১৩ মে ২০২১
`

খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেছে চিকিৎসক টিম

এভাবে এক সপ্তাহ পার হলে বিপদ কেটে যাবে : ডা: এফ এম সিদ্দিকী
-

করোনায় আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল রয়েছে। এভাবে আরো এক সপ্তাহ পার হলে তিনি বিপদ থেকে মুক্ত হয়ে যাবেন বলে আশা প্রকাশ করেছেন তার ব্যক্তিগত চিকিৎসকরা।
গতকাল বিকেল ৫টায় মেডিক্যাল বোর্ডের সদস্যরা গুলশানের বাসায় বেগম জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ পরীক্ষা-নিরীক্ষা করেন। প্রায় এক ঘণ্টা পর বাসা থেকে বেরিয়ে তারা বেগম জিয়ার স্বাস্থ্যের অবস্থা যথেষ্ট ভালো বলে জানান।
ব্যক্তিগত চিকিৎসক টিমের প্রধান মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক এফ এম সিদ্দিকী সাংবাদিকদের বলেন, ‘আমরা এখন পর্যন্ত বলব যে, উনার (খালেদা জিয়া) অবস্থা খুবই স্থিতিশীল। আজকে পর্যন্ত উনি যথেষ্ট ভালো আছেন। উনি স্পিরিটেড আছেন। আমরা আশা করছি যে, যদি এভাবে আরো এক সপ্তাহ পার হওয়া যায় তাহলে ইনশা আল্লাহ আমরা বিপদ থেকে মুক্ত হয়ে যাবো।’
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের সাথে বাংলাদেশ, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ চিকিৎসকরা রয়েছেন। সবচেয়ে বিশেষ গুরুত্বপূর্ণ যে, ইউকেতে যে উনার ছেলে ও ছেলের ওয়াইফ আছেন ডা: জোবায়দা রহমান সে ঢাকা মেডিক্যাল কলেজে আমার স্টুডেন্ট ছিল উনিও সব সময় মোটিভেট করছেন। আমরা একটা টিম ওয়ার্ক হিসেবে আলোচনা করে উনার চিকিৎসা করছি। কোথাও কোনো গ্যাপ বা কোথাও কোনো রকমের সন্দেহের কিছু অবকাশ নেই।
৭৫ বছর বয়েসী খালেদা জিয়ার স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা কেমন জানতে চাইলে এই বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, আলহামদুলিল্লাহ এখন পর্যন্ত যে, উনার রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো আছে বলে মনে হচ্ছে।
খালেদা জিয়াকে হাসপাতালে নেয়ার সম্ভাবনা আছে কি না এ রকম প্রশ্ন করা হলে চিকিৎসক টিমের প্রধান বলেন, ‘আপনারা জানেন যে, কোভিডে আনসারটেনিটি আছে। পৃথিবীর কেউ বলতে পারবে না যে, করোনা প্রথম সপ্তাহে কেমন থাকবে, সেকেন্ড উইকে কী বিহেব করবে। কারো পক্ষে বলা সম্ভব নয়। সে জন্য আমাদের প্রস্তুতি আছে। আমরা যদি কখনো মনে করি, বিন্দুমাত্র আমাদের মনে হয় যে, তাকে হাসপাতালে নেয়া দরকার; আমরা সেই মুহূর্তে তাতক্ষণিক হাসপাতালে নিয়ে যাবোÑ সেই ধরনের প্রস্তুতি আমরা রেখেছি।
সাংবাদিকদের সাথে কথা বলার সময়ে চিকিৎসক টিমের সদস্য বক্ষব্যাধি ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক আব্দুস শাকুর খান, ইউরোলজিস্ট অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন ও ডা: মো: আল মামুন পাশে ছিলেন। আরো ছিলেন চেয়ারপারসনের কার্যালয়ের কর্মকর্তা শাইরুল কবির খান।
অধ্যাপক এফ এম সিদ্দিকী আরো বলেন, আমরা তিন-চারজন ছিলাম, উনি আমাদের সামনে এসে বসেছেন। আমি উনার ব্যক্তিগত চিকিৎসক দীর্ঘ বছর ধরে। এর আগেও উনাকে যতবার আমি যেভাবে এসে দেখেছি, সেভাবেই দেখেছি। উনি রেডি হয়ে আসেন, বসেন। আমরা সেভাবে যাই। আমাদের সামনাসামনি কথা বলেন। শুধু তাই নয়, আমি উনার পালস অক্সিমিটার দিয়ে দেখেছি, চেস্ট পরীক্ষা করে দেখেছি। যেভাবে যা যা দেখা দরকার সেভাবে দেখেছি। অর্থাৎ আমাদের দেখা-পরীক্ষা সবকিছু ভেরি প্রফেশনালি আমরা হ্যান্ডেল করছি।
অন্যরা কেমন আছেন : অধ্যাপক এফ এম সিদ্দিকী বলেন, ‘সবাই কোভিড পজেটিভ। প্রত্যেককে চিকিৎসা দেয়া হচ্ছে। ভালো দিক হচ্ছে বেশির ভাগই উপসর্গহীন। প্রথম দিকে দু-একজনের জ্বর ছিল। ওদের এখন জ্বর নেই, সবাইকে আইসোলেশনে রাখা হয়েছে। সবাইকে চিকিৎসা করা হচ্ছে। ম্যাডাম শুধু নিজেরই নয়, অন্য কোভিড আক্রান্তরাও ওষুধ খাচ্ছে কি না সেটিও তদারক করছেন। আজকে আমি উনাকে দেখে চলে এসছি। উনি দোতলায়। উনি লাস্টে খবর পাঠিয়েছেন যে, আরো দুইজনকে দেখে যান। তো আমি উনার রিকোয়েস্টে ওদেরকে দেখে এসেছি। এভাবে উনি নিজেরও চিকিৎসা করছেন, অন্যরা ঠিকমতো ওষুধ খাচ্ছে কি না সেটিও দেখছেন।
খালেদা জিয়া দোয়া চেয়েছেন : এফ এম সিদ্দিকী বলেন, ‘উনি ভালো আছেন, স্পিরিটেড আছেন। উনি সবার কাছে দোয়া চেয়েছেন। উনি বলেছেন, সবাই যেন উনার জন্য দোয়া করেন। সবাই যেন সাবধানে থাকে, স্বাস্থ্যবিধি মেনে চলে।
গত শনিবা বেগম খালেদা জিয়ার নমুনা পরীক্ষা শেষে রোববার তার করোনা পজেটিভ শনাক্ত হয়।
