২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রমজানের প্রথম জুমায় করোনা থেকে মুক্তি চেয়ে মুনাজাত

চলমান করোনায় বায়তুল মোকাররমে রমজানের প্রথম জুমার নামাজ আদায়ের দৃশ্য : নয়া দিগন্ত -

পবিত্র রমজান মাসের প্রথম জুমায় গতকাল মসজিদগুলোতে মুসল্লিদের উপচেপড়া ভিড় দেখা গেছে। রাজধানীর প্রায় সব মসজিদেই ছিল মুসল্লিদের ব্যাপক অংশগ্রহণ। সড়কের পাশের মসজিদগুলোতে ভেতরে মুসল্লিদের সঙ্কুলান না হওয়ায় তা ছড়িয়েছে মূল সড়কেও। এ কারণে বেলা সোয়া ১টা থেকে প্রায় পৌনে ২টা পর্যন্ত রাজধানীর অনেক সড়কই ছিল প্রায় বন্ধ। কোনো-কোনো সড়কের উভয় পাশেই কড়া রোদে দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন মুসল্লিরা। তবে লকডাউনে এমনিতেই যান চলাচল সীমিত থাকায় কোথাও যাত্রী ভোগান্তির ঘটনা ঘটেনি। নামাজ শেষে মুসল্লিরা করোনার মহামারী থেকে পরিত্রাণে মহান আল্লাহর কাছে দোয়া করেন।
গত ১২ এপ্রিল মসজিদে নামাজ আদায়ে বিধিনিষেধ জারি করে ধর্ম মন্ত্রণালয়। এতে পাঁচ ওয়াক্ত ও তারাবিহ নামাজে সর্বোচ্চ ২০ জন মুসল্লি নির্দিষ্ট করে দিলেও জুমার নামাজে এ বিধিনিষেধ ছিল না। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের অনুমতি দেয়া হয়। এ জন্য গত কয়েকদিন ওয়াক্ত ও তারাবিহর নামাজে অংশ নিতে না পারলেও জুমার নামাজে ব্যাপকভাবে মুসল্লিরা অংশগ্রহণ করেন। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মুসল্লিরা সামাজিক দূরত্ব মেনেই নামাজে অংশগ্রহণ করেন। তবে, অন্যান্য মসজিদে সুরক্ষানীতি মেনে চলার ক্ষেত্রে কিছুটা ঘাটতি লক্ষ্য করা গেছে। অবশ্য বেশির ভাগ মুসল্লিরই মুখে মাস্ক পরতে দেখা গেছে।
বায়তুল মোকাররমে মুনাজাত পরিচালনা করেন পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান। মুনাজাতে বাংলাদেশসহ বিশ্বের সব দেশকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে এবং এ ভাইরাসে আক্রান্ত রোগীদের আরোগ্য কামনা করে আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। বিশেষ করে বাংলাদেশে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের দ্রুত আরোগ্য দান করার জন্য আল্লাহ কাছে প্রার্থনা করা হয়। এর আগে মসজিদের মাইকে ঘোষণা দেয়া হয়, যারা মসজিদে জামাতে নামাজ পড়তে ইচ্ছুক তারা যেন সুন্নত নামাজ বাসায় আদায় করে মসজিদে আসেন। জুমার নামাজ শুরুর ঠিক আগ মুহূর্তে মসজিদে ঢুকবেন। মুখে মাস্ক পরবেন। মসজিদে এসে ফাঁকা ফাঁকা হয়ে বসবেন।
রামপুরার সালামবাগ মসজিদে দেখা যায়, হাজারের অধিক মুসল্লির উপস্থিতিতে মসজিদ প্রাঙ্গণ পুরোটাই ভরে গেছে। মসজিদ প্রাঙ্গণে জায়গা না হওয়ায় কয়েকশ মুসল্লি রাস্তায় জায়নামাজ পেতে জুমার নামাজে অংশ নেন। মসজিদটিতে জুমার নামাজ আদায় করা শাহরিয়ার হোসেন বলেন, প্রতি জুমার নামাজেই এ মসজিদে মুসল্লিদের চাপ থাকে। তবে আজ রোজার প্রথম জুমা হওয়ায় মুসল্লিদের উপস্থিতি অন্য দিনের তুলনায় বেশি।
ঢাকার মোহাম্মদপুর জামে মসজিদে স্বাভাবিক সময়ের চেয়ে বেশি মুসল্লিদের অংশগ্রহণ ছিল জুমার নামাজে। তবে সেখানে সামাজিক দূরত্ব মানায় ঘাটতি দেখা গেছে। রাজধানীর পান্থপথ, কলাবাগান, গ্রিনরোড এলাকার মসজিদগুলোতেও মুসল্লিদের উপচেপড়া ভিড় দেখা গেছে। পশ্চিম পান্থপথ জামে মসজিদের জুমার নামাজে ছিল মুসল্লিদের ব্যাপক অংশগ্রহণ। সড়কের উভয়পাশেই মুসল্লিরা জায়নামাজে দাঁড়িয়েছেন কড়ারোদ মাথায় নিয়েই। দুই রাকাত জুমা ও নামাজের পর বিশেষ মুনাজাতেও হাত তুলেছেন তারা। একই দৃশ্য দেখা গেছে, কলাবাগান বশিরউদ্দিন রোডের মসজিদেও। সামনের সড়কটিতে পুরোপুরি বন্ধ রেখে নামাজ পড়েছেন মুসল্লিরা। গ্রিন রোড স্টাফ কোয়ার্টার মসজিদে, মসজিদের ছাদে ও সড়কে দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন আগত মুসল্লিরা। শান্তিপুর মসজিদে রাস্তায় দাঁড়িয়ে জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। মসজিদের ভেতরে সামাজিক দূরত্ব বজায় ছিল। রাস্তায় সামান্য ফাঁকা অবস্থায় দাঁড়ান মুসল্লিরা। তবে মসজিদের ভেতর ছিল কানায় কানায় পূর্ণ। পল্টন লেন জামে মসজিদেও মুসল্লিদের ব্যাপক অংশগ্রহণ ছিল। সেখানে মসজিদে জায়গা না হওয়ায় বাইরে রাস্তায়ও অনেক মুসল্লি নামাজ আদায় করেন। পুরান ঢাকার চৌধুরী বাজার জামে মসজিদে জুমা আদায় করেছেন শহিদুল ইসলাম। তিনি বলেন, আমরা চৌধুরী বাজার জামে মসজিদে নামাজ পড়েছি। আজানের সাথে সাথেই ছাদ পর্যন্ত মুসল্লিরা অবস্থান নেন। নামাজ শুরু হওয়ার পর মানুষ রাস্তায় দাঁড়ায়। চৌধুরী বাজার মোড় ছাড়িয়ে যায় মুসল্লিদের অংশগ্রহণ।
বাসাবো বায়তুল আমান মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লি মিজানুর রহমান বলেন, আজ রোজার প্রথম জুমার নামাজ হওয়ায় মসজিদে ভিড় হবে ধারণা করেছিলাম। এ জন্য ১টার আগেই মসজিদে চলে আসি। তার পরও মসজিদের ভেতরে জায়গা পাইনি। এ জন্য মসজিদের বাইরে নামাজ আদায় করতে হয়েছে।
মিরপুরের মধ্য পাইকপাড়া জামে মসজিদে জুমার নামাজ আদায় করা মিল্টন হোসেন বলেন, আমাদের মসজিদে প্রতি জুমার নামাজে মুসল্লিদের ভিড় হয়। তবে আজ অন্যান্য দিনের তুলনায় ভিড় বেশি ছিল। তিনি বলেন, মুসল্লিরা শান্তিপূর্ণভাবে মসজিদে ও রাস্তায় অবস্থান নিয়ে জুমার নামাজ আদায় করেছেন। জুমার দুই রাকাত ফরজ নামাজ শেষে করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়ার দোয়া করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য

সকল