২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সেরামের টিকা না পেলে টাকা ফেরত পাওয়ার প্রত্যাশা অর্থমন্ত্রীর

-

ভারতের সেরাম ইনস্টিটিউট চুক্তি অনুযায়ী ভ্যাকসিন দিতে না পারলে টাকা ফেরত পাওয়া যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, আগামী জুন পর্যন্ত সরকারি কোনো পূর্ত কাজের অনুমোদন দেয়া হবে না।
গতকাল বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, সেরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন আসবে কি আসবে নাÑ সেটা তো আমরা এখনো চূড়ান্তভাবে জানি না। আমরা তাদের সাথে কথাবার্তা বলছি। আর আমরা যখন চূড়ান্তভাবে জানতে পারব যে, ভ্যাকসিন আসবে না, তখন চূড়ান্তভাবে বিষয়টি নিয়ে কথা বলতে পারব।
কিভাবে টাকা ফেরত পাওয়া যাবেÑ জানতে চাইলে তিনি বলেন, ভ্যাকসিন না এলে অবশ্যই টাকা ফেরত পাবো। এভাবে কোনো দেশ কোনো দেশের টাকা মেরে দেয় নাকি! আমরা লিগ্যাল ডকুমেন্টের মাধ্যমে চুক্তি করেছি। এটা তো গোপন কোনো কাজ নয়। কাগজপত্রে লেখালেখি হয়েছে, ডকুমেন্টেশন হয়েছে। সুতরাং কনট্রাক্টচুয়াল ডিভিশন তাদেরও আছে, আমাদেরও আছে। তবে আমরা চেষ্টা করছি ভ্যাকসিন আনার জন্য।
চুক্তিতে ক্ষতিপূরণের সুযোগ রাখা হয়েছে কি নাÑ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এ বিষয়ে এই মুহূর্তে বলতে পারব না। আন্তর্জাতিক চুক্তিতে যেসব শর্ত থাকে, সব শর্তই এ চুক্তিতে আছে। আমরা এখনই একদম ঘোষণা দিচ্ছি না যে, ভ্যাকসিন আসবে না, এমনটি আমরা বলিনি। তারাও এখনো বলেনি যে, দেবে না।
প্রসঙ্গক্রমে তিনি বলেন, ভ্যাকসিন আনার জন্য আমরা একটা সোর্সের ওপর ডিপেন্ড করছি না। অন্যান্য সোর্স থেকেও ভ্যাকসিন আনার চেষ্টা করছি। কারণ এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, দেশের মানুষের জীবন-মরণ নিয়ে প্রশ্ন। সুতরাং এখানে আমরা শুধু একটি সোর্সের ওপর নির্ভরশীল হয়ে বসে থাকলে হবে না। তাই পাশাপাশি আরো বিভিন্ন সোর্স থেকে যারা ভ্যাকসিন তৈরি করে এবং যারা গ্রহণযোগ্য, যাদের ভ্যাকসিনে কোনো আশঙ্কা নেই, সেসব কোম্পানি থেকেও আমরা ভ্যাকসিন নেয়ার জন্য চেষ্টা করছি।
যেহেতু রাশিয়া ও চীন থেকে ভ্যাকসিন পাচ্ছি, তাহলে সেরামের কাছে আমরা কবে নাগাদ টাকা ফেরত চাইবÑ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্যমন্ত্রীর সাথে কথা বললে ভালো হয়। কারণ তিনি প্রতিনিয়ত এটি নিয়ে কাজ করছেন, বিষয়টি তিনি ভালোভাবে বলতে পারবেন।
জুন পর্যন্ত নতুন কোনো পূর্ত কাজের অনুমোদন দেয়া হবে না : চলতি অর্থবছরের সময় প্রায় শেষ হয়ে যাওয়ায় আগামী জুন পর্যন্ত ক্রয় কমিটিতে নতুন কোনো পূর্ত কাজের অনুমোদন দেয়া হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
প্রসঙ্গত, গতকাল সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ‘ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় পূর্ত কাজ সম্পাদনে গণপূর্ত অধিদফতরের পাঁচটি পৃথক প্রস্তাব উপস্থাপন করা হয়। এর একটিও অনুমোদন দেয়া হয়নি।
এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বৈঠকে গণপূর্ত বিভাগের যে প্রকল্পগুলো ছিল, সেগুলো আমরা বিবেচনা করিনি, কারণ এখন সময় নেই। চলতি অর্থবছরে এ কাজগুলো শেষ করা যাবে না। অর্থবছরের সময় আছে মাত্র একমাস। চলতি মাস বাদ দিলে শুধু জুন মাস বাকি আছে। সে জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি, গণপূর্ত বিভাগের যেগুলো চলমান কাজ সেগুলো চলবে এবং বিদেশী অর্থায়নের কাজগুলো চলবে। এ ছাড়া নতুন প্রকল্প যেগুলো লম্বা সময় লাগে কাজ শেষ করতে এবং এক থেকে দেড় মাসের মধ্যে শেষ করা যাবে না সেগুলো পরে কাজ শুরু করতে হবে। কারণ নির্মাণসামগ্রীর বর্তমান দর স্বাভাবিক অবস্থায় নেই। এগুলোর মূল্যও আমরা সেভাবে জানি না। সুতরাং অনুমানের ওপর ভিত্তি করে আমরা কোনো প্রকল্প অনুমোদন দিতে পারব না। সে জন্য আমরা ঠিক করেছি, এখন থেকে আগামী জুন পর্যন্ত গণপূর্ত বিভাগের নতুন কোনো প্রকল্প আমরা অনুমোদন দেবো না। এটা আমরা পরিষ্কার করে দিয়েছি।
২,৪৮৫ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে ক্রয় কমিটিতে ৮টি প্রস্তাব অনুমোদন : এ দিকে ভারত থেকে চাল আমদানিসহ ৮টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে দুই হাজার ৪৮৫ কোটি ৪৯ লাখ টাকা।
গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এসব প্রস্তাব অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার এক ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, বৈঠকে প্যাকেজ-১৩-এর আওতায় ভারত থেকে রেলপথে ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। কলকাতার প্রতিষ্ঠান ‘মেসার্স সৌভিক এক্সপোর্ট লিমিটেড’ এই চাল সরবরাহ করবে। প্রতি টন চাল ৩৮৬ ডলার হিসেবে ৫০ হাজার টন চাল আমদানিতে ট্যাক্স ও ভ্যাট ছাড়া মোট ব্যয় হবে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা।
তিনি জানান, বৈঠকে পেট্রোবাংলার উদ্যোগে দু’টি (১৩ ও ১৪তম) এলএনজি কার্গো আমদানির দু’টি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। দু’টি কার্গোতেই এলএনজির পরিমাণ ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ। দু’টি কার্গোই সরবরাহ করবে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ‘এক্সেলারেট এনার্জি এলপি’। এর মধ্যে ১৩তম কার্গোর জন্য ব্যয় হবে ৩১৮ কোটি ২৫ লাখ ৯৫ হাজার টাকা এবং ১৪তম কার্গোর জন্য ব্যয় হবে ২৯৮ কোটি ২২ লাখ ২২ হাজার টাকা।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক সার আমদানির দু’টি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে বেলারুশ থেকে এক লাখ ৮০ হাজার টন এমওপি সার আমদানিতে ব্যয় হবে ৪৪৭ কোটি ৮২ লাখ ৭৫ হাজার টাকা। অন্য দিকে তিউনিশিয়া থেকে এক লাখ ৫০ হাজার টন টিএসপি সার আমদানিতে ব্যয় হবে ৭২৩ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা।
তিনি জানান, বৈঠকে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) প্রকল্পের আওতায় ৬৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ভোকেশনাল শিক্ষা সরঞ্জাম বিতরণের জন্য তিনটি লট (২, ৩, ও ৪)-এর আওতায় যন্ত্রপাতি ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে তিনটি লটে ব্যয় হবে ৭৩ কোটি ৭৪ লাখ ৩৩ হাজার টাকা।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক ‘এস্টাব্লিশমেন্ট অব ১৬০ উপজেলা আইসিটি প্রশিক্ষণ অ্যান্ড রিসোর্স ফর এডুকেশন ফেইজ-২’ প্রকল্পের পূর্ত কাজ, যন্ত্রপাতি/সরঞ্জামাদি ও সেবা ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ কাজটি করবে কোরিয়ার প্রতিষ্ঠান ‘তাইহান কনসোর্টিয়াম’। এতে ব্যয় হবে ৪৬০ কোটি টাকা।
তিনি জানান, এ ছাড়া বৈঠকে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ১৪তম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এই সার ক্রয় করবে। এতে ব্যয় হবে ৯২ কোটি ৩৮ লাখ ৩১ হাজার টাকা।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল