২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করোনার বুস্টার শটে ভরসা নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার

-

করোনার দু’টি টিকা নেয়ার পর আরো একটি টিকা নিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় বলে দাবি করছেন বিজ্ঞানীদের একাংশ। তৃতীয় এই টিকাটিকে বলা হচ্ছে ‘বুস্টার শট’। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামিনাথনের দাবি, ‘এই বুস্টার শটের উপর এখনই ভরসা করা ঠিক নয়। কারণ করোনা মোকাবেলায় এটি আদৌ কার্যকরী কি না তা এখন বলা সম্ভবই নয়।’ বরং বেশ কিছু দেশের রিপোর্ট দেখে স্বামিনাথনের অভিমত, বরং কেউ যদি দু’টি আলাদা সংস্থার টিকা নেন, তাতে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়বে অনেক বেশি।
নাগরিকদের ‘বুস্টার শট’ দেয়ার ব্যাপারে সম্প্রতি ভাবনা চিন্তা শুরু করেছে ব্রিটেন। করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে বাঁচতেই এ পদক্ষেপ করার কথা ভেবেছে ব্রিটিশ সরকার। সে প্রসঙ্গে স্বামিনাথন বলেন, যেখানে বিশ্বের একাধিক মানুষ এখনো দ্বিতীয় টিকাই নিতে পারেন, সেখানে বুস্টার নিয়ে চিন্তাভাবনা করার সময় এখনো আসেনি। কারণ পুরোটাই নির্ভর করছে করোনার পরবর্তী প্রজাতি কতটা ভয়ঙ্কর হবে, তার ওপর। যদি এমন কোনো প্রজাতি তৈরি হয়, যাকে এ যাবৎ তৈরি হওয়া টিকার প্রতিরোধ করার ক্ষমতা নেই, তবে ‘বুস্টার শট’-ও সে ক্ষেত্রে বিশেষ কার্যকরী হবে বলে মনে হয় না।
সম্প্রতি মালয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশ নাগরিকদের দু’রকম টিকা দেয়ার ব্যবস্থা করেছে। মালয়েশিয়ায় অ্যাস্ট্রাজেনেকার সাথে ফাইজারের টিকা মিলিয়ে দেয়া হচ্ছে। স্বামিনাথন বলেছেন, ‘ব্যাপারটা কার্যকরী হচ্ছে বলেই মনে হচ্ছে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি দৃঢ় হচ্ছে।’ যদিও হু-এর প্রধান বিজ্ঞানী সতর্ক করে জানিয়েছেন, দু’টি আলাদা সংস্থার টিকা নিলে তার পার্শ্ব প্রতিক্রিয়াও হচ্ছে বেশি। একই সংস্থার দু’টি টিকা নেয়ার থেকে এ ক্ষেত্রে জ্বর এবং অন্যান্য প্রতিক্রিয়া হচ্ছে অনেক বেশি।
ভারতে ৮৮ দিনের মধ্যে সর্বনিম্ন শনাক্ত : ভারতে দৈনিক করোনা সংক্রমণ আরো কমেছে। গতকাল সোমবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৫৩ হাজার ২৫৬ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ৮৮ দিনের মধ্যে এটিই দেশটিতে এক দিনে সর্বনিম্ন শনাক্তের ঘটনা। সোমবারের পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু হয়েছে এক হাজার ৪২২ জনের। সরকারি হিসাবে, ভারতে এ পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা তিন লাখ ৮৮ হাজার ১৩৫ জন।
বরাদ্দের তিন গুণ টিকা তাইওয়ানে পাঠাল যুক্তরাষ্ট্র : চীনের সামরিক হুমকির মধ্যে থাকা তাইওয়ানে বরাদ্দের তিন গুণ বেশি ২৫ লাখ ডোজ মডার্নার কোভিড টিকা অনুদান হিসেবে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। চীনের সাথে প্রতিদ্বন্দ্বিতার আবহে ‘টিকা কূটনীতির’ আওতায় যুক্তরাষ্ট্র এর আগে তাইওয়ানকে সাড়ে সাত লাখ ডোজ টিকা দেয়ার কথা ঘোষণা করলেও শেষ মুহূর্তে বাইডেন প্রশাসন এ সংখ্যা তিন গুণের বেশি বাড়িয়েছে। চীনা এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ ফ্লাইটে টিকার এই চালান গত রোববার তাইওয়ানে পৌঁছেছে। তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী এবং সেখানকার শীর্ষ এক মার্কিন কর্মকর্তা বিমানবন্দরে এই টিকা সাদরে গ্রহণ করেছেন।
মাস্ক থেকে মুক্তি পাচ্ছে স্পেন : বাড়ির বাইরে মাস্ক না পরার অনুমতি দিয়েছে স্পেন সরকার। এ ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজ। এক ঘোষণায় তিনি জানান, আগামী ২৬ জুন থেকে স্পেনে বাড়ির বাইরে বেরোলে আর মাস্ক পরা বাধ্যতামূলক থাকছে না। স্পেনের মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনাভাইরাসে যে দেশগুলো সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়, তাদের মধ্যে অন্যতম স্পেন। করোনার সংক্রমণ দেশে বিপজ্জনক রূপ নিতেই একাধিক কঠিন সিদ্ধান্ত নেয় স্পেনের প্রশাসন। মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছিল।
স্পেনে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৩৭ লাখ ৫৩ হাজার ২২৮ জন। মারা গেছেন ৮০ হাজার ৬৩৪ জন।
নিউজিল্যান্ডে ১২-১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকা অনুমোদন : নিউজিল্যান্ডের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ মেডসেফ সাময়িকভাবে ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডেন গতকাল সোমবার এ ঘোষণা দিয়েছেন। এর আগে গত ৩ ফেব্রুয়ারি দেশটিতে ফাইজারের টিকা ব্যবহারের জন্য প্রথম অনুমতি দেয়া হয়। সে সময় দেশটিতে ১৬ বছরের বেশি বয়সীদের এ টিকার নেয়ার জন্য অনুমোদন দেয়া হয়।
ইন্দোনেশিয়ায় করোনা বিধিনিষেধ বাড়ল ২ সপ্তাহ : দেশের কিছু এলাকায় সংক্রমণ বাড়ার পরিপ্রেক্ষিতে করোনা বিধিনিষেধের মেয়াদ আরো দুই সপ্তাহ বাড়িয়েছে ইন্দোনেশিয়া। নতুন এই আদেশে বলা হয়েছে, দেশর অফিসগুলোতে আরো দুই সপ্তাহ সীমিতসংখ্যক কর্মীর উপস্থিতি রাখতে হবে। পাশাপাশি জনগণকে উপাসনালয়ে না গিয়ে বাড়ির ভেতরেই উপাসনা ও ধর্মীয় কার্যক্রম করতে হবে। মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত ইন্দোনেশিয়ায় করোনা আক্রান্ত মোট রোগীর সংখ্যা প্রায় ২০ লাখ এবং এ পর্যন্ত দেশটিতে এ রোগে মারা গেছেন ৫৪ হাজার ৬০০ জন।

 


আরো সংবাদ



premium cement