২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিদেশে নারী শ্রমিক পাঠানো বন্ধের সুযোগ নেই : পররাষ্ট্রমন্ত্রী

-

সৌদি আরব বা বিদেশে নারী শ্রমিক পাঠানো বন্ধের সুযোগ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন। তিনি বলেছেন. সংবিধান আমাদের সেই অধিকার দেয় নাই। বিদেশে পুরুষ শ্রমিক পাঠালে নারীদেরও সুযোগ দিতে হবেÑ এটাই সংবিধানিক নিয়ম।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল সোমবার রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে বাংলাদেশ কূটনৈতিক সংবাদদাতা সমিতি (ডিকাব) আয়োজিত আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। বিদেশ, বিশেষ করে সৌদি আরবে বাংলাদেশের নারী শ্রমিকরা অনেক ক্ষেত্রেই নির্যাতিত হচ্ছেন, কেউবা মারাও যাচ্ছেন। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে দেশটিতে নারী শ্রমিক পাঠানো বন্ধের দাবি উঠেছে।
ড. মোমেন বলেন, নারী দিবসে আমি বলতে চাই, বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি নির্যাতিত ও ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা নারীরা, যারা তাদের সব কিছুই হারিয়েছে। বাংলাদেশ যথাযথভাবে তার দায়িত্ব পালন করলেও মিয়ানমার তা করছে না। প্রত্যাবাসনের জন্য একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। এই তালিকা ধরেই বাংলাদেশ প্রত্যাবাসন শুরু করার জন্য মিয়ানমারকে অনুরোধ করেছে। কিন্তু মিয়ানমারের কাছ থেকে সাড়া পাওয়া যাচ্ছে না। রোহিঙ্গা ইস্যু সমাধান না করা হলে এই অঞ্চলে শান্তি ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বিশ্ব শক্তিগুলো ব্যর্থ হয়েছে। তারা শুধু মৌখিক আশ্বাসই দিয়ে যাচ্ছে। এটা তাদের জন্য লজ্জার। তিনি বলেন, পশ্চিমা দেশগুলো রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের অল্প ক’জন সেনা কর্মকর্তাকে নিষিদ্ধ করছে, যা যথেষ্ট নয়। সব দেশেই মিয়ানমারের সাথে বাণিজ্য চালিয়ে যাচ্ছে। যারা শান্তি নিয়ে কাজ করে তারাও নীরব।
ড. মোমেন বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের নিয়ে যাওয়া স্থায়ী কোনো সমাধান না। তাদের অবশ্যই নিজ দেশে ফিরিয়ে নিতে হবে। মিয়ানমার সমাজের সাথে রোহিঙ্গাদের একীভূত করতে হবে। তিনি বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গার দিকে তাকালে দেখা যায়, তাদের অধিকাংশই নারী ও শিশু। এখন বিশ্ব নেতাদের জন্য সময় এসেছে তাদের জন্য কিছু করার। রোহিঙ্গা শিশুদের ভবিষ্যতের জন্য আমাদের অবশ্যই কিছু করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এ ছাড়া জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পোসহ সুইডেন, সুইজারল্যান্ডস এবং মালদ্বীপের মিশন প্রধানরা এতে যোগ দেন। অনুষ্ঠানে ডিকাব সভাপতি পান্থ রহমান, সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।
রোহিঙ্গা সঙ্কট দীর্ঘায়িত হবে : সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন বলেন, সামরিক অভ্যুত্থান পরবর্তী মিয়ানমারের চলমান পরিস্থিতিতে রোহিঙ্গা সঙ্কট দীর্ঘায়িত হবে। এর ফলে বাংলাদেশসহ এই অঞ্চলের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও নিরাপত্তায় অপ্রত্যাশিত প্রভাব পড়তে পারে।
গত রোববার রাজধানীতে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন। ‘বাংলাদেশ ও বিশ্ব রাজনীতি : ৫০ বছরের পরিক্রমা’ বিষয়ক সেমিনারটির আয়োজন করে বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (বিলিয়া)।
নিজস্ব মিলনায়তনে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে তৌহিদ হোসেন বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে গভীরভাবে সম্পৃক্ত। জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক ও আঞ্চলিক সংগঠনের সাথে বাংলাদেশ কাজ করছে। তবে বাংলাদেশ বৈশ্বিক ও আঞ্চলিক শক্তিতে প্রভাবক নয়। জাতিসঙ্ঘ শান্তি মিশন ছাড়া বৈশ্বিক রাজনীতিতে বাংলাদেশের অংশগ্রহণ সীমিত। এ ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতা আরো বাড়াতে হবে।
সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, রোহিঙ্গা সঙ্কটে ভারতকে কাছে পেতে চাইছে বাংলাদেশ। এ জন্য ভারতের জনগণ ও নাগরিক সমাজ থেকে রোহিঙ্গা ইস্যুতে সে দেশের সরকারের ওপর চাপ আসতে হবে। তবেই ভারত এই ক্ষেত্রে গঠনমূলক ভূমিকা রাখবে বলে আমরা প্রত্যাশা করতে পারি। সেমিনারে আরো বক্তব্য রাখেনÑ সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির, অধ্যাপক ড. মিজানুর রহমান ও ব্যারিস্টার আমিরুল ইসলাম।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল