১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ডেল্টা ভ্যারিয়েন্ট ধারণার চেয়েও ভয়ঙ্কর : সিডিসি

-

করোনাভাইরাসের ডেল্টা ধরনটি জলবসন্তের মতোই সহজে ও দ্রুত ছড়িয়ে পড়ছে এবং আগের ধরনগুলোর চেয়েও গুরুতর অসুস্থতার কারণ ঘটাচ্ছে বলে উঠে এসেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের এক নথিতে। যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) একটি অভ্যন্তরীণ নথির বরাতে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাসের অতিসংক্রামক ডেল্টা ধরন টিকাপ্রাপ্ত এবং টিকাহীন সবার মাধ্যমেই প্রায় সমানভাবে ছড়াতে পারে।
সিডিসির অভ্যন্তরীণ একটি বৈঠকে পাওয়ার পয়েন্ট স্লাইডে এই নতুন তথ্য তুলে ধরা হয়। সেখানে বলা হয়, কর্মকর্তাদের এটা স্বীকার করে নিতে হবে যে ‘লড়াইটা বদলে গেছে’। সিডিসির ওই পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশনে নতুন যেসব তথ্যউপাত্ত তুলে ধরা হয়েছে, তা আজ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।
পত্রিকাটি লিখেছে, জনগণকে টিকা নিতে, মাস্ক পরাতে, সামাজিক দূরত্বের নিয়ম মানাতে এবং প্রতিরোধমূলক পদক্ষেপগুলো অনুসরণ করাতে যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্যবিষয়ক শীর্ষ এ সংস্থাকে কতটা বেগ পেতে হচ্ছে, তা উঠে এসেছে ওই প্রেজেন্টেশনে। নতুন গবেষণার ফলের বরাত দিয়ে সেখানে বলা হয়েছে, করোনাভাইরাসের টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মাধ্যমেও ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়াতে পারে।
সিডিসির ওই নথিতে একটি জরুরি বার্তাও দেয়া হয়েছে। বলা হয়েছে, টিকা গ্রহণে উৎসাহিত করতে জনগণকে বার্তা পৌঁছানোর পদ্ধতি ঢেলে সাজাতে হবে, কারণ অতি সংক্রামক ডেল্টা ধরনটি প্রায় নতুন একটি করোনাভাইরাসের মতো আচরণ করছে, এ ধরনটি এমনকি ইবোলা বা সাধারণ সর্দি-জ্বরের ভাইরাসের চেয়েও দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে। আর এ ভাইরাস থেকে রক্ষা পেতে টিকা নেয়ার কোনো বিকল্প আপাতত নেই।
ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনের সূত্র ধরে সিএনএন কথা বলেছে সিডিসির পরিচালক ড. রোচেলি ভেলেনস্কির সাথে, যিনি ওই নথির সত্যতা নিশ্চিত করেছেন। সিএনএনকে তিনি বলেন, ‘আমি মনে করি মানুষের এখন বোঝা দরকার যে আমরা এখানে মায়াকান্না কাঁদছি না। এটা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমাদের জানা অন্যতম অতিসংক্রামক একটি ভাইরাস এটা।’
১৩২ দেশে ছড়িয়েছে ডেল্টা : ভারতে শনাক্ত হওয়া করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট এখন পর্যন্ত ১৩২টি দেশে ছড়িয়েছে। এশিয়া ও ইউরোপ ছাড়াও আমেরিকা ও ওয়েস্টার্ন প্যাসিফিক অঞ্চলেও করোনার এই ধরনের সংক্রমণের হার ‘ব্যাপক’ ঊর্ধ্বমুখী। এই দুই অঞ্চলে সংক্রমণ বেড়েছে যথাক্রমে ৩০ ও ২৫ শতাংশ। চীনের তিনটি প্রদেশেও ছড়িয়ে পড়েছে ডেল্টা ধরন।
করোনার ‘সুপার স্প্রেডার’ রাষ্ট্র হওয়ার পথে মিয়ানমার
সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি জান্তা বিরোধী বিক্ষোভসহ নানা কারণে মিয়ানমার কোভিডের ‘সুপার স্প্রেডার’ রাষ্ট্রে পরিণত হতে পারে। এ অবস্থায় দেশটিতে অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর করতে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদকে আহ্বান জানিয়েছেন সংস্থাটির বিশেষ দূত টম অ্যান্ড্রুজ। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশেটিতে করোনার সংক্রমণ হু হু করে বাড়ছে, এমন খবর দিচ্ছে রয়র্টাসহ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম। সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ থেকেই সংক্রমণ আরো ছড়াচ্ছে।
খবরে বলা হয়েছে, মিয়ানমারে রাজনৈতিক সঙ্কটের ফলে দেখা দিয়েছে অর্থনৈতিক মন্দা। প্রয়োজনের তুলনায় স্বল্প পরিসরে চলছে ভ্যাকসিন কার্যক্রম। কিন্তু করোনার পরীক্ষা কার্যক্রমেও ধস নেমেছে। একই সাথে হাসপাতালগুলোতে আছে চিকিৎসকের সঙ্কট।
টম অ্যান্ড্রুজ বলেন, মিয়ানমারজুড়ে বিভিন্ন শহরে অক্সিজেন, মেডিক্যাল সরঞ্জাম ও ওষুধের তীব্র সঙ্কট দেখা দিয়েছে। বাড়ির সামনে হলুদ ও সাদা পতাকা ঝুলিয়ে রাখছে অনেকে। এর অর্থ, তাদের খাবার অথবা ওষুধের প্রয়োজন। সামাজিক যোগাযোগমাধ্যমজুড়ে সাহায্যের জন্যে হাহাকার চলছে। সরকারের বিরুদ্ধে অক্সিজেনের সঙ্কট সৃষ্টি করার অভিযোগ তুলেছেন বাসিন্দরা।
