২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

গ্রেফতার হলে কেউ চেনেন না!

-

একটি সময় পর্যন্ত ক্ষমতাধরদের খুব কাছাকাছি থাকেন তারা। ক্ষমতার ভয় দেখিয়ে অনেক কিছু বাগিয়েও নেন। পরে যখন ধরা পড়েন, তখন আর ক্ষমতাধররা তাদেরকে চেনেন না। পাপিয়া, শাহেদ, ডা: সাবরিনা, নবাব খাজা আলী হাসান আসকারী ও সর্বশেষ হেলেনা জাহাঙ্গীরের ক্ষেত্রে এমনটিই ঘটেছে। সবার চোখেই এরা এখন প্রতারক। প্রতারণার বিস্তর অভিযোগ তাদের বিরুদ্ধে। মামলাও হয়েছে। অনুসন্ধানে জানা গেছে, প্রতারণা করতে গিয়ে তারা অনেককেই ব্যবহার করেছেন। প্রভাবশালী ব্যক্তিদের নাম ভাঙিয়েছেন। ক্ষমতাধরদের সাথে ছবি তুলে তা ব্যবহার করে সাধারণ মানুষকে বোকা বানিয়েছেন। এমনকি এদের দু-একজন মিডিয়ায় বিভিন্ন অনুষ্ঠানে জাতিকে অনেক জ্ঞানও দিয়েছেন। এসব প্রতারক গ্রেফতার হলেও যেসব ক্ষমতাধর তাদেরকে আশ্রয়-প্রশ্রয় দিয়েছেন; যাদেরকে ব্যবহার করে প্রতারণার সুযোগ তারা পেয়েছেন; তারা কিন্তু বরাবরই ধরাছোঁয়ার বাইরে। তাদের নিয়ে আলোচনারও কোনো সুযোগ নেই।
পাপিয়া ওরফে পিউ। পুরো নাম শামীমা নুর পাপিয়া। যিনি ছিলেন নরসিংদী জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক। ঢাকার পাঁচতারকা হোটেল ওয়েস্টিনে যার স্থায়ী রুম ছিল। প্রতিদিন ওই হোটেলে মদের বিলই পরিশোধ করতেন আড়াই লাখ টাকা। গত বছর ২২ ফেব্রুয়ারি ওই হোটেল থেকেই গ্রেফতার হন পাপিয়া। সে সময় তার স্বামী মফিজুরসহ আরো কয়েক সহযোগীকে গ্রেফতার করে র্যাব। এর পরই বেরিয়ে আসতে শুরু করে পাপিয়ার উচ্ছৃঙ্খল জীবনযাপনের চিত্র। বেরিয়ে আসে প্রতারণার মাধ্যমে অনেক মানুষকে নিঃস্ব করে দেয়ার কাহিনী। প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়েছেন তিনি। অনেক প্রভাবশালীর সাথেই ঘনিষ্ঠ সম্পর্কের কথা জানা গেছে পাপিয়ার। কিন্তু সেসব আর আলোচনায় আসেনি। যারা পাপিয়ার বুকিং করা হোটেলে নিয়মিত সময় কাটাতেন, তারাও ধরাছোঁয়ার বাইরে থেকে গেছেন।
করোনা না এলে হয়তো কোনো দিনই চেনা যেত না শাহেদ ও ডা: সাবরিনার আসল চেহারা। করোনার কারণে তাদের আসল চেহারা প্রকাশ পেয়েছে। তারা গণমাধ্যমে উপস্থিত হয়ে যেভাবে জাতিকে সবক দিতেন, তাতে বোঝার কোনো উপায় ছিল না এরা এত বড় মাপের প্রতারক। মানুষের জীবন-মৃত্যু নিয়েও এরা প্রতারণা করেছেন। গত বছরের ১৫ জুলাই সাতক্ষীরা সীমান্ত থেকে গ্রেফতার হন রিজেন্ট হাসপাতালের মালিক শাহেদ। পরীক্ষা না করেই ওই হাসপাতাল থেকে মানুষকে করোনার ভুয়া রিপোর্ট দিয়ে আসছিলেন শাহেদ-সাবরিনারা।
আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, সাংবাদিক, রাজনীতিকসহ অনেকের সাথে শাহেদের অন্তরঙ্গ মুহূর্তের বিভিন্ন ছবি আর ভিডিওর সন্ধান মিলেছে। সংশ্লিষ্ট সূত্র জানান, এগুলোই তিনি ব্যবহার করতেন প্রতারণার কাজে। এগুলোই ছিল তার উপরে ওঠার অন্যতম সিঁড়ি।
ডা: সাবরিনা চৌধুরী। জেকেজি হেলথ কেয়ারের চেয়ারম্যান। নকল করোনাভাইরাস টেস্টের রিপোর্ট সরবরাহের অভিযোগে গত বছরের ১২ জুলাই সাবরিনাকে গ্রেফতার করা হয়। অগণিত প্রভাবশালীর ঘনিষ্ঠ সখ্য ছিল সাবরিনার সাথে। সাবরিনা গ্রেফতার হওয়ার পর যারা সব কিছুই অস্বীকার করে গেছেন।
নবাব খাজা আলী হাসান আসকারী। যিনি নিজেকে নবাব সলিমুল্লাহর নাতি আর খাজা আমানুল্লাহ আসকারীর ছেলে পরিচয় দিতেন। তিনিও প্রভাবশালীদের নাম ও ছবি ব্যবহার করেছেন। মন্ত্রী, সংসদ সদস্য, প্রভাবশালী রাজনীতিক, গণমাধ্যম কর্মীসহ অনেকের সাথেই ছিল তার ঘনিষ্ঠ ছবি ও ভিডিও। তিনি যে প্রভাবশালী, তার সাথে যে উপরতলার মানুষগুলোর ঘনিষ্ঠতা রয়েছে তা প্রমাণের জন্যই এসব ছবি ব্যবহার হতো। গ্রেফতারের পর জানা গেল আসকারী তার আসল পরিচয়ই গোপন করেছেন। তিনি যে নবাব পরিবারের সদস্য বলে দাবি করেছেন, সেটিই ভুয়া। তার আসল নাম কামরুল ইসলাম হৃদয়। ‘তার বাবা ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের চেয়ারম্যান। দুবাইতে তাদের স্বর্ণের কারখানা এবং সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের মালিকানা তার বাবার।’ এসবও মিথ্যে কথা। প্রতারণা করার জন্যই এগুলো বলতেন তিনি। পুলিশ বলেছে, আসকারী যে তথ্য দিয়েছে সে অনুযায়ী তার বাবার নাম আবদুস সালাম।
সর্বশেষ গ্রেফতার হলেন ব্যবসায়ী ও কথিত মিডিয়াব্যক্তিত্ব হেলেনা জাহাঙ্গীর। যিনি নিজেকে পরিচয় দিতেন সিস্টার হেলেনা বলে। তার মালিকানাধীন অবৈধ একটি টিভি চ্যানেলে তার ব্যাপক প্রচারণা ছিল। বিভিন্ন বিষয়ে সবক দিতেন জাতিকে। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ সরব ছিলেন। বিভিন্ন বিষয়ে আলোচনায় আসতে চাইতেন। সর্বশেষ গত ২৯ জুলাই রাতে তাকে গুলশানের বাসা থেকে গ্রেফতার করা হয়। দামি ব্র্যান্ডের মদসহ উদ্ধার করা হয় বিভিন্ন অবৈধ পণ্য। গ্রেফতারের আগে হেলেনার সাথে অনেকেরই ছবি দেখা গেছে; যারা প্রভাবশালী। কিন্তু গ্রেফতারের সময় কোনো প্রভাবশালীই কাজে আসেননি।


আরো সংবাদ



premium cement
নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার

সকল