২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করোনায় গতকাল শনাক্ত ৩৩১৯ মৃত্যু ৫০

আগের দিনের চেয়ে ২৬৯টি বেশি শনাক্ত
-

আড়াই শতাধিক করোনা শনাক্ত হয়েছে গতকাল মঙ্গলবার। গতকাল করোনায় মৃত্যু হয়েছে অর্ধশত। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনায় করোনা আক্রান্তের সংখ্যা বেশি। বিভাগগুলোর মধ্যে বরিশাল বিভাগে করোনা সংক্রমণ খুবই কম। বরিশাল ৬ জেলায় গতকাল মোট করোনা শনাক্ত হয়েছে ২৮ জন। এই সংখ্যাটি কিছু কিছু জেলার সংক্রমণের চেয়েও কম। সংক্রমণের দিক থেকে রাজশাহী ও খুলনা বিভাগের কয়েকটি জেলায় তুলনামূলক বেশি থাকায় এই দুই বিভাগে কয়েকটি স্থানে আঞ্চলিক লকডাউন চলছে। কোথাও কোথাও লকডাউনের সময় বাড়ানো হয়েছে যেমন নাটোর পৌরসভা ও সিংড়া পৌরসভা। মূলত ভারতীয় ভ্যারিয়েন্টের করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার কারণে দেশব্যাপী সংক্রমণ আবারো বাড়ছে বলে মনে করা হচ্ছে। এই ভাইরাসটি ইউকের কেন্ট ভ্যারিয়েন্টের চেয়ে ৫০ থেকে ৬০ শতাংশ বেশি দ্রুত হারে মানুষকে সংক্রমিত করে থাকে। দ্রুত ছড়িয়ে পড়া ছাড়া এই ভ্যারিয়েন্টের আর কোনো বিপজ্জনক বৈশিষ্ট্য নেই। গতকাল রাজধানীসহ ঢাকা জেলায় শনাক্ত হয়েছে ৫৫০ জন, রাজশাহী শহরসহ রাজশাহী জেলায় ৩৫৩ জন, খুলনা জেলায় ১৬৬ জন, চট্টগ্রাম মহানগরসহ চট্টগ্রাম জেলায় ১৫৮ জন। গতকাল সারা দেশে ২৩ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষা করে তিন হাজার ৩১৯ জনকে করোনা শনাক্ত করা হয়েছে। গতকাল বাংলাদেশে সংক্রমণের হার ছিল ১৪.২৭ শতাংশ। ৩৩৪টি র্যাপিড অ্যান্টিজেন গবেষণাগারসহ সারা দেশে মোট ৫১২টি গবেষণাগারে করোনা পরীক্ষা করা হচ্ছে। অ্যান্টিজেন টেস্ট পদ্ধতিতে ১ ঘণ্টার মধ্যেই করোনা রিপোর্ট দেয়া যায়। এতে খরচও কম পড়ে। গতকাল পর্যন্ত সারা দেশে ৮ লাখ ৩৩ হাজার ২৯১ জন করোনায় সংক্রমিত হয়েছে। মৃত্যুবরণ করেছে ১৩ হাজার ২২২ জন।
গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত সারা দেশে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৩ হাজার ৯৫৩টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ২৬৫টি। মৃত্যুবরণকারীদের মধ্যে ৩০ জন পুরুষ এবং নারী ২০ জন। মৃতদের মধ্যে ২৬ জনের বয়স ৬০ বছরের বেশি। এ ছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ১১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৯ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী তিনজন এবং ২১ থেকে ৩০ বছর বয়সী একজন মারা গেছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগের ছয়জন, চট্টগ্রামের ছয়জন, রাজশাহীর ১৫ জন, খুলনার ১৫ জন, বরিশালের একজন, সিলেটের তিনজন, ময়মনসিংহের তিনজন এবং রংপুরের একজন। ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৪৫ জন, বেসরকারি হাসপাতালে তিনজন। মৃত্যুর পর হাসপাতালে আনা হয়েছে একজনকে। এ ছাড়া বাসায় মারা গেছেন একজন।
রাজশাহী ব্যুরো জানায়, প্রাণঘাতী করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ অব্যাহত রয়েছে। রাজশাহীতে সর্বাত্মক লকডাউন দিয়েও কমছে না করোনায় মৃত্যু ও শনাক্তের হার। গত শুক্রবার বিকেল ৫টা থেকে সর্বাত্মক ‘বিশেষ লকডাউন’ শুরু হয়েছে। চলবে আগামীকাল মধ্যরাত পর্যন্ত। সর্বাত্মক লকডাউনে কেবল কাঁচাবাজার ছাড়া কোনো কিছুই খোলা নেই। এতে কার্যত স্তব্ধ হয়ে গেছে পুরো রাজশাহী। অথচ করোনার সংক্রমণ রোধে এর তেমন কোনো প্রভাব এখনো লক্ষ করা যাচ্ছে না। প্রতিদিনের গড় মৃত্যু এখন আটজন থেকে বেড়ে ১২ জনে দাঁড়িয়েছে। করোনায় ও করোনা উপসর্গে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় আরো ১২ জনের মৃত্যু হয়েছে।