ডা: জোবায়দার সমন্বয়ে ১০ সদস্যের বোর্ড : জানা গেছে, পুত্রবধূ ডা: জোবায়দার সমন্বয়ে ১০ সদস্যের একটি মেডিক্যাল বোর্ড বেগম জিয়ার চিকিৎসার সার্বিক বিষয় দেখভাল করছে। এই মেডিক্যাল বোর্ডে রয়েছেনÑ বাংলাদেশ, লন্ডন ও আমেরিকার চিকিৎসকরা। এই বোর্ডের ‘ট্রিটমেন্ট প্রটোকল বা গাইডলাইন’ অনুযায়ী খালেদা জিয়াকে চিকিৎসা দেয়া হচ্ছে।
মেডিক্যাল বোর্ডের সদস্য ডা: মামুন নয়া দিগন্তকে বলেন, প্রতি রাতে মেডিক্যাল বোর্ড অনলাইন কনফারেন্সের মাধ্যমে বেগম জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ পরিস্থিতি মূল্যায়ন করেন এবং পরবর্তী দিনের গাইডলাইন তৈরি করেন। সেই অনুযায়ী তার চিকিৎসা চলছে।
ডা: মামুন জানান, বেগম জিয়া আগের মতোই স্বাভাবিক আছেন। তার মনোবলও অনেক শক্তিশালী।
নয়াপল্টন মসজিদে দোয়া মাহফিল : বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দেশব্যাপী দোয়া মাহফিলের কর্মসূচি পালন করছে বিএনপি। এরই ধারাবাহিকতায় গতকাল বাদ জোহর নয়াপল্টন জামে মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা: রফিকুল ইসলাম, শিশুবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ, প্রান্তিক জনগোষ্ঠীবিষয়ক সম্পাদক এম এ মালেক, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, শহীদুল ইসলাম বাবুল, অনিন্দ্য ইসলাম অমিত, সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মনির হোসেন, সহ-জলবায়ু পরিবর্তনবিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল, সহ-বন ও পরিবেশবিষয়ক সম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপু, সহ-তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক আমিরুজ্জামান খান শিমুল, কেন্দ্রীয় সদস্য রফিক শিকদার, সালাহউদ্দিন ভূঁইয়া শিশির, হায়দার আলী খান লেলিন, ওমর ফারুক শাফিন, ওলামা দলের আহ্বায়ক অধ্যক্ষ মাওলানা শাহ মো: নেসারুল হক, সদস্যসচিব অধ্যক্ষ নজরুল ইসলাম প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
মিলাদ ও দোয়ার আগে আমান উল্লাহ আমান এবং সৈয়দ এমরান সালেহ প্রিন্স বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সবাইকে দোয়া করার আহ্বান জানান। মিলাদ ও দোয়া পরিচালনা করেন নয়াপল্টন জামে মসজিদের ইমাম মাওলানা আমিনুল ইসলাম।
ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে প্রার্থনা : বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান কল্যাণ ফ্রন্টের উদ্যোগে গতকাল বিকেলে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হিন্দু ধর্মমতে প্রার্থনা অনুষ্ঠিত হয়।
স্বাস্থ্যবিধি মেনে এ প্রার্থনা অনুষ্ঠানে সাবেক প্রতিমন্ত্রী গৌতম চক্রবর্তী, সুকৃতি মণ্ডল, অমলেন্দু দাস, রমেশ দত্ত, তরুণ দে, মিল্টন বৈদ্য, জয়দেব জয়, সুবীর, সন্জয় গুপ্ত, মিন্টু বসুসহ অন্যরা যোগ দেন। অনুষ্ঠানে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-বন ও পরিবেশবিষয়ক সম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপু উপস্থিত ছিলেন।
প্রার্থনা অনুষ্ঠানে হিন্দু ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে খালেদা জিয়ার করোনামুক্ত সুস্থ জীবন কামনা করা হয়।
বিএসএমএমইউ’তে দোয়া : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক, চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীরা বেগম খালেদা জিয়ার করোনা রোগমুক্তি ও সুস্বাস্থ্য কামনায় গতকাল বিএসএমএমইউ কেন্দ্রীয় জামে মসজিদে জোহরের নামাজের পর কুরআন খতম ও দোয়ার আয়োজন করে। এতে উপস্থিত ছিলেনÑ বীর মুক্তিযোদ্ধা ডা: আব্দুল কুদ্দুস, অধ্যাপক ডা: গোলাম মুইনুদ্দিন, ডা: মো: নজরুল ইসলাম, ডা: মো সাইফুল ইসলাম সেলিম, ডা: মো: ছফিউল্লাহ, ডা: নওরোজ, ডা: ডি এম এফ ওসমানী খোকন, ডা: মোনয়ারুল কাদির বিটু, ডা: মো: সামিউল আলম সোহান, ডা: আকাশ, মো: ইয়াহিয়া, মো: আমিনুল ইসলাম, মো: হুমাউন, মো: ইসমাইল, মো: জাহাঙ্গীর আলম লিটন, মো: আলম, মো: মোমেন, মো: রাসেদ, মো: মামুন, মো: মোকবুল, আল আমিন, হুমাউন প্রমুখ ।
বিএসএমএমইউতে দোয়া মাহফিল : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) জাতীয়তাবাদী শিক্ষক, চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীরা সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া করোনায় আক্রান্ত হওয়ায় ও তার স্বাস্থ্যের ক্রমাবনতির আশঙ্কায় উদ্বেগ প্রকাশ করছেন। তার রোগমুক্তি ও সুস্বাস্থ্য কামনায় গতকাল সোমবার বিএসএমএমইউ কেন্দ্রীয় জামে মসজিদে জোহর নামাজের পর কুরআন খতম ও দোয়ার আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষক, চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বিপুলসংখ্যক মুসল্লি উপস্থিত থেকে সাবেক প্রধানমন্ত্রীর রোগ মুক্তি, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া করেন।
