২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত বাড়ল

-

শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) চলমান ছুটি আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। গতকাল শনিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে। এর আগের ঘোষণা অনুযায়ী গতকাল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ছিল। অন্য দিকে শিক্ষাসচিব মো: মাহবুব হোসেন বলেছেন, এ মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা ছাড়া বিকল্প নেই। তবে অন্য উপায়ে আমরা শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে নেয়ার চেষ্টা অব্যাহত রেখেছি।
যদিও এর আগের ঘোষণা অনুযায়ী দেশে করোনা পরিস্থিতির উন্নতিসাপেক্ষে আজ রোববার থেকে দেশের সব মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কথা জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। তবে বিভিন্ন অঞ্চলে করোনা পরিস্থিতি আরো অবনতি হওয়ায় এবং দেশের কোনো কোনো অঞ্চলে আংশিকভাবে কঠোর লকডাউন কার্যকর থাকায়, শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তা বিবেচনায় এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সাথে পরামর্শক্রমে দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং ইবতেদায়ি ও কওমি মাদরাসাগুলোয় চলমান ছুটি আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। গতকাল দুপুরে শিক্ষা মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এ দিকে রাজধানীতে এক অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেন বলেছেন, শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা ছাড়া বিকল্প কিছু ছিল না। তবে আমরা বিকল্প পদ্ধতিতে পাঠদান অব্যাহত রেখেছি। আমাদের শিক্ষার্থীরা এই পদ্ধতির সাথে অভ্যস্ত নয়। সে জন্য হয়তো নিজেদের কমফোর্ট জোনে নিয়ে যেতে পারছে না। গতকাল ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।
সচিব মাহবুব হোসেন বলেন, এ মুহূর্তে স্কুল-কলেজ বন্ধ রাখা ছাড়া কোনো উপায় নেই। আমরা শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করে বাংলাদেশের আর্থসামাজিক অবস্থা কিংবা আইসিটি নির্ভর যে অবকাঠামো আছে তার সর্বোচ্চ ব্যবহার করার চেষ্টা করছি। বৃক্ষরোপণ কর্মসূচিতে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল শামীম ফরহাদ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।


আরো সংবাদ



premium cement
নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা

সকল