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী গতকাল মঙ্গলবার সকালে সাংবাদিকদের জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে মৃত ১২ জনের মধ্যে আটজন করোনা পজিটিভ ছিলেন। অন্য চারজন মারা গেছেন করোনা উপসর্গ নিয়ে। এ দিকে চলতি মাসের প্রথম ১৫ দিনে (১ জুন সকাল ৬টা থেকে ১৫ জুন সকাল ৬টা পর্যন্ত) রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১৪৮ জন। এর মধ্যে ৮৮ জনই মারা গেছেন করোনা শনাক্ত হওয়ার পর। বাকিরা উপসর্গ নিয়ে মারা যান। রামেক হাসপাতাল পরিচালক আরো বলেন, বর্তমানে করোনা রোগীর সংখ্যা যেভাবে বাড়ছে তাতে রোগীদের চিকিৎসা দিতে প্রচণ্ড বেগ পেতে হচ্ছে। এভাবে রোগী বাড়তে থাকলে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠবে। তখন সামাল দেয়া আরো কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন তিনি।
খুলনা ব্যুরো জানায়, খুলনা বিভাগে করোনায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক মৃত্যু ও শনাক্ত হয়েছে। এ সময়ে করোনায় ১৩ জনের মৃত্যু হয়েছে। আর নতুন করে ৮০০ জনের শরীরে ভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক রাশেদা সুলতানা এসব তথ্য নিশ্চিত করেন। খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্রে জানা যায়, ২৪ ঘণ্টায় খুলনায় দুইজন, সাতক্ষীরায় তিনজন, কুষ্টিয়ায় তিনজন, ঝিনাইদহে দুইজন, যশোরে দুইজন ও বাগেরহাটে একজন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। করোনা সংক্রমণের শুরু থেকে গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৪১ হাজার ২৮ জন। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৩৯ জনে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে এ পর্যন্ত করোনার পাঁচটি ধরন শনাক্ত হয়েছে। যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ান, ভারতীয় (ডেল্টা) ও নাইজেরিয়ান ভ্যারিয়েন্ট। তবে এর মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণের হার বেশি। ভারতে এ ডেল্টা ভ্যারিয়েন্ট তাণ্ডব চালিয়েছে। সতর্কতামূলক প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে দ্রুত সংক্রমণ বাড়বে বলছেন সংশ্লিষ্টরা। এ দিকে গত ২৪ ঘণ্টায় ৯৩৫ নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১৫৮ জনের। করোনা শনাক্তের হার ১৭ শতাংশ। এ পর্যন্ত জেলায় করোনায় সর্বমোট মৃত্যু হয়েছে ৬৪৫ জনের। মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ হাজার ১৯০ জন।
বগুড়া অফিস জানায়, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তিনি সোমবার রাতে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে মারা যান। এ ছাড়া বগুড়ায় করোনার সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ২০৮ নমুনার ফলাফলে ৪৬ জন করোনা শনাক্ত হয়েছেন। আক্রান্তের হার ২২ দশমিক ১১ শতাংশ। গতকাল মঙ্গলবার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান তুহিন। এ পর্যন্ত জেলায় করোনায় ১২ হাজার ৬১৩ জন আক্রান্ত হয়েছেন এবং ৩২৯ জন মারা গেছেন।
নাটোর সংবাদদাতা জানান, নাটোর ও সিংড়া পৌরসভায় লকডাউনের মেয়াদ আরো সাত দিন বাড়িয়েছে জেলা করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটি। গতকাল মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটির সভা শেষে জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়াজ জানান, করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু ঊর্ধ্বমুখী থাকায় নাটোর ও সিংড়া পৌরসভা এলাকায় আগামী ২২ জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত আরো সাত দিনের লকডাউন বৃদ্ধি করা হয়েছে।
নোয়াখালী অফিস জানায়, নোয়াখালীতে মহামারী করোনা দিন দিন বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় আরো ১৯১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। ৫৬৯ জনের নমুনা পরীক্ষায় এ ফল পাওয়া যায়। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩৩ দশমিক ৫৭ শতাংশ। এটি গত এক বছরের মধ্যে সর্বোচ্চ শনাক্ত। এতে জেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৮৩৬ জন। মোট আক্রান্তের হার ১০ দশমিক ৬০ শতাংশ। এ পর্যন্ত জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ১২৭ জনের। জেলা সিভিল সার্জনের কার্যালয় গতকাল মঙ্গলবার এ তথ্য প্রকাশ করে।
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় গত দুই দিনে ১০৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় জেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করে। নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৪৫ শতাংশ। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত হয়েছে দুই হাজার ২৯৩ জন। এ দিকে ভারত সীমান্তবর্তী এলাকা চুয়াডাঙ্গার দামুড়হুদায় করোনা শনাক্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চলতি মাস থেকে করোনা শনাক্তের সংখ্যা দামুড়হুদা উপজেলাতেই সর্বোচ্চ। এমতাবস্থায় দামুড়হুদায় গতকাল থেকে ১৪ দিন শুরু হয়েছে।
সাতক্ষীরা সংবাদদাতা জানান, সাতক্ষীরায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ১০০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ সময় সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ৫৩ দশমিক ১৯ শতাংশ, যা আগের দিনের তুলনায় ৪ দশমিক ২৭ শতাংশ বেশি। এ দিকে গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা আক্রান্ত হয়ে দুই নারীসহ তিনজনের মৃত্যু হয়েছে।
এদিকে, করোনা আক্রান্ত হয়ে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ (সামেক) হাসপাতালে দুই নারীসহ তিনজনের মৃত্যু হয়েছে।
সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের প্রধান ডা: মানস কুমার মণ্ডল জানান, বর্তমানে মেডিক্যালে ১২৪ জন করোনা উপসর্গ নিয়ে ও পজেটিভ হয়ে ২২ জন চিকিৎসাধীন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনজন মারা গেছেন।
দিনাজপুর সংবাদদাতা জানান, করোনা সংক্রমণ ক্রমাগতভাবে বৃদ্ধি পাওয়ায় উত্তরের সীমান্তবর্তী জেলা দিনাজপুরের সদরে গতকাল মঙ্গলবার থেকে সপ্তাহের লকডাউন ঘোষণা শুরু হয়েছে। লকডাউনে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। লকডাউন বাস্তবায়নে মাঠ কাজ করছে, পুলিশ, রথ্যাবসহ স্বেচ্ছাসেবক বাহিনী। ১৩ জুন রাতে জেলা করোনা প্রতিরোধ কমিটির বৈঠক শেষে জারিকৃত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী এ এ লকডাউন ঘোষণা করেছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৫ জুন থেকে আগামী সাত দিনের জন্য জরুরি পরীষেবা ব্যতীত শহরে সব ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শুধু কাঁচামাল ও নিত্যপ্রয়োজনীয় মুদি দোকান খোলা থাকবে। ওষুধের দোকান ছাড়া সব দোকানপাট ও শপিং মল বন্ধ রয়েছে।
ঝিকরগাছা (যশোর) সংবাদদাতা জানান, দুইজন ভারতফেরতসহ ২৪ ঘণ্টায় যশোরের ঝিকরগাছায় নতুন করে আরো ২২ জনের শরীরে করোনা রিপোর্ট পজেটিভ এসেছে। গতকাল মঙ্গলবার বিকেলে উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, এদিন মোট ২২ জনের শরীরে করোনা পজেটিভ হয়েছে। এর মধ্যে দুইজন ভারতফেরত।

 


আরো সংবাদ



premium cement