এতে উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা ডা: আব্দুল কুদ্দুস, অধ্যাপক ডা: গোলাম মুইনুদ্দিন, ডা: মো: নজরুল ইসলাম, ডা: মো সাইফুল ইসলাম সেলিম , ডা: মো: ছফিউল্লাহ, ডা: নওরোজ, ডা: ডিএমএফ ওসমানী, ডা: মোনয়ারুল কাদির বিটু, ডা: মো: সামিউল আলম, ডা: আকাশ, মো: ইয়াহিয়া, মো: আমিনুল ইসলাম, মো: হুমাউন, মো: ইসমাইল, মো: জাহাঙ্গীর আলম লিটন, মো: আলম, মো: মোমেন, মো: রাসেদ, মো: মামুন, মো: মোকবুল, আল আমিন, হুমায়ুন প্রমুখ।
জমিয়তের দোয়া : ২০ দলীয় জোটের শীর্ষনেত্রী, বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও জমিয়ত নেতা সাবেক এমপি অ্যাডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরীর আশু রোগমুক্তি কামনায় জমিয়তে উলামায়ে ইসলামের বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর পল্টনস্থ জমিয়ত কার্যালয়ে ঢাকা মহানগরী শাখার উদ্যোগে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন জমিয়তের মহাসচিব শায়খুল হাদিস মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম। অংশগ্রহণ করেন ঢাকা মহানগর উত্তরের সভাপতি মুফতি জাকির হোসাইন খান, মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক মুফতি আতাউর রহমান খান, উত্তরের সাংগঠনিক সম্পাদক মুফতি আবু সাঈদ, যুব জমিয়ত সভাপতি মুফতি রেদওয়ানুল বারী সিরাজী ও ছাত্র জমিয়ত সভাপতি সুহাইল আহমদ প্রমুখ।
বগুড়া বিএনপির দোয়া মাহফিল
বগুড়া অফিস জানায়, বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি ও দীর্ঘায়ু কামনা করে বগুড়া জেলা বিএনপির উদ্যোগে গতকাল সোমবার বাদ আসর শহরের বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদে পবিত্র কুরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা অ্যাডভোকেট এ কে এম মাহবুবর রহমান ও হেলালুজ্জামান তালুকদার লালু, বগুড়া জেলা বিএনপির যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট এ কে এম সাইফুল ইসলাম ও ফজলুল বারী তালুকদার বেলাল, বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা, বিএনপি নেতা আলী আজগর তালুকদার হেনা, জয়নাল আবেদীন চান, সাবেক এমপি মোস্তফা আলী মুকুল, ডা: মামুনুর রশিদ মিঠু, অ্যাডভোকেট আলী আসগার, জেলা যুবদলের আহ্বায়ক খাদেমুল ইসলাম খাদেম, যুগ্ম- আহ্বায়ক জাহাঙ্গীর আলম, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মাজেদুর রহমান জুয়েল, জেলা ছাত্রদলের সভাপতি আবু হাসান, সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকী রিগ্যান প্রমুখ।
যুবদলের দোয়া মাহফিল : বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনা করে কুরআন খতম ও দোয়া মাহফিল করেছে জেলা যুবদল। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সোমবার বাদ জোহর বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদে কুরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা যুবদলের আহ্বায়ক খাদেমুল ইসলাম খাদেম ও যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর আলমের ব্যবস্থাপনায় দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন বিএনপি ও যুবদলের নেতাকর্মীরা।
নাগরিক দলের মিলাদ : রাজধানীর স্টার্ন ট্রেড সেন্টারে বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক দলের উদ্যোগে গতকাল বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এতে মুনাজাত পরিচালনা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক দলের কেন্দ্রীয় সভাপতি শাহজাদা সৈয়দ মো: ওমর ফারুক পীর সাহেব। মুনাজাতের মাধ্যমে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রূহের মাগফিরাত কামনাসহ বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও রোগমুক্তি কামনা করা হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দীর্ঘায়ু কামনাসহ বিএনপির অঙ্গসহযোগী সংগঠনের সব নেতৃবৃন্দের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করা হয়।
দোয়া ও মিলাদ মাহফিলে নাগরিক দলের সিনিয়র নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো: জাবেদ ইকবাল, সিনিয়র সহসভাপতি সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মনির হোসেন, সহসভাপতি ইঞ্জিনিয়ার মাছুম বিল্লাল, মো: আমিরুল ইসলাম খান টিপু, মো: রফিউদ্দিন বেপারি, এস এম ইমরান হাছান, মো: তাজুল ইসলাম কবির, সাংগঠনিক সম্পাদক হাজী মো: শফিকুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মো: মতিউর রহমান, শেখ সাইদ উদ্দিন জামান প্রমুখ।

