তবে ডব্লিউএইচওর হুঁশিয়ারি সত্ত্বেও একাধিক দেশ এখনো নিজেদের সিদ্ধান্তে অনড়। মিশ্র টিকা দেয়ার সিদ্ধান্ত নেয়া দেশগুলোর মধ্যে রয়েছে কম্বোডিয়া, ডেনমার্ক, জার্মানি, ইন্দোনেশিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ভিয়েতনাম ও ভিয়েতনাম।
৫০ শতাংশ মানুষ টিকা পেলে শিথিল হতে পারে সিডনির লকডাউন : ৫০ শতাংশ মানুষ টিকা নিলে শিথিল হতে পারে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের লকডাউন। গতকাল মঙ্গলবার নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ এমনটি জানিয়েছে। নিউ সাউথ ওয়েলস অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল একটি রাজ্য। এই রাজ্যেই অবস্থিত সিডনি শহর। যেখানে বাস করেন প্রায় ৫০ লাখ মানুষ। বিশ্লেষকরা বলছেন, নিউ সাউথ ওয়েলস রাজ্যের লকডাউন শিথিল হলে সেটি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সরকারের জন্য ইতিবাচক হবে। কারণ অস্ট্রেলিয়ার ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম ধীর গতির হওয়ায় বিতর্কিত হয়েছে স্কট মরিসনের সরকার। খবর রয়টার্সের।
ইউরোপে টিকার দাম বাড়াচ্ছে ফাইজার-মডার্না : যুক্তরাষ্ট্রভিত্তিক ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং দেশটির আরেক ওষুধ নির্মাতা মডার্না ইউরোপের জন্য তাদের তৈরি করোনা টিকার দাম বাড়িয়ে দিচ্ছে। প্রতিষ্ঠান দু’টির সাথে ইউরোপীয় কমিশনের (ইসি) নতুন চুক্তিতে এর উল্লেখ রয়েছে বলে জানিয়েছে লন্ডনভিত্তিক পত্রিকা দ্য ফিন্যান্সিয়াল টাইমস। চুক্তিপত্রের একাংশ হাতে পাওয়ার দাবি করে পত্রিকাটি জানিয়েছে, ইউরোপের জন্য ফাইজারের টিকার নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ডোজ ১৯ দশমিক ৫০ ইউরো (২৩ দশমিক ১৫ ডলার বা ১ হাজার ৯৭০ টাকা প্রায়), যেখানে আগের চুক্তিতে এর দাম ধরা হয়েছিল ১৫ দশমিক ৫০ ইউরো বা ১ হাজার ৫৬৯ টাকা করে। আর মডার্নার টিকার নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ডোজ ২৫ দশমিক ৫০ ডলার, বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ দাঁড়াচ্ছে প্রায় ২ হাজার ১৭০ টাকা। আগের চুক্তিতে ইউরোপকে ২২ দশমিক ৬০ ডলার (১ হাজার ৯২৩ টাকা প্রায়) করে টিকা সরবরাহ করেছিল মার্কিন প্রতিষ্ঠানটি।
শুধু গুরুতর রোগীদেরই হাসপাতালে পাঠাবে জাপান : কোভিড-১৯ এ গুরুতর অসুস্থ এবং যারা গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকিতে আছেন শুধু তাদেরই হাসপাতালে ভর্তি নেবে জাপান। আক্রান্ত বাকি রোগীদের বাসায় আইসোলেশনে রেখে চিকিৎসা দেয়া হবে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। খবর রায়টার্সের। অলিম্পিকের আয়োজক শহর টোকিওতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধিতে চাপে পড়া চিকিৎসাব্যবস্থা নিয়ে উদ্বেগের মধ্যে এসব সিদ্ধান্ত জানালো দেশটির কর্তৃপক্ষ। জাপানে আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। দেশটিতে প্রতিদিন ১০ হাজারেরও বেশি নতুন রোগী শনাক্ত হচ্ছে।
আমিরাতে এবার শিশুদের জন্যও সিনোফার্মের টিকা : এবার শিশুদের জন্যও সিনোফার্মের তৈরি করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিলো সংযুক্ত আরব আমিরাত। প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি এখন তিন থেকে ১৭ বছর বয়সীদেরও চীনের তৈরি এই করোনা টিকা দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম সোমবার এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছে।

 


আরো সংবাদ



premium cement

সকল