১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশীদের কোয়ারেন্টিন থেকে শর্তসাপেক্ষে অব্যাহতি দেয়ার অনুরোধ

-

কর্মরত প্রবাসী শ্রমিকরা দেশ থেকে ফিরে গেলে শর্তসাপেক্ষে বাধ্যতামূলক কোয়ারেন্টিন থেকে অব্যাহতি দেয়ার জন্য সৌদি আরবের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।
গতকাল সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের সাথে ফোনালাপে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন এ অনুরোধ জানান। তিনি বাংলাদেশের শ্রমিকরা দেশে কোয়ারেন্টিন শেষে সৌদি আরব গেলে সে দেশে বাধ্যতামূলক কোয়ারেন্টিন থেকে অব্যাহতি দেয়ার জন্য প্রিন্স ফয়সালের প্রতি অনুরোধ জানান। ড. মোমেন বলেন, এ ক্ষেত্রে বাংলাদেশী শ্রমিকদের খরচ সাশ্রয় হবে। বিষয়টি বিবেচনার করা হবে বলে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেন। করোনা মহামারীর মধ্যেও বাংলাদেশী শ্রমিকদের সৌদি যাওয়ার অনুমতি দেয়ার জন্য সে দেশের সরকারকে ধন্যবাদ জানান ড. মোমেন। বর্তমানে বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়ার পর সাত দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন করতে হয়। এ ক্ষেত্রে এয়ারলাইন্সের নির্ধারিত হোটেলেই তাদের থাকতে হয়। এটি শ্রমিকদের জন্য বাড়তি আর্থিক বোঝার কারণ হয়ে দাঁড়িয়েছে।
প্রিন্স ফয়সাল জানান, এ বছর করোনা মহামারীর কারণে অন্য দেশ থেকে কোনো ব্যক্তি সৌদি আরবে গিয়ে হজ পালন করার সুযোগ পাবেন না। তবে সৌদিতে অবস্থানরত সৌদি নাগরিকের পাশাপাশি অন্য দেশের নাগরিকরাও হজ পালনের সুযোগ পাবেন।
ড. মোমেন বলেন, মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে সে দেশে নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনকে বাংলাদেশ সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। এ জন্য তিনি সৌদি আবরের সহযোগিতা কামনা করেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান ড. মোমেন। প্রিন্স ফয়সাল তা গ্রহণ করে সুবিধাজনক সময়ে বাংলাদেশে আসার ইচ্ছা প্রকাশ করেন।

 


আরো সংবাদ



premium cement