২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

টিকার দ্বিতীয় ডোজ নিয়ে অনিশ্চয়তায় ৪০ দেশ

-

বিশ্বের ৩০ থেকে ৪০টি দেশ তাদের নাগরিকদের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিশ্চিত করতে পারছে না। বিশেষ করে যেসব নাগরিকদের অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ দেয়া হয়েছিল তারাই অনিশ্চয়তার মধ্যে রয়েছেন বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের শীর্ষ উপদেষ্টা ব্রুস এলওয়ার্ড। আলজাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
ওই কর্মকর্তা জানান, বিশ্বের বহু দেশে ভ্যাকসিন-সঙ্কট দেখা দিয়েছে। দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে শুরু হয়েছে অনিশ্চয়তা। এ ছাড়া যেসব দেশ ভারতের সেরাম ইনস্টিটিউটের টিকার ওপর নির্ভরশীল তাদের টিকা পাওয়ায় অনিশ্চয়তা বেড়েছে বহু গুণ। কারণ ভারতে ডেল্টা ধরন শনাক্তের পর নাজুক হয়ে পড়েছে দেশটি। সে কারণে ভারত টিকা রফতানি বন্ধ করে দিয়েছে।
এলওয়ার্ড জানান, ভারতের টিকা রফতানি বন্ধ করে দেয়ায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে লাতিন আমেরিকা ও আফ্রিকার কয়েকটি দেশ। এ ছাড়া টিকা সঙ্কট দেখা দিয়েছে নেপাল, শ্রীলঙ্কাসহ ভারতের পাশের কয়েকটি দেশে। এসব দেশে নিজেদের মজুদ করা টিকাও প্রায় শেষের দিকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, ১৮ জুন পর্যন্ত সারা বিশ্বে মোট ২৪৭ কোটি ৮৪ লাখ দুই হাজার ৭৭৬ জনের শরীরে টিকার প্রয়োগ করা হয়েছে।
ভারতে নদী ও লেকের পানিতে মিলেছে করোনা : আইআইটি
ভারতের গুজরাট রাজ্যের সাবরমতী নদী এবং দু’টি লেকের পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব পেয়েছেন গবেষকরা। ভারতীয় প্রতিষ্ঠান আইআইটি-গান্ধীনগরের গবেষকদের পরিচালিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে। খবর এনডিটিভির। তবে পানিতে পাওয়া এই ভাইরাসগুলো জীবিত নাকি মৃত সে বিষয়ে কিছু জানানো হয়নি। ইউনিসেফের অর্থায়নে গবেষণাটির নেতৃত্ব দিয়েছেন প্রফেসর মনিশ কুমার। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, ভবিষ্যতে বিপর্যয় এড়াতে আরো গবেষণার প্রয়োজন। নদী ও লেকের পানিতে ভাইরাসের উপস্থিতি পাওয়ার পর এসব পানির নমুনা আরো পরীক্ষা করে দেখতে গুজরাটের বায়োটেকনোলোজি রিসার্চ সেন্টারে (জিবি আরসি) পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আহমেদাবাদ মিউনিসিপ্যাল করপোরেশন (এএমসি)।
অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ইইউ’র মামলা টিকল না আদালতে : অ্যাংলো-সুইডিশ ওষুধ প্রস্তুকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা করোনাভাইরাসের টিকা সরবরাহের চুক্তির শর্ত লঙ্ঘন করার অভিযোগে মামলা দায়ের করে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ। সেই টিকা সরবরাহের আইনি লড়াইয়ে অ্যাস্ট্রাজেনেকার কাছে হেরে গেল ইইউ। জুনের মধ্যে সংস্থাটিকে ১২ কোটি টিকা সরবরাহের আদেশ দিতে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা ঠুকে দেয় ইইউ। কিন্তু ব্রাসেলসের আদালত মামলাটি খারিজ করে দেন। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। চুক্তি অনুযায়ী সঠিক সময়ে ভ্যাকসিন সরবরাহ করতে না পারা নিয়ে অ্যাস্ট্রাজেনেকার সাথে অনেকে দেনদরবার হয় ইউরোপীয় ইউনিয়নের। টিকা না পাওয়ায় শেষ পর্যন্ত গড়ায় আদালতে। আদালত যেন অ্যাস্ট্রাজেনেকাকে আগামী জুন মাস শেষ হওয়ার আগেই ১২ কোটি ডোজ সরবরাহের আদেশ দেন। কিন্তু ইইউ’র পক্ষে রায় দেননি আদালত। আদালতের রায়ে সন্তোষ জানিয়েছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।
মস্কোয় নতুন আক্রান্তের ৯০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট : রাশিয়াতে শুক্রবার ১৭ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। সংক্রমণ বৃদ্ধির কারণে ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের ফ্যান জোন বন্ধ করা হয়েছে রাজধানী মস্কোতে। নতুন সংক্রমণের এপিসেন্টারে পরিণত হয়েছে শহরটি। গত ২৪ ঘণ্টায় মস্কোতে ৯ হাজারের বেশি নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে। রুশ রাজধানীর মেয়র জানিয়েছেন, নতুন শনাক্তের প্রায় ৯০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, মস্কোতে মৃত্যু হয়েছে ৭৮ জনের। আর পুরো দেশে এই সংখ্যা ৪৫৩ জন। মস্কোর মেয়ার সের্গেই সোবিয়ানিন রাতে ক্যাফে ও রেস্তোরাঁ বন্ধ ঘোষণা করেছেন। মেয়র সোবিয়ানিন বলেন, মস্কোতে করোনার বিস্তৃতি দ্রুতই অবনতির দিকে যাচ্ছে। ৬০ শতাংশের বেশি মস্কোবাসী আক্রান্ত বা টিকা নেয়ার পরও এই জটিল পরিস্থিতি অপ্রত্যাশিত।
ইসরাইলের মেয়াদোত্তীর্ণ টিকা নেবে না ফিলিস্তিন : ফাইজার-বায়োএনটেকের অন্তত ১০ লাখ ডোজ কোভিড টিকা ফিলিস্তিন কর্তৃপক্ষকে দেয়ার কথা ছিল ইসরাইলের। প্রায় মেয়াদোত্তীর্ণ এসব টিকা আর ফিলিস্তিন নেবে না বলে জানিয়ে দিয়েছে ইহুদিবাদী দেশটিকে। খবর ডেইলি সাবাহর। ফিলিস্তিন সরকারের মুখপাত্র ইব্রাহিম মেলহেম এ কথা জানিয়েছেন। তিনি বলেন, খুব শিগগিরই মেয়াদোত্তীর্ণ হতে যাওয়া এসব টিকা গ্রহণ করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে বারণ করেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মুহাম্মদ শতাইয়েহ। শুক্রবার প্রথম এই টিকাবিনিময় চুক্তির কথা ঘোষণা করে ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কার্যালয়। এ চুক্তির শর্ত অনুযায়ী ফিলিস্তিন কর্তৃপক্ষ ফাইজারের কাছ থেকে তাদের টিকার যে চালান পাওয়ার কথা রয়েছে তা থেকে একই পরিমাণ ডোজ টিকা ইসরাইলকে দেবে। অধিকৃত অঞ্চলে ফিলিস্তিনিদের টিকার আওতায় আনতে ইসরাইল পর্যাপ্ত ব্যবস্থা নেয়নি বলে সমালোচনা করে আসছে মানবাধিকার সংস্তাগুলো। তবে ইসরাইলের কর্মকর্তারা বলে আসছেন, অসলো শান্তি চুক্তির আওতায় গাজা ও পশ্চিমতীরের কিছু অংশে মানুষজনকে টিকার আওতায় আনার দায়িত্ব ফিলিস্তিন কর্তৃপক্ষের স্বাস্থ্য মন্ত্রণালয়েরই।
স্পেনে মাস্ক পরার বিধিনিষেধ উঠছে : স্পেনে ২৬ জুন থেকে বাইরে গেলে মাস্ক পরার আর কোনো আইনি বাধ্যবাধকতা থাকবে না। দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ শুক্রবার এ কথা জানান। বার্তা সংস্থা এএফপি জানায়, বৃহস্পতিবার দেশটির মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকের পর মাস্ক পরার বিধিনিষেধ তুলে নেয়ার সিদ্ধান্ত হয়। সানচেজ বার্সেলোনা সফরে গিয়ে এ তথ্য জানান। স্পেনের প্রধানমন্ত্রী বলেন, ‘সামনের দিনগুলোতে রাস্তাঘাট এবং আমাদের চেহারা আবার স্বাভাবিক অবস্থায় ফিরবে। সামাজিক দৃষ্টিকোণ থেকে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। মাস্ক পরা ছাড়াই রাস্তায় জীবন উপভোগ করতে পারব।’
করোনায় আক্রান্ত সিংহ, সহায়তা চায় শ্রীলঙ্কা : করোনা সংক্রমণ থেকে রক্ষা পাচ্ছে না চিড়িয়াখানার পশুগুলো। ভারতের একাধিক চিড়িয়াখানায় সিংহের করোনা শনাক্তের খবর বেরিয়েছে আগেই। এবার একই খবর দিল শ্রীলঙ্কা। দেশটির রাজধানী কলম্বোর পাশের এলাকার একটি চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত হয়েছে ‘থর’ নামের এক সিংহ। অসুস্থ সিংহের চিকিৎসায় ভারতের কাছ থেকে পরামর্শ ও দিকনির্দেশনা চেয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। গত শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কার ডিপার্টমেন্ট অব ন্যাশনাল জুওলজি গার্ডেনস কর্তৃপক্ষ থরের কোভিড-১৯ শনাক্ত হওয়ার খবর দিয়েছে। ১১ বছর বয়সী থরের আবাস কলম্বোর পাশেই দেহিওয়ালা জুওলজিক্যাল গার্ডেনসে। স্থানীয়দের কাছে এটি দেহিওয়ালা চিড়িয়াখানা নামে পরিচিত। এটাই শ্রীলঙ্কায় কোনো পশুর করোনা শনাক্তের প্রথম ঘটনা।
লকডাউন তুলে নিচ্ছে তেলেঙ্গানা : করোনা-পূর্ববর্তী অবস্থায় ফিরে যাচ্ছে ভারতের তেলেঙ্গানা রাজ্য। খুলে দেয়া হচ্ছে সেখানকার সব শিক্ষাপ্রতিষ্ঠান, শপিংমল, বিনোদনকেন্দ্র ও বাণিজ্যিক স্থান। আজ থেকে রাজ্যটিতে কোনো ধরনের লকডাউন থাকছে না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। গতকাল এক টুইট বার্তায় তিনি জানান, করোনা সংক্রমণ কমে আসায় এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের মন্ত্রিসভা। যদিও কোভিড পরিসংখ্যান দেখে মনে হচ্ছে রাজ্যটিতে করোনা সংক্রমণের ঝুঁকি এখনো কমেনি। শুক্রবার মোট স্যাম্পল নেয়াদের ১ দশমিক ১৪ শতাংশের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাস। প্রতিদিন গড়ে এক হাজার ৪০০ জনের শরীরে মিলেছে কোভিড-১৯ ভাইরাস। করোনায় ভারতে ক্ষতিগ্রস্ত রাজ্যের মধ্যে তেলেঙ্গানার অবস্থান ১২তম।


আরো সংবাদ



premium cement
মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন

সকল