এ দিকে জান্তা সরকার বলছে, গত ১ জুন থেকে দেশটিতে সাড়ে চার হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন।
লকডাউন কার্যকর করতে সিডনিতে সেনা মোতায়েন : অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনিতে করোনাভাইরাসের ভারতীয় অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। তাই করোনা ঠেকাতে চলমান লকডাউন কার্যকর করতে মাঠে থাকবে দেশটির সেনাবাহিনী, এমনটাই জানিয়েছে বিবিসি। গত জুন মাসে ডেল্টা ধরন শনাক্ত হয় সিডনিতে। করোনার এই ডেল্টা ধরনে সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ হাজারের কাছাকাছি আর মারা গেছেন ৯ জন।
উহানের পর কোভিড সংক্রমণে নাজেহাল চীন : ২০১৯ সালে উহানে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে বর্তমান সময়ে নতুন কোভিড সংক্রমণ সবচেয়ে ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়ায় দুর্ভোগ পোহাচ্ছে চীন। জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং শহরে দুই সপ্তাহেরও কম সময়ে অন্তত ১৮৫ জনের কোভিড শনাক্ত হয়েছে। বিবিসি জানায়, নানজিংয়ে নতুন কোভিড সংক্রমণ ধরা পড়ার পর তা এরই মধ্যে চীনের রাজধানী বেইজিংসহ পাঁচটি প্রদেশে ছড়িয়ে গেছে। ‘উহানের পর এটিই করোনাভাইরাসের সবচেয়ে ব্যাপক মাত্রার সংক্রমণ’ বলে অভিহিত করেছে রাষ্ট্রীয় গণমাধ্যম। ভাইরাসের এই দ্রুত বিস্তারের জন্য ডেল্টা ধরনকেই দায়ী করা হচ্ছে। নানজিংয়ের লুকোউ আন্তর্জাতিক বিমানবন্দরের একজন কর্মী আন্তর্জাতিক একটি উড়োজাহাজ পরিষ্কার করার সময় যথেষ্ট সুরক্ষা ব্যবস্থা না নেয়ায় তার মাধ্যমেই সেখানে ডেল্টা ধরন ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। রোনাভাইরাস সংক্রমণ ‘শূন্যে নামিয়ে আনা’র চীনা নীতির জন্য দেশজুড়ে মারাত্মক চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে এই ডেল্টা ধরন।
ভারতে তিন সপ্তাহের সর্বোচ্চ শনাক্ত শুক্রবার : করোনাভাইরাস মহামারীতে দেড় বছরে সোয়া চার লাখ মানুষের মৃত্যু দেখা ভারতে একদিনে ৪৪ হাজার ২৩০ জন নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে। এই সংখ্যা তিন সপ্তাহের মধ্যে সর্বোচ্চ বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে। গত কয়েক দিনে দেশটিতে সংক্রমণের সামান্য ঊর্ধ্বগতি কর্মকর্তাদের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। নতুন ঢেউ শুরু হতে পারে আশঙ্কায় কেরালায় লকডাউন দেয়া হয়েছে। অতি সংক্রামক ডেল্টা ধরনের দাপটে চলতি বছরের এপ্রিল ও মে মাসে ভারতে দৈনিক শনাক্ত রোগী ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়লেও পরে তা কমতে শুরু করে। গত কিছুদিন ধরে এ হারকে খানিকটা ঊর্ধ্বমুখী দেখা যাচ্ছে, সর্বশেষ আট দিনের মধ্যে সাত দিনই শনাক্ত রোগী আগের দিনের সংখ্যা টপকে গেছে। মহামারী শুরুর পর এখন পর্যন্ত ভারতে সরকারি হিসাবেই তিন কোটি ১৫ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে; একদিনে ৫৫৫ মৃত্যু নিয়ে দেশটিতে কোভিডে মৃত্যু পৌঁছেছে ৪ লাখ ২৩ হাজার ২১৭ জনে।
নতুন টিকা গ্রহীতাদের ১০০ ডলার করে প্রণোদনা দিতে বললেন বাইডেন : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাসের ডেল্টা ধরনের ঊর্ধ্বগতির মধ্যে টিকাদানের হার বাড়াতে নতুন টিকাগ্রহীতাদেরকে ১০০ ডলার করে প্রণোদনা দিতে রাজ্যগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য টিকা সংক্রান্ত নতুন নির্দেশনাও জারি করেছেন তিনি। এর ফলে দেশটির প্রায় ২০ লাখ সরকারি কর্মীকে এখন হয় টিকা নেয়ার প্রমাণ দেখাতে হবে নয়তো বাধ্যতামূলকভাবে প্রতি সপ্তাহে এক-দুইবার করে শনাক্তকরণ পরীক্ষায় অংশ নিতে হবে ও মাস্ক পরতে হবে। যুক্তরাষ্ট্রে টিকা নেয়ার উপযুক্তদের অর্ধেককেই এখন পর্যন্ত টিকার সব ডোজ দেয়া যায়নি বলে দেশটির সরকারি হিসাবের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বৃহস্পতিবার হোয়াইট হাউজ থেকে দেয়া এক ভাষণে বাইডেন বলেছেন, অতি সংক্রামক ডেল্টা ধরনের বিস্তারের কারণেই টিকা সংক্রান্ত নতুন নির্দেশনা দিতে হয়েছে।


আরো সংবাদ



premium cement