২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারতে একদিনে ৩৭৮০ মৃত্যুর নতুন রেকর্ড

-

আবারো করোনায় মৃত্যুর রেকর্ড গড়েছে শনাক্ত রোগী সংখ্যায় বিশ্বের দেশগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে থাকা ভারত। দেশটিতে করোনায় এবার একদিনে ৩ হাজার ৭৮০ জন প্রাণ হারিয়েছে। মহামারী শুরুর পর থেকে দেশটিতে আর কখনোই ২৪ ঘণ্টায় এত রোগীর মৃত্যু হয়নি। একই সময়ে একদিনে তিন লাখ ৮২ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। গতকাল বুধবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ খবর জানায়।
করোনায় এ পর্যন্ত দেশটিতে সংক্রমিত হয়েছে দুই কোটি ৬ লাখ ৬৫ হাজার ১৪৮ জন; একই সময়ে মৃত্যু হয়েছে ২ লাখ ২৬ হাজার ১৮৮ জনের।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বজুড়ে গত এক সপ্তাহে যত রোগী শনাক্ত হয়েছে, তার ৪৬ শতাংশই ভারতে সংক্রমিত হয়েছ। পাশাপাশি গত এক সপ্তাহে বিশ্বজুড়ে কোভিড-১৯ এ হওয়া মৃত্যুর এক চতুর্থাংশও এ দেশটির। তবে বিশেষজ্ঞদের ধারণা, দেশটিতে যে পরিমাণ রোগী শনাক্ত হয়েছে, প্রকৃত আক্রান্ত তার ৫ থেকে ১০ গুণ বেশি। অন্য দিকে বিভিন্ন রাজ্যের হাসপাতাল, মর্গ ও শ্মশানে লাশের পরিমাণ দেখে ভারতে কোভিড-১৯ এ মৃত্যু সরকারি হিসাবের চেয়ে বেশি বলে ধারণা করছেন অনেকেই।
ভারতজুড়ে সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির বিভিন্ন স্থানে অক্সিজেনের সঙ্কট দেখা দিয়েছে। এ কারণে অক্সিজেন না পেয়ে মারা যাচ্ছেন অনেক কোভিড-১৯-এর রোগী। এ নিয়ে উত্তর প্রদেশের এলাহাবাদের হাইকোর্ট গত মঙ্গলবার বলেছেন, শুধু অক্সিজেন না পেয়ে হাসপাতালে করোনা রোগীর মৃত্যু একধরনের অপরাধ, যা ‘গণহত্যার চেয়ে কম নয়’। এ হত্যার দায় কর্তৃপক্ষের, যারা অক্সিজেন সরবরাহ ব্যবস্থাপনা করছে। সম্প্রতি ভারতের উত্তর প্রদেশের রাজ্যের লক্ষেèৗ ও মিরাট জেলায় অক্সিজেন না পেয়ে মারা গেছেন কয়েকজন। এ খবর সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর এলাহাবাদের হাইকোর্ট এমন মন্তব্য করেন।
এ দিকে ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুর মিছিল বাড়তে থাকলেও টিকা দেয়ার গতি কমতে শুরু করেছে। টিকার ঘাটতি এর প্রধান কারণ বলে বিশেষজ্ঞেরা মনে করছেন। এপ্রিলের প্রথম সপ্তাহে ২ কোটি ৪৮ লাখ ডোজ টিকা দেয়া হয়েছিল। কিন্তু এপ্রিলের শেষ সপ্তাহে মাত্র এক কোটি ৪৮ লাখ ডোজ টিকা দেয়া হয়েছে। অর্থাৎ মাসের প্রথম সপ্তাহের তুলনায় শেষ সপ্তাহে টিকাকরণ ৪০ শতাংশ কমেছে। মে মাসের গোড়ায় তা আরো কমবে বলে ধারণা করা হচ্ছে।
পঞ্চাশোর্ধ্বদের টিকার ৩য় ডোজ দেবে ব্রিটেন : ৫০ বছরের বেশি বয়সীদের প্রত্যেক নাগরিককে করোনা টিকার তৃতীয় ডোজ দেবে ব্রিটেন। আগামী বড় দিনের আগে করোনা প্রতিরোধের প্রচেষ্টা হিসেবে নতুন চিন্তার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্প্রতি ব্রিটেনের এক সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে ব্রিটেনের প্রধান মেডিক্যাল অফিসার ক্রিস হিট্টি বলেন, এ বছর বড়দিনের মধ্যে করোনা সংক্রমণের আশঙ্কা একেবারে মুছে ফেলতে পঞ্চাশোর্ধ্বদের কোভিড টিকার তৃতীয় ডোজ দেয়ার চিন্তাভাবনা চলছে। গত মঙ্গলবার পর্যন্ত ব্রিটেনে ৩ কোটি ৪৬ লাখেও বেশি লোককে কোভিড টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। এর মধ্যে অনেকেই দ্বিতীয় ডোজও পেয়েছেন।
