১২ মে ২০২১
`

ভারতের ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে জয়ী ১১২ মুসলিম প্রার্থী

মুসলিম ভোটেই মমতার বড় জয়
-

ভারতের চার রাজ্য ও এক কেন্দ্র শাসিত অঞ্চলে শেষ হওয়া সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে ১১২ মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন। পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা রাজ্য ও কেন্দ্রশাসিত পন্ডিচেরির ৮২৪ আসনে প্রায় দুই মাস কয়েক ধাপে এই নির্বাচন অনুষ্ঠানের পর রোববার ফল ঘোষণা করা হয়। পশ্চিমবঙ্গ রাজ্যে ২৯৪ আসনে ৪২ জন মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন। এর আগে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ৩০ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত এই রাজ্যে ৫৯ জন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছিলেন। মুসলিম মিরর।
গত বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস থেকে ৩২ প্রার্থী, কংগ্রেস থেকে ১৮ প্রার্থী, বামপন্থী আট ও ফরোয়ার্ড ব্লক থেকে একজন নির্বাচিত হয়েছিলেন। এই বছর নির্বাচনে শুধু একজন প্রার্থী ছাড়া বাকি সবাই তৃণমূল কংগ্রেস থেকে নির্বাচিত হয়েছেন। তৃণমূল কংগ্রেসের বাইরে একমাত্র রাষ্ট্রীয় সেকুলার মজলিস পার্টির (আরএসএমপি) ব্যানারে সদ্যগঠিত ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) প্রার্থী মোহাম্মদ নওশাদ সিদ্দিকি দক্ষিণ চব্বিশ পরগণার ভাঙড় আসন থেকে জয়লাভ করেন। মুসলিম সংখ্যাগরিষ্ঠ মুর্শিদাবাদ জেলায় দুইটি আসনে ভোট গণনা এখনো স্থগিত রয়েছে। এই দুই আসনে ফল ঘোষণা হলে আরো মুসলিম আসন বাড়ার প্রত্যাশা করা হচ্ছে।
অপর দিকে ৩৫ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত আসামে ৩২ জন মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন। ১২৬ আসনের আসাম বিধানসভায় এবারই প্রথম সরকারি দলে কোনো মুসলিম সদস্য নেই। নির্বাচিত সদস্যদের মধ্যে ভারতীয় জাতীয় কংগ্রেস থেকে ১৬ এবং অলইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট থেকে ১৬ মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন। দক্ষিণের কেরালা রাজ্যের বিধানসভায় ১৪০ সদস্যের মধ্যে ৩২ মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন। ২৭ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত কেরালায় এর আগের নির্বাচনে ২৯ জন মুসলিম সদস্য ছিলেন।
কেরালায় নির্বাচিত মুসলিম সদস্যদের ১৫ জন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ (আইইউএমএল), ৯ জন বামপন্থী, তিনজন কংগ্রেস, তিনজন স্বতন্ত্র ও একজন করে ইন্ডিয়ান ন্যাশনাল লীগ ও ন্যাশনাল সেকুলার কনফারেন্স থেকে নির্বাচিত হয়েছেন। এ ছাড়া পাঁচ ভাগ মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত তামিলনাড়ুর বিধানসভায় পাঁচজন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন।
বিধানসভার মোট ২৩৪ আসনে নির্বাচিত পাঁচ মুসলিম সদস্যের তিনজন দ্রাবিড় মুননেত্রা কাজাগাম (ডিএমকে) থেকে তিনজন ও একজন করে কংগ্রেস ও লিবারেশন প্যানথার পার্টি (ভিসিকে) থেকে নির্বাচিত হন। ছয় ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত কেন্দ্র শাসিত পন্ডিচেরি অঞ্চলের বিধানসভার ৩০ আসনে মাত্র একজন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন। নির্বাচিত সদস্য ডিএমকে দলীয় প্রার্থী এ এম এইচ নাজিম সাউথ কারাইকাল থেকে নির্বাচিত হয়েছেন।



আরো সংবাদ


হামাসের কমান্ডার নিহত (৯৭২৫)চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (৯৫৯১)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭২৬০)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৫৮১)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮১৫)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬১)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৩১৪)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪০৯৪)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১১)কুম্ভমেলার তীর্থযাত্রীরা ভারতজুড়ে যেভাবে করোনা সংক্রমণ ছড়িয়েছে (৩৫৬৯)