২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কোভিডের দীর্ঘদিন পরও থাকছে রক্তে শর্করা বৃদ্ধির ঝুঁকি

-

করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্তের পর সুস্থ হলেও দেহে হাইপারগ্লাইসেমিয়া বা রক্তে অত্যধিক শর্করা বৃদ্ধির ঝুঁকি থেকে যাচ্ছে। সুস্থ হওয়ার ছয় মাস পরও এ ঝুঁকি থাকতে পারে। ইতালিতে এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।
বস্টন চিলড্রেন হাসপাতালের গবেষকরা ইতালিতে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ৫৫১ জনের স্বাস্থ্য খতিয়ে দেখেন। এর মধ্যে ৪৬ শতাংশ রোগী যাদের ডায়াবেটিস ছিল না, তাদের মধ্যে হাইপারগ্লাইসেমিয়া দেখা গেছে। এই রোগীদের ফলোআপ করে দেখা গেছে, বেশির ভাগেরই সমস্যার সমাধান হয়ে গেছে। তবে সংক্রমণের পরও ছয় মাস ধরে হাইপারগ্লাইসেমিয়া রয়ে গেছে ৩৫ শতাংশের। এমনটাই জানাচ্ছেন এই গবেষণাপত্রের মূল লেখক তথা হাসপাতালের নেফ্রোলজি ডিভিসনের পাওলো ফোরিনা।
শুধু তাই নয়, হাইপারগ্লাইসেমিয়ার রোগীদের শরীরে আরো নানা সমস্যা দেখা যাচ্ছে। যার ফলে দীর্ঘদিন হাসপাতালে ভর্তি থাকা, অক্সিজেনের প্রচুর চাহিদা, ভেন্টিলেশনের প্রয়োজন এবং ইন্টেনসিভ কেয়ারে চিকিৎসারও প্রয়োজন পড়ছে। এ সংক্রান্ত গবেষণা ‘নেচার মেটাবলিজম’ এ প্রকাশিত হয়েছে। এর পাশাপাশি গবেষকরা দেখেছেন, হাইপারগ্লাইসেমিয়ার রোগীদের হরমোন লেভেলে অস্বাভাবিকতা দেখা যাচ্ছে। তারা অতিরিক্ত ইনসুলিন উৎপাদন করছে বলে জানিয়েছেন ফোরিনা।
ফোরিনা জানিয়েছেন, এই গবেষণাই প্রথম দেখাচ্ছে যে, প্যানক্রিয়াসের ওপর কোভিডের সরাসরি প্রভাব রয়েছে। এর অর্থ ভাইরাসের পরবর্তী টার্গেট হতে চলেছে প্যানক্রিয়াস। তাই কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রোগীদের প্যানক্রিয়াটিক ফাংশনের ওপর নজরদারির গুরুত্ব রয়েছে।
দৈনিক আক্রান্তে মালয়েশিয়ায় নতুন রেকর্ড : দৈনিক আক্রান্তের হিসাবে নতুন রেকর্ড করেছে মালয়েশিয়া। শনিবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৪৫ জন। মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত মালয়েশিয়ায় এক দিনে সর্বোচ্চসংখ্যক আক্রান্তের হিসাব এটি। এর দু’দিন আগে বৃহস্পতিবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছিলেন ১৫ হাজার ৫৭৩ জন। শনিবারের আগ পর্যন্ত সেটি ছিল মালয়েশিয়ায় একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। শনিবার করোনায় সর্বোচ্চ আক্রান্তের ঘটনা ঘটেছে মালয়েশিয়ার সেলেনগোর প্রদেশে। প্রদেশটিতে এইদিন নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল আট হাজার ৫০০। এই তালিকায় দ্বিতীয় স্থানে কুয়ালালামপুর যেখানে নতুন আক্রান্ত দুই হাজার ৪৫। তৃতীয় স্থানে আছে কেদাহ। সেখানে নতুন আক্রান্ত এক হাজার ২১৬।
দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, শনিবারের পর মালয়েশিয়ায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ১০ লাখ ১৩ হাজার ৪৩৮ এর ঘরে এবং বর্তমানে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা এক লাখ ৫৩ হাজার ৬৩৬ জন। মহামারীর পর থেকে এ পর্যন্ত মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে সাত হাজার ৯৯৪ জন এবং শনিবার মারা গেছে ৯২ জন।
দেশে দেশে লকডাউন বিরোধী বিক্ষোভ : করোনার বিধিনিষেধ বিরোধী বিক্ষোভে উত্তাল অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইতালি ও ব্রাজিল। প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে রাস্তায় লকডাউন বিরোধী স্লোগান দিতে দেখা যায় আন্দোলনকারীদের। মিছিল ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ছুড়লে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষুব্ধদের।
