১২ মে ২০২১
`

দেশে আবারো বেড়েছে করোনা শনাক্ত

-

দেশে করোনায় গত কয়েক দিন শনাক্ত নিম্নমুখী থাকলেও গত সোমবার থেকে গতকাল মঙ্গলবার আবারো তা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে এক হাজার ৯১৪ জন; যা গতকাল ছিল এক হাজার ৭৩৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে সাত লাখ ৬৫ হাজার ৫৯৬ জন। এ ছাড়া দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৬১ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো ১১ হাজার ৭০৫ জনের। মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২১ হাজার ৯১৪টি। অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ৯৮৪টি। এখন পর্যন্ত ৫৫ লাখ ৪০ হাজার ৩৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন হাজার ৮৭০ জন। এখন পর্যন্ত সুস্থ ছয় লাখ ৯৫ হাজার ৩২ জন।
স্বাস্থ্য অধিদফতর আরো জানায়, শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ৮ দশমিক ৭১ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ৮২ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৯০ দশমিক ৭৮ শতাংশ এবং মারা গেছে ১ দশমিক ৫৩ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৩৬ জন পুরুষ এবং নারী ২৫ জন। এখন পর্যন্ত পুরুষ ৮ হাজার ৫১২ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন তিন হাজার ১৯৩ জন। বয়স বিশ্লেষণে দেখা গেছে, ৬০ ঊর্ধ্ব ৪৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দু’জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন মারা গেছেন।
বিভাগ বিশ্লেষণে দেখা গেছে, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছে ২৮ জন, চট্টগ্রামের ১৮ জন, রাজশাহীর ৭ জন, খুলনার এক জন, বরিশালের দু’জন, সিলেটের দু’জন, রংপুরের দু’জন এবং ময়মনসিংহের একজন।
গত ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৪৩ জন, বেসরকারি হাসপাতালে ১৬ জন এবং বাড়িতে দু’জন।
প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। এ বছর ১ মে তা সাড়ে ১১ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদফতর।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩৩তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৭তম অবস্থানে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে এক রাতেই ৯ জনের মৃত্যু হয়েছে। সোমবার রাতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। এদের মধ্যে ৬ জন করোনা আক্রান্ত হয়ে এবং তিনজন করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। গতকাল মঙ্গলবার দুপুরে রামেক হাসপাতালের উপপরিচালক ডা: সাইফুল ফেরদৌস সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, সোমবার রাতের বিভিন্ন সময়ে রামেক হাসপাতালে করোনায় ছয়জন মারা গেছেন। করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন আরো তিনজন। পরে এই তিনজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। প্রতিবেদন পেলে তারা করোনা আক্রান্ত ছিলেন কি না তা নিশ্চিত হওয়া যাবে। তিনি আরো বলেন, বর্তমানে রামেক হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি রয়েছেন ৯৭ জন। এর মধ্যে ৪৩ জনের করোনা শনাক্ত হয়েছে। বাকি ৫৪ জন হাসপাতালে এসেছেন করোনার উপসর্গ নিয়ে। আর হাসপাতালের আইসিইউতে ৯ জন চিকিৎসাধীন রয়েছেন।
বগুড়া অফিস জানায়, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ কমলেও মৃত্যু বেড়েছে। এ সময়ে তিনজনের মৃত্যু হয়েছে। তারা হলেন, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে বগুড়ার কাহালু উপজেলার বাসিন্দা হাসনা বানু (৭২) ও সিরাজগঞ্জের রেজাউল হক (৩৫) এবং টিএমএসএস মেডিক্যাল কলেজ হাসপাতালে বগুড়া সদরের নামুজার জসিম উদ্দিন (৭৮)। এ নিয়ে জেলায় সরকারি হিসাবে করোনায় মৃতের সংখ্যা হলো ২৯৮ জন। এ ছাড়া সোমবার বগুড়ায় ১৬৫টি নমুনা পরীক্ষা করে ১৫ জন করোনা শনাক্ত হয়েছেন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৫৪০ জনে। এই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৯৮ জনের দেহে। একই সাথে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়াল ৫০ হাজার ৪৭৮ জনে। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
সিভিল সার্জন ডা: শেখ ফজলে রাব্বি জানান, গত সোমবার কক্সবাজার মেডিক্যাল কলেজ হাসপাতালের ল্যাব ও চট্টগ্রামের ৯টি ল্যাবে ১ হাজার ৩০৭টি নমুনা পরীক্ষা করা হয়। এদের মধ্যে ১৯৮ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে। নতুন শনাক্তদের মধ্যে নগরীর ১৩৭ জন এবং বিভিন্ন উপজেলার ৬১ জন।



আরো সংবাদ


হামাসের কমান্ডার নিহত (৯৭২৫)চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (৯৫৯১)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭২৬০)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৫৮১)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮১৫)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬১)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৩১৪)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪০৯৪)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১১)কুম্ভমেলার তীর্থযাত্রীরা ভারতজুড়ে যেভাবে করোনা সংক্রমণ ছড়িয়েছে (৩৫৬৯)