 



আরো সংবাদ


উত্তরপ্রদেশ যেন মৃত্যু উপত্যকা! নদীর ধারে মিলল বালি চাপা দেয়া লাশের সারি দৌলতদিয়ায় ঘরমুখো মানুষের ঢল, পরিবহন সঙ্কটে দুর্ভোগ প্রধানমন্ত্রী আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন দীর্ঘ প্রতীক্ষার পর পাকিস্তানে ঈদ হচ্ছে আজই বিকল্প পন্থায় আইপিএল খেলবেন আমির! নতুন চেহারায় আসছে শ্রীলঙ্কা গাজার তৃতীয় টাওয়ার ধ্বংসের পর আরো বেশি রকেট নিক্ষেপ হামাসের ফিলিস্তিনিদের আরো শক্তিশালী সমর্থন দেবে ইরানের আইআরজিসি ভ্রমণের জন্য করোনা টেস্ট ফ্রি করতে হবে : ইউরোপীয়ান পার্লামেন্ট করোনাভাইরাস : ভারতে ভ্যাকসিনেশন অভিযান চরম সঙ্কটে, দিল্লিতে শতাধিক সেন্টার বন্ধ ঈদে কেনাকাটা করতে না পারায় ছাত্রীর আত্মহত্যা

সকল