২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ ৯টি দেশে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট

-

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ জোরশোরে টিকাদান কর্মসূচি জারি রাখলেও ডেল্টা প্লাস নামের নতুন একটি ভ্যারিয়েন্ট আলোচনায় চলে এসেছে। ভারতে প্রথম শনাক্ত হওয়া উচ্চ সংক্রমণশীল ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ঠেকানোর জন্য পদক্ষেপ নিলেও অন্তত ৯টি দেশে ধরন পাল্টানো ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের স্ট্রেইন শনাক্ত হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।
ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের নাম বি.১.৬১৭.২.১। এখন পর্যন্ত ভ্যারিয়েন্টটির বিস্তারিত অনেক কিছুই জানা যায়নি। কিন্তু যে উল্লেখযোগ্য তথ্য পাওয়া গেছে তা হলো, এই নতুন স্ট্রেইনটি মনোকলোনাল অ্যান্টিবডি ককটেল প্রতিরোধী।
গত মঙ্গলবার ভারত ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে অন্তত ২২ জন আক্রান্ত বলে জানিয়েছে। ভারত সরকার এটিকে ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট ঘোষণা করেছে। ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে পরিবর্তিত হওয়া ডেল্টা প্লাসকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যারিয়েন্ট অব কনসার্ন বলে তালিকাভুক্ত করেছে। ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্যানুসারে, ভারতসহ অন্তত ৯টি দেশে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, নেপাল, চীন ও রাশিয়া।
ভারতীয় কর্মকর্তারা বলছেন, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা ও ভয়াবহতা সম্পর্কে এখনও জানা যায়নি। দেশটির নীতি আয়োগ সদস্য ভিকে পাল বলেন, ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট ডেল্টা প্লাসকে এখনো ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে তালিকাভুক্ত করা হয়নি। সংক্রমণের ভয়াবহতা ও তীব্র ছোঁয়াচে ক্ষমতার কারণে মানবজাতির জন্য ভয়াবহ হতে পারে এমন ধরনকে ভ্যারিয়েন্ট অব কনসার্নের আওতাভুক্ত করা হয়।
বিশেষজ্ঞদের বরাতে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট নিয়ে ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এই প্রজাতির সংক্রমণে করোনার চেনা উপসর্গ দেখা যাচ্ছে না মানব শরীরে। সংক্রমণের উপসর্গ জানতে না পারায় উদ্বিগ্ন ভারতের চিকিৎসকরা।
যুক্তরাষ্ট্রের বড় হুমকি ডেল্টা ভ্যারিয়েন্ট : ফাউচি
যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রের সীমান্তে কোভিড-১৯ নিয়ন্ত্রণ করতে সবচেয়ে বড় হুমকি। গত মঙ্গলবার তিনি এ মন্তব্য করেন। খবর রয়টার্সের। ড. ফাউচি বলেন, কোভিড-১৯ এর মূল ধরনের চেয়ে প্রশ্নাতীতভাবে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা বেশি। একই সাথে এটি রোগের ভয়াবহতা বাড়ানোর জন্যও দায়ী।
এর আগে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী বলেছিলেন, বিশ্বে করোনাভাইরাসের সবচেয়ে শক্তিশালী ভ্যারিয়েন্টে পরিণত হচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। ফাউচি বলেছেন, ফাইজার-বায়োএনটেকসহ যুক্তরাষ্ট্রে অনুমোদিত টিকাগুলো ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর। আমাদের হাতিয়ার রয়েছে। তাই আসুন, এগুলো ব্যবহার করে সংক্রমণকে ধ্বংস করি।
ইসরাইলে ২ ডোজ টিকা নিয়েও অনেকে আক্রান্ত : করোনারোধী টিকাদানের হারে বিশ্বে শীর্ষস্থানীয়দের মধ্যে অন্যতম ইসরাইল। ইতোমধ্যে নিজেদের প্রায় ৫৫ শতাংশ জনগণকে দুই ডোজ করে ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা দিয়েছে তারা। এর জেরে সংক্রমণ কমে আসায় প্রায় সবধরনের বিধিনিষেধ তুলে নিয়েছিল দেশটি। কিন্তু সম্প্রতি সেখানকার টিকাগ্রহীতাদের মধ্যে অনেকে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন এবং এর হার ক্রমেই বাড়ছে। এ কারণে আবারো বেশ কিছু বিধিনিষেধ ফিরিয়ে আনতে বাধ্য হয়েছে ইসরাইলিরা। খবর দ্য টেলিগ্রাফের। গত ডিসেম্বরে গণহারে টিকাদান শুরুর ফল দ্রুতই পেতে শুরু করে তারা। চলতি জুন মাসে ইসরাইলে দৈনিক করোনা রোগী শনাক্তের সংখ্যা মাত্র এক অঙ্কে নেমে এসেছিল। কিন্তু গত মঙ্গলবার দেশটিতে নতুন করে ১২৫ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে, যা গত এপ্রিলের শেষ থেকে একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের ঘটনা।