সিঙ্গাপুরে ভারতীয় ধরনে আক্রান্ত রোগী শনাক্ত : ইউরোপ-আফ্রিকার কয়েকটি দেশে করোনার ভারতীয় ধরনে আক্রান্ত রোগী পাওয়া যাওয়ার পর এবার সিঙ্গাপুরেও মিলেছে একই ধরনের রোগী। সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মেডিক্যাল সার্ভিসেসের পরিচালক কেনেথ ম্যাক গত মঙ্গলবার বলেন, ট্যান টক সেঙ হসপিটালে (টিটিএসএইচ) করোনা ভাইরাসের ভারতীয় ধরনে আক্রান্ত সাতজন রোগী শনাক্ত হয়েছে। তিনটি স্থানীয় ক্লাস্টারে মোট সাতজনের মধ্যে ভাইরাসের (বি১৬১৭২) ভারতীয় ধরনের উপস্থিতি রয়েছে।
টিকা নিলেই মিলবে নানা উপহার : করোনাভাইরাসের মহামারী মোকাবেলায় যুক্তরাষ্ট্রে জোরেশোরে চলছে টিকাদান কর্মসূচি। তবে বিশ্বের অন্যান্য দেশের মতো এ দেশেও কিছু মানুষ টিকা নিতে আগ্রহী নন। এ ধরনের মানুষকে টিকাকেন্দ্রে টানতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য ও শহর কর্তৃপক্ষ প্রণোদনার ব্যবস্থা করেছে। নিউ জার্সি কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, চলতি মে মাসের মধ্যে এই অঙ্গরাজ্যের যেসব বাসিন্দা করোনার টিকার প্রথম ডোজ নেবেন, তারা উপহার হিসেবে পানীয় পাবেন। টিকার সনদ দেখালেই পাওয়া যাবে এক বোতল পানীয়। কানেটিকাট অঙ্গরাজ্যও একই সুযোগ দিচ্ছে। মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহর কর্তৃপক্ষ ৫০ মার্কিন ডলারের প্রি-পেইড ডেবিট কার্ড দিচ্ছে। লস অ্যাঞ্জেলেসে টিকা নিলেই পাওয়া যাচ্ছে সুন্দর ব্যাগ। ওয়েস্ট ভার্জিনিয়া কর্তৃপক্ষও প্রণোদনার কথা ভাবছে। মেরিল্যান্ড অঙ্গরাজ্যের গভর্নর ল্যারি হোগান গত সোমবার ঘোষণা দিয়েছেন, তার অঙ্গরাজ্যের কোনো সরকারি কর্মচারী টিকা নিলে ১০০ ডলার পাবেন।
এভারেস্টে সংক্রমণ ব্যাপক হওয়ার আশঙ্কা : সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের বেসক্যাম্পের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও পর্বতারোহীরা জানিয়েছেন, সেখানে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এ ছাড়া অনেকের মধ্যে করোনার উপসর্গ দেখা দিচ্ছে। সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন, বেসক্যাম্পে করোনার ব্যাপক প্রাদুর্ভাব দেখা দেয়ার আশঙ্কা রয়েছে। দেশটির রাজধানী কাঠমান্ডুর হাসপাতাল থেকে ১৭ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর জানতে পেরেছেন তারা। নতুন আক্রান্ত এই আরোহীদের বেসক্যাম্প ও ‘হায়ারক্যাম্প’ থেকে পাঠানো হয়েছে।
ভ্যাকসিন নিয়ে হতাশ উত্তর কোরিয়া : করোনাভাইরাসের বিরুদ্ধে মানুষকে দীর্ঘ সময় ধরে লড়াই চালাতে হবে বলে সতর্ক করেছে উত্তর কোরিয়া। পাশাপাশি বাজারে আসা করোনা ভ্যাকসিনের কোনোটিই ‘সার্বজনীন আরোগ্যদানকারী’ হিসেবে প্রমাণ করতে পারেনি বলেও হতাশা প্রকাশ করা হয়। গত মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এমন আভাস দিয়ে বলা হয়, বিভিন্ন দেশ প্রতিযোগিতামূলকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করেছে। কিন্তু বিভিন্ন দেশে যে পরিস্থিতি দেখা যাচ্ছে, তাতে স্পষ্টভাবে প্রমাণ হয়েছে যে এ ভ্যাকসিনগুলো সার্বজনীন আরোগ্যদানকারী হয়ে উঠতে পারেনি।


আরো সংবাদ



premium cement