২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সেরা টাইমিং আরিফ ও জুনাইনার

-

অলিম্পিক গেমসের সাঁতার মানেই বাংলাদেশী সাঁতারুদের হিটেই বাদ পড়ার কাহিনী। সে ধারা থেকে বের হতে পারলেন না বাংলদেশের দুই সাঁতারু আরিফুর রহমান ও জুনাইনা আহমেদ। হিটেতো বাদ পড়েছেনই। তবে নিজের সেরা টাইমিংও করেছেন টোকিও অলিম্পিকে বাংলাদেশের এই দুই সাঁতারুর। গতকাল ৫০ মিটার ফ্রি-স্টাইলে হিটে অংশ নেন আরিফ ও জুনাইনা। আরিফ তার হিটে ২৪.৮১ সেকেন্ডে সাঁতার শেষ করে নিজের সেরা টাইমিং করেছেন। অবশ্য এতে হিটে আটজনের মধ্যে তৃতীয় সব মিলিয়ে ৭৩ জনের মধ্যে ৫১তম স্থান পান। জুনাইনা আটজনের মধ্যে পঞ্চম হন। সব মিলিয়ে জুনাইনা ৮১ জনের মধ্যে ৬৮তম হয়েছেন। জুনাইনা সময় নেন ২৯.৭৮ সেকেন্ড। তার আগের সেরা সময় ছিল ৩০.৯৬। আরিফের সেরা সময় ছিল ২৪.৯২ সেকেন্ড। দু’জনেরই এই টাইমিং ছিল ২০১৯ সালে দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে অনুষ্ঠিত বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে। টোকিও থেকে এই তথ্য জানান বাংলাদেশ দলের কোচ নিবেদিতা দাস। টোকিওর অ্যাকুয়াটিক সেন্টারে কাল হিটে জুনাইনার আগে সাঁতার শেষ করেন তাজিকিস্তান, লাওস এবং কম্বোডিয়া ও কুয়েতের সাঁতারুরা। আরিফ তিন বছর ধরে ফ্রান্সে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অধীনে উচ্চতর ট্রেনিং নিয়েছেন এই অলিম্পিকের জন্য। এতে তার পারফরম্যান্সে উন্নতি। যদিও বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে আরিফের পারফরম্যান্স ছিল যাচ্ছে তাই। ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে হেরেছেন। অবশ্য ৫০ মিটার ফ্রি-স্টাইল তার প্রিয় ইভেন্ট নয়। এর পরও অলিম্পিকের জন্য এই ইভেন্টে অনুশীলন করেছেন। কাল তিনি তৃতীয় হয়েছেন সেন্ট ভিনসেন্ট ও নাইজারের দুই প্রতিযোগীর পেছনে থেকে।
অবশ্য বাংলাদেশ গেমসের পারফরম্যান্স বিবেচনায় এলে জুনাইনা বা আরিফ কারোরই যাওয়ার কথা ছিল না টোকিও অলিম্পিকে। বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে ৫০ মিটার ফ্রি-স্টাইলে জুনাইনাকে পেছনে ফেলেন সোনিয়া আক্তার টুম্পা। আর ৫০ মিটারে ২৩.৩২ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছিলেন আসিফ রেজা। এর পরও স্বামী-স্ত্রী আসিফ ও টুম্পার অলিম্পিকে যাওয়া হয়নি সর্বশেষ বিশ্ব সাঁতার প্রতিযোগিতায় অংশ না নেয়ায়। এই সুবিধাই কাজে লাগিয়েছেন আরিফ ও জুনাইনা।
অবশ্য বাংলাদেশ সুইমিং ফেডারেশনের একটি সূত্রে জানা গেছে, এটা সেরা টাইমিং নয় জুনাইনার। সর্বশেষ জাতীয় সাঁতারে জুনাইনার টাইমিং ছিল ২৯.০৫। সেটাই তার সেরা সময়। যদিও এটা মানতে অস্বীকার করলেন নিবেদিতা দাস।


আরো সংবাদ



premium cement