ভারতে তৃতীয় ঢেউয়ে দৈনিক সংক্রমণ হতে পারে ৫ লাখ : গবেষণা
আগামী সেপ্টেম্বর-অক্টোবরে ভারতে করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ রূপ নিতে পারে। দৈনিক সংক্রমণ পৌঁছে যেতে পারে পাঁচ লাখে। এমনই আশঙ্কার কথা জানিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), কানপুর। সম্প্রতি করোনার তৃতীয় ঢেউয়ের সময়কাল নিয়ে আইআইটি কানপুর এক গবেষণা চালিয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।
‘সাসেপটিবল-ইনফেকটেড-রিকভার্ড’ বা ‘এসআইআর’ মডেলে গবেষণাটি চালানো হয়েছে কয়েকটি বিষয় ধরে। এগুলো হলো- টিকাকরণের ভূমিকাকে বাদ রাখা হয়েছে পরিসংখ্যান থেকে। ধরে নেয়া হয়েছে, দেশের সব মানুষের সংক্রমিত হওয়ার মাত্রা একই রকম। ১৫ জুলাইয়ের মধ্যে ভারতের সর্বত্র লকডাউন উঠে যাবে। এই তিনটি বিষয়কে ধ্রুবক ধরে তিন ধরনের আশঙ্কার কথা জানিয়েছেন গবেষকরা।
আশঙ্কাগুলো হলো- অক্টোবরে ভারতে তৃতীয় ঢেউয়ের প্রভাব সর্বোচ্চ অবস্থায় পৌঁছাবে। দ্বিতীয় ঢেউয়ের চেয়ে এর ভয়াবহতা কিছুটা কম হবে। দেশে দৈনিক সংক্রমণ হতে পারে ৩.২ লাখ পর্যন্ত। করোনার নতুন প্রজাতি আরো সংক্রামক রূপ নেবে। সেপ্টেম্বরে চরমে পৌঁছাবে তৃতীয় ঢেউ। দেশে তখন দৈনিক সংক্রমণ পৌঁছতে পারে ৫ লাখে। অক্টোবরের শেষে আছড়ে পড়বে তৃতীয় ঢেউ। সংক্রমণের মাত্রা দ্বিতীয় ঢেউয়ের মতো হবে না। সর্বাধিক দুই লাখের আশপাশে থাকবে দৈনিক সংক্রমণ। এই তিনটি ক্ষেত্রেই সংক্রমণ যে প্রথম ঢেউয়ের চেয়ে বেশি ভয়াবহ হবে, তেমনই দাবি করা হয়েছে।
ভারতে শনাক্ত রোগী ৩ কোটি ছাড়াল : যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যায় তিন কোটির উদ্বেগজনক মাইলফলক পার করেছে ভারত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যে দেখা গেছে, বুধবার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে ৫০ হাজার ৮৪৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের দিনের চেয়ে ১৯ শতাংশ বেশি রোগী শনাক্ত হওয়ার পর ভারতে সরকারি হিসাবে মোট রোগীর সংখ্যা তিন কোটি ২৮ হাজার ৭০৯ জনে দাঁড়িয়েছে। তিন কোটি ৩৫ লাখ ৬৪ হাজারেরও বেশি শনাক্ত রোগী নিয়ে আক্রান্তের সংখ্যায় বিশ্বে যুক্তরাষ্ট্র শীর্ষে আছে আর দ্বিতীয় স্থানে আছে ভারত। তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৮০ লাখ ৫৪ হাজারের কিছু বেশি। একই দিন ভারতে আরো ১৩৫৮ জন রোগীর মৃত্যু হয়েছে, এদের নিয়ে মোট মৃতের সংখ্যা তিন লাখ ৯০ হাজার ৬৬০ জনে দাঁড়িয়েছে। দেশটি কোভিড-১৯ এ মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় স্থানে আছে।
টিকা না নেয়ায় টেক্সাসে অর্ধশতাধিক স্বাস্থ্যকর্মী চাকরিচ্যুত : করোনাভাইরাসের টিকা না নেয়ায় যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন মেথোডিস্ট হাসপাতালের অর্ধশতাধিক স্বাস্থ্যকর্মীকে চাকরিচ্যুত করা হয়েছে। খবর এএফপির। হাসপাতাল কর্তৃপক্ষ তাদের কর্মীদের জানিয়ে দিয়েছিল যে ৭ জুনের মধ্যে করোনার টিকা না নিলে তাদের দুই সপ্তাহের জন্য চাকরি থেকে অব্যাহতি দেয়া হবে। হিউস্টন মেথোডিস্ট হাসপাতালের মুখপাত্র গেইল স্মিথ বলেন, ১৫৩ জন কর্মী ‘দুই সপ্তাহের চাকরিচ্যুতির সময়ে পদত্যাগ করেছেন অথবা তাদের ছাঁটাই করা হয়েছে।’ তিনি জানান, কাজ থেকে অব্যাহতিকালীন যেসব কর্মচারী টিকা নেয়ার নির্দেশ মেনেছিলেন তারা আবার কাজে ফিরে এসেছেন। চাকরিচ্যুতরা টিকা নেয়ার বাধ্যতামূলক নিয়মের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করেছেন।
অ্যাস্ট্রাজেনেকার পর মডার্নার টিকা নিলেন ম্যার্কেল : জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেল করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম ডোজ অ্যাস্ট্রাজেনেকার নিলেও দ্বিতীয় ডোজ নিয়েছেন আরেক কোম্পানি মডার্নার টিকা। মঙ্গলবার জার্মান সরকারের মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। খবর বিবিসির। ৬৬ বছর বয়স্ক ম্যার্কেল এপ্রিলে অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছিলেন। কয়েক দিন আগে তিনি মডার্নার করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, করোনার টিকার মিশ্রণ ভালো ধারণা হতে পারে। কিন্তু নিশ্চিতভাবে বলার সময় এখনো আসেনি।


আরো সংবাদ



premium cement