ফ্রান্সে চলমান লকডাউনের বিরুদ্ধে রাস্তায় নামে দেড় লক্ষাধিক মানুষ। ইতালিতে ‘গ্রিন পাস’-এর বিরুদ্ধে রাজধানী রোম, নেপলস এবং তুরিনের মতো শহরের পথে পথে জড়ো হয় হাজারো মানুষ। তাদের কণ্ঠে স্বাধীনতার স্লোগান শোনা যায়। অস্ট্রেলিয়ায় সিডনির প্রাণকেন্দ্রে লকডাউনের বিরুদ্ধে কয়েক হাজার মানুষ মিছিল করে। শনিবার রাস্তায় নেমে তারা লকডাউন বিরোধী স্লোগান দেয়। লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে হাজার হাজার মানুষ রিও ডি জেনিরোর রাস্তায় নেমে লকডাউন প্রত্যাহার এবং ভ্যাকসিনের দাবিতে বিক্ষোভে করে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর বিরুদ্ধে ভ্যাকসিন দুর্নীতির অভিযোগ তুলে পদত্যাগের দাবি জানায়।
নিবিড় পরিচর্যা ইউনিট বাড়াচ্ছে ইন্দোনেশিয়া : ইন্দোনেশিয়া টানা কয়েক দিন কোভিড-১৯ এ রেকর্ড মৃত্যুর পর আরো নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) প্রস্তুত করছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে যে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল, গতকাল তা শেষ হয়েছে। এরপর সরকার এই বিধিনিষেধের মেয়াদ বাড়াবে না শিথিল করবে, তা জানতে এখন অপেক্ষা চলছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। করোনাভাইরাসের ডেল্টা ধরনের দাপটে ইন্দোনেশিয়া সাম্প্রতিক সময়ে এশিয়ায় কোভিড-১৯ এর উপকেন্দ্রে পরিণত হয়েছে। দেশটির বিভিন্ন অঞ্চল বিশেষ করে ঘনবসতিপূর্ণ দ্বীপ জাভার হাসপাতালগুলোতে দেখা যাচ্ছে রোগীর উপচে পড়া ভিড়। বেশ কয়েকটি কারণে মৃত্যু বাড়ছে। এগুলো হলো হাসপাতালগুলো রোগীতে পরিপূর্ণ, ভর্তি হওয়া রোগীদের (অক্সিজেন) স্যাচুরেশন খুবই কম, নিরীক্ষণের বাইরে অনেকে সেলফ-আইসোলেশনেও মারা যাচ্ছেন, শনিবার এক বিবৃতিতে এমনটাই বলেছেন জ্যেষ্ঠ মন্ত্রী লুহুত পানজাইতান। জাভা এবং বালি দ্বীপে কোভিড-১৯ মোকাবেলা কর্মকাণ্ড দেখভালের দায়িত্বে থাকা লুহুত জানান, যেসব এলাকায় বেশি মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে সেখানে আরও আইসিইউ ইউনিট যুক্ত করা হচ্ছে।
টিকা নিয়ে উপহাস করা ব্যক্তির কোভিডে মৃত্যু : করোনাভাইরাস টিকা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে উপহাস করা ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে এক মাস চিকিৎসাধীন থাকার পর মারা গেছেন। হিলসং মেগাচার্চের সদস্য স্টেফেন হারমন টিকার বিরোধিতায় অত্যন্ত সক্রিয় ছিলেন, ভ্যাকসিন না নেয়ার বিষয়ে ধারাবাহিক রসিকতা করেছিলেন তিনি। জুনে তার সাত হাজার অনুসারীর উদ্দেশে টুইট করে তিনি বলেছিলেন, ‘৯৯টি সমস্যা ধরলেও টিকা যেন আরেকটি না হয়।’ লস অ্যাঞ্জেলসের বাইরে একটি হাসপাতালে নিউমোনিয়া ও কোভিড-১৯ চিকিৎসার জন্য ভর্তি হয়েছিলেন তিনি, সেখানেই গত বুধবার তার মৃত্যু হয় বলে জানিয়েছে বিবিসি।
হাসপাতালে শেষ দিনগুলোতে হারমন রোগ শয্যায় শুয়ে থাকার ছবি পোস্ট করে নিজের বেঁচে থাকার লড়াই তুলে ধরেছিলেন। তিনি বলেছিলেন, ‘তোমরা সবাই দোয়া করো, তারা সত্যি আমাকে টিউবের ভেতরে ঢুকিয়ে ভেন্টিলেটরে রাখতে চায়।’ বুধবার শেষ টুইটে হারমন জানান, তিনি ভেন্টিলেশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
টিকা চুরির দায়ে স্বাস্থ্যকর্মী গ্রেফতার : সরকারি স্বাস্থ্যকেন্দ্র থেকে টিকা চুরি ও বিক্রির অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার একটি সরকারি স্বাস্থ্যকেন্দ্র থেকে এই টিকা চুরির ঘটনা ঘটে। আটক ওই যুবকের নাম মিঠুন মণ্ডল। তিনি ডায়মন্ড হারবারের পঞ্চগ্রাম হাসপাতালের ফার্মাসিস্ট। এ ছাড়া তিনি মশাট স্বাস্থ্যকেন্দ্রে টিকার কো-অর্ডিনেটরও ছিলেন। পুলিশ জানিয়েছে, মিঠুন বাসন্তী থানা এলাকার বাসিন্দা। সোনারপুরে বাড়ি ভাড়া নিয়ে থাকতেন তিনি।
দিল্লির সিনেমা হল খুলবে আজ : করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার। আজ থেকে অর্ধেক দর্শক নিয়ে সিনেমা হল খোলা যাবে। দিল্লি সরকারের তরফ থেকে জানানো হয়েছে এই খবর। শুধু সিনেমা হল নয়, আজ থেকে খোলা থাকবে দিল্লির দোকান ও রেস্তোরাঁ। শতভাগ যাত্রী নিয়ে চলবে মেট্রো ও বাস। দিল্লিতে কোভিড সংক্রমণ কমতে শুরু করায় সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল