২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আবরার হত্যার দ্রুত বিচার দাবিতে ‘এক মুঠো ভাত’

-

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার দ্রুত বিচার দাবিকে সামনে নিয়ে আসতে অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণের কর্মসূচি পালন করেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।
গতকাল শুক্রবার দুপুরে বুয়েট শহীদ মিনারের সামনে ‘অঙ্কুর ফাউন্ডেশনে’র পক্ষ থেকে মানববন্ধন করার পর আবরারকে উৎসর্গ করে ‘এক মুঠো ভাত’ নামে এই কর্মসূচি পালন করা হয়।
এর আগে সকাল ১০টায় আবরারের পৈতৃক নিবাস কুষ্টিয়ার কুমারখালীতে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। একই দিনে সারা দেশে অঙ্কুর ফাউন্ডেশনের প্রতিনিধিরা নিজ নিজ জেলায় এই কর্মসূচি পালন করেছেন বলে জানান আয়োজকরা। বিডি নিউজ।
বুয়েটের শেরেবাংলা হলের আবাসিক ছাত্র তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরারকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ছাত্রলীগের এক নেতার কক্ষে নির্যাতন করে হত্যা করা হয়। পরদিন ৭ অক্টোবর তার বাবা ১৯ শিক্ষার্থীকে আসামি করে চকবাজার থানায় মামলা করেন। পাঁচ সপ্তাহ তদন্ত করে মোট ২৫ জনকে আসামি করে ওই বছরের ১৩ নভেম্বর অভিযোগপত্র জমা দেয় গোয়েন্দা পুলিশ।
গত বছরের ১৫ সেপ্টেম্বর ২৫ আসামির সবার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১। দ্রুত বিচার ট্রাইব্যুনালে যেকোনো মামলা ৯০ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করার বাধ্যবাধকতা রয়েছে। ওই সময়ে নিষ্পত্তি করা না গেলে আরো ৪৫ দিন সময় নিতে পারে আদালত।
মানববন্ধনে সংগঠনের কর্মীরা অভিযোগ করেন, শুরুতে ব্যাপক আন্দোলনের মুখে আসামিদের বিরুদ্ধে দ্রুত বিচারের কথা বলা হলেও এ ঘটনার প্রায় দুই বছর পার হয়ে গেলেও বিচার কাজে তেমন অগ্রগতি হয়নি।
আবরার হত্যার বিচারে ‘দীর্ঘসূত্রতার’ অভিযোগ করে তারা সুষ্ঠু বিচার নিয়ে সংশয় প্রকাশ করেন। বুয়েট শিক্ষার্থী আশিকুল ইসলাম বিটুর আজীবন বহিষ্কারের আদেশে আদালতের স্থগিত হওয়ার পর তার ক্লাসে ফেরা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়। মানববন্ধনে বুয়েটের প্রাক্তন শিক্ষার্থী তানভীর এহসানুর রহমান বলেন, ‘আবরার ফাহাদের মৃত্যুর পর বুয়েট আজকে রাজনীতিমুক্ত হয়েছে। আরো কিছু ইতিবাচক পরিবর্তন হয়েছে। কিন্তু আবরার হত্যার বিচার এখনো শেষ হয়নি।’
আবরারের বিভাগের শিক্ষার্থী আফরিনা আক্তার আনিকা বলেন, ‘হত্যার এক বছর ৯ মাস পরও দেখা যাচ্ছে আমরা কোনো সুষ্ঠু বিচার পাচ্ছি না। এই কর্মসূচি থেকে দ্রুত বিচারকার্য শেষ আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।’ মানববন্ধনে এই আলোচনার সঞ্চালনা করেন অঙ্কুর ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবী সদস্য সুস্মিতা মজুমদার।


আরো সংবাদ



premium cement