১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঈদের চাপ মেটাতে ব্যাংক লেনদেনের সময়সীমা আরো ১ ঘণ্টা বাড়ল

নির্দেশনা ছাড়াই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সব শাখাই খোলা রাখা হচ্ছে
-

সীমিত পরিসরে ব্যাংক লেনদেনের মধ্যে ঈদের বাড়তি চাপে গ্রাহক সেবায় হিমশিম খাচ্ছেন ব্যাংক কর্মকর্তারা। বাধ্য হয়েই কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়াই রাজধানীসহ সারা দেশেই সরকারি-বেসরকারি ব্যাংকের প্রায় সব শাখাই খোলা রাখা হচ্ছে। এরই মধ্যে ব্যাংক লেনদেনের সময়সীমা আরো এক ঘণ্টা বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আজ থেকে ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত। ব্যাংক লেনদেন সংক্রান্ত ব্যাংকগুলোর জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে গতকাল নতুন নির্দেশনা দেয়া হয়েছে।
ব্যাংকগুলোর সাথে আলাপ করে জানা গেছে, ঈদকেন্দ্রিক প্রতিটি ব্যাংকেই গ্রাহকের বাড়তি লেনদেন শুরু হয়েছে। বিশেষ করে গ্রামের মানুষের বিভিন্ন ধরনের ভাতা উত্তোলন, বেতন-ভাতা ব্যাংকের মাধ্যমে লেনদেন হয়। কিন্তু করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় কেন্দ্রীয় ব্যাংক থেকে সীমিত পরিসরে লেনদেন করার নির্দেশনা দেয়া হয়েছে। গ্রামে সপ্তাহে তিন দিন ব্যাংক খোলা রাখার নির্দেশনা দেয়া হয়েছিল। অপর দিকে রাজধানীসহ অন্যান্য জেলা শহরে প্রতি দুই কিলোমিটার অন্তর একটি করে শাখা খোলার নির্দেশনা দেয়া হয়। কিন্তু ঈদকেন্দ্রিক লেনদেন বেড়ে যাওয়ায় সীমিত শাখা খোলা রেখে গ্রাহকসেবা দেয়া কষ্টকর হয়ে পড়েছে। সবচেয়ে বেশি সমস্যা দেখা দিয়েছে গ্রামের মানুষের সেবা দেয়ার ক্ষেত্রে। সপ্তাহে তিন দিন ব্যাংক খোলা রাখার ঘোষণায় গ্রাহকরা দূর-দূরান্ত থেকে আগের দিন এসে ব্যাংকের নিকটবর্তী অবস্থান করেন। ভোর থেকেই ব্যাংকে দীর্ঘ লাইন পড়ে যায় গ্রাহকের।
ঈদকেন্দ্রিক গ্রাহকের লেনদেনের বাড়তি চাপ সামাল দেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়াই বেশির ভাগ ব্যাংক তাদের প্রায় সব শাখাই খুলে দিয়েছে। এ বিষয়ে দেশের প্রথম প্রজন্মের একটি ব্যাংকের প্রধান নির্বাহী গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, গ্রাহক স্বার্থে ব্যাংকগুলো তাদের সবশাখা খুলে দিয়েছে। কারণ সীমিত শাখা খোলা রেখে গ্রাহকসেবা দেয়া দুষ্কর হয়ে পড়েছে। গ্রাহকের চাপ সামাল দেয়ার জন্যই তাদের শাখাগুলো খুলে দেয়া হয়েছে। ওই কর্মকর্তা জানান, শহরে গ্রাহক যেমন আগ্রহ করে এটিএম কার্ড ব্যবহার করেন, গ্রামের গ্রাহকরা কার্ড ব্যবহার করেন না বললেই চলে। তারা ব্যাংকে এসে লেনদেনই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। এ কারণে গ্রামের শাখাগুলো প্রায় প্রতিদিনই খোলা রাখা হচ্ছে।
অপর একটি ব্যাংকের তহবিল ব্যবস্থাপক জানান, করোনার সংক্রমণ ঠেকাতে চলমান বিধিনিষেধের মধ্যে সীমিত সংখ্যক জনবল দিয়ে সীমিত কিছু শাখা খোলা রাখার নির্দেশনা রয়েছে। কিন্তু বিধিনিষেধের মধ্যেও সব ধরনের শিল্প কারখানা ও সংশ্লিষ্ট অফিসগুলো খোলা রয়েছে। একই সাথে পণ্য পরিবহন, বিপণন, মজুদ এসব কার্যক্রমও চলমান রয়েছে। নিত্যপণ্যের সব কিছু খোলা। স্থানীয় প্রশাসন, স্থানীয় সরকার, আইন প্রয়োগকারী সংস্থা, জরুরি সেবা, ইন্টারনেটসহ সরকারি খাতের বেশির ভাগ প্রতিষ্ঠান খোলা রয়েছে। এ ছাড়া সরকারি ও বেসরকারি খাতের উন্নয়ন কর্মকাণ্ড চলমান। এ ছাড়া ঈদকে সামনে রেখে গ্রাহকদের লেনদেনের চাহিদাও বেড়েছে। এসব কারণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে লেনদেনের চাহিদা বেড়েছে। বাধ্য হয়েই কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা উপেক্ষা করেই গ্রাহকসেবা নিশ্চিত করতে সবশাখা প্রায় প্রতিদিনই খোলা রাখা হচ্ছে।
এ দিকে কেন্দ্রীয় ব্যাংক থেকে গতকাল ঈদের লেনদেনের বাড়তি চাপ সামাল দেয়ার জন্য ব্যাংক লেনদেনের সময়সীমা এক ঘণ্টা বাড়িয়ে দিয়েছে। আগে প্রতিদিন সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ব্যাংক লেনদেন করা যেত। এখন থেকে ১ ঘণ্টা বাড়িয়ে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত পুনর্নির্ধারণ করেছে। এ নির্দেশনা আজ ৬ মে থেকে ১৬ মে পর্যন্ত বহাল থাকবে। এ বিষয়ে গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে নতুন এক নির্দেশনায় বলা হয়েছে, দৈনিক ব্যাংকিং লেনদেনের সময়সীমা সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত পুনর্নির্ধারণ করা হলো। লেনদেনের পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম বেলা সাড়ে ৩টা পর্যন্ত খোলা থাকবে। ঈদের ছুটিতে ব্যাংকের কর্মকর্তা কর্মচারীদের আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে হবে। ঈদের আগে তৈরী পোশাক শিল্পে কর্মরত শ্রমিক কর্মচারীদের বেতনভাতা বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে এবং রফতানি বাণিজ্য অব্যাহত রাখার স্বার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত পোশাক শিল্প এলাকার তফসিলি ব্যাংকের পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাসমূহ ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগগুলো স্বাস্থ্য বিধি যথাযথভাবে পরিপালন নিশ্চিত করে আগামী ১০ মে ও ১৩ মে ব্যাংকের শাখা খোলা রাখতে হবে।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল