১০ এপ্রিল ২০২১
`
ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের গবেষণা

করোনায় মৃত্যুর সাথে যোগ আছে স্থূলতার

-

করোনাভাইরাসে মৃত্যুর সাথে স্থূলতার একটি যোগসূত্র পাওয়ার দাবি করেছেন গবেষকরা। তারা দেখিয়েছেন, যেসব দেশে মানুষের স্থূলতার হার বেশি কোভিড-১৯ এ মৃত্যুও সেসব দেশে বেশি। ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশন বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু নিয়ে জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া গেছে। সংস্থাটির গবেষকরা দেখেছেন, যেসব দেশে পূর্ণবয়স্ক মানুষের কমপক্ষে ৫০ শতাংশ স্থূল, সেসব দেশে মৃত্যুর হার অন্য দেশগুলোর চেয়ে ১০ গুণ বেশি। গবেষণায় পাওয়া এই তথ্যকে ‘নাটকীয়’ বলছেন গবেষকরা।
ওবেসিটি ফেডারেশনের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ এ বিশ্বে যে ২৫ লাখ মানুষের মৃত্যু ঘটেছে, তার ২২ লাখ মানুষই সেই সব দেশের, যেখানকার মানুষের মধ্যে মেদবহুল হওয়ার প্রবণতা রয়েছে। প্রতিবেদনে বলা হয়, তথ্য বিশ্লেষণে এমন কোনো দেশ পাওয়া যায়নি, যেখানে স্থূলতার হার কম, অথচ করোনাভাইরাসে মৃত্যুর হার বেশি, যা বেশ চমকপ্রদ। এ গবেষণায় যুক্ত ওবেসিটি ফেডারেশনের বিশেষজ্ঞ উপদেষ্টা ও অস্ট্রেলিয়ার সিডনি ইউনিভার্সিটির অধ্যাপক টম লবস্টাইন বলেন, জাপান ও দক্ষিণ কোরিয়ার দিকে তাকালে দেখা যায়, এ দেশ দু’টিতে কোভিড-১৯ এ মৃত্যুহার কম, আবার পূর্ণবয়স্ক স্থূল মানুষও সেখানে কম। এর বিপরীতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে করোনায় মৃত্যুর হার যেমন বেশি, তেমনি স্থূলতাও দেশ দু’টিতে বড় একটি সমস্যা।
যুক্তরাজ্যের লিভারপুল ইউনিভার্সিটির মেডিসিনের অধ্যাপক এবং ওবেসিটি ফেডারেশনের সভাপতি জন ওয়াইল্ডিং বলেন, করোনাভাইরাসে আক্রান্তের পর স্বাস্থ্য ঝুঁকির ক্ষেত্রে স্থূলতাকে চিহ্নিত করা দরকার এবং টিকাদানের ক্ষেত্রেও বিষয়টি বিবেচনায় নিতে হবে।
তিনটি ভেষজ ওষুধের অনুমোদন দিলো চীন : করোনার চিকিৎসায় তিনটি ভেষজ ওষুধের অনুমোদন দিয়েছে চীন। গত বুধবার চীনের ন্যাশনাল মেডিক্যাল প্রোডাক্ট অ্যাডমিনিস্ট্রেশন এ ঘোষণা দেয়। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, তিনটি ভেষজ ওষুধ বিক্রির এই অনুমোদন দেশটিতে করোনার চিকিৎসার ক্ষেত্রে আরো সুযোগ তৈরি করবে।
বিবৃতিতে বলা হয়, ভেষজ ওষুধগুলো দানাদার প্রকৃতির। প্রাচীন চীনা ব্যবস্থাপত্রে এই ওষুধগুলোর সন্ধান পাওয়া গেছে। স্থানীয় পদ্ধতিতে এই তিনটি ভেষজ ওষুধ তৈরি করা হয়েছে। করোনা মহামারীর শুরুর দিকে চীনে চিকিৎসায় এমন ওষুধ ব্যবহার করা হয়েছে। সম্মুখসারির শিক্ষাবিদ ও বিশেষজ্ঞরা এই ওষুধ পরীক্ষা করেছেন।
চীনের প্রেসিডেন্ট সি চিন পিং এ ধরনের ওষুধের একজন বড় সমর্থক। তিনি একাধিকবার এই ধরনের ওষুধের প্রশংসা করেছেন। এই ধরনের ওষুধকে ‘জাতীয় গর্ব’ বলে অভিহিত করেছেন। চীনে করোনা ছড়িয়ে পড়লে প্রেসিডেন্ট সি চিন পিং দেশটির চিকিৎসকদের রোগীদের চিকিৎসায় পশ্চিমা ওষুধের সাথে ভেষজ সংযুক্ত করতে বারবার উৎসাহিত করেন।
ওরাংওটাংকেও দেয়া হলো টিকা : বিশ্বে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে মানুষ ছাড়া অন্য প্রাণীর শরীরে করোনাভাইরাসের টিকা দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সান ডিয়েগো চিড়িয়াখানায় চারটি ওরাংওটাং ও পাঁচটি বোনোবোসকে টিকা দেয়া হয়েছে বলে স্থানীয় সময় গত বৃহস্পতিবার জানানো হয়েছে। গরিলা প্রজাতির মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় তাদের টিকা দেয়া হয়। যে চারটি ওরাংওটাংকে টিকা দেয়া হয়েছে, তাদের মধ্যে কারেন নামে সুমাত্রা থেকে আসা ২৮ বছরের একটি নারী ওরাংওটাং রয়েছে।
চিড়িয়াখানার মুখপাত্র ডার্লা ডেভিস জানান, ৯টি প্রাণীকে পরীক্ষামূলকভাবে গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে করোনার টিকার দু’টি ডোজ দেয়া হয়েছে। এ টিকা কুকুর ও বিড়ালদের জন্য প্রস্তুত করা হয়। টিকা নেয়ার পর ওরাংওটাং ও বোনোবোসগুলো ভালো আছে। তাদের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। সান ডিয়েগো চিড়িয়াখানার সাফারি পার্কে এ বছরের জানুয়ারি মাসে আটটি গরিলা করোনাভাইরাসে সংক্রমিত হয়। তাদের মধ্যে ৪৮ বছর বয়সী উইন্সটন নামের একটি পুরুষ গরিলা নিউমোনিয়া ও হৃদরোগে আক্রান্ত হয়েছিল। তবে গরিলাটি এখন সুস্থ হয়ে উঠছে।
মহামারীর মধ্যে জন্মহার কমেছে যুক্তরাষ্ট্রে : করোনা মহামারীজনিত পরিস্থিতির মধ্যে গত বছর যুক্তরাষ্ট্রের বাসিন্দারা বেশির ভাগ সময় বাড়িতে অবস্থান করলেও দেশটিতে জন্মহার কমেছে। প্রায় এক দশক ধরে যুক্তরাষ্ট্রে জন্মহার নিম্নমুখী হলেও গত ৩৫ বছরের মধ্যে ২০১৯ সালে দেশটিতে জন্মহার ছিল সর্বনিম্ন। এখনো সরকারি তথ্য প্রকাশ না করা হলেও মনে করা হচ্ছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী শিশুর সংখ্যা আরো কম। আর ২০২১ সালে জন্মগ্রহণকারী শিশুর সংখ্যা তিন লাখ কমবে বলে ধারণা করা হচ্ছে। গবেষণা প্রতিষ্ঠান ব্রুকিংস ইনস্টিটিউশনের আভাস এ তথ্য জানিয়েছে।
অস্ট্রেলিয়াগামী অক্সফোর্ডের ভ্যাকসিন চালান আটকে দিয়েছে ইতালি : ইতালি সরকার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের অস্ট্রেলিয়াগামী চালান আটকে দিয়েছে। এর ফলে ইতালির কারখানায় উৎপাদিত আড়াই লাখ ডোজ ভ্যাকসিন অস্ট্রেলিয়ায় রফতানি আটকে দেয়া হলো। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাথে স্বাক্ষরিত চুক্তি অনুসারে ভ্যাকসিন সরবরাহে কোম্পানিগুলো ব্যর্থ হলে এতদঞ্চলে উৎপাদিত ভ্যাকসিন রফতানিতে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রথম ইউরোপীয় দেশ হিসেবে এর আওতায় এমন পদক্ষেপ নিয়েছে ইতালি। ইউরোপীয় কমিশন ইতালির এই পদক্ষেপকে সমর্থন জানিয়েছে।
কুয়েতে এক মাস ধরে ১২ ঘণ্টার কারফিউ : কুয়েতে করোনার নতুন স্ট্রেন লাফিয়ে লাফিয়ে বেড়ে যাওয়ার আগামীকাল রোববার থেকে দৈনিক ১২ ঘণ্টা কারফিউ দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার দেশটির মন্ত্রিপরিষদ বৈঠকে করোনারোধে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সিদ্ধান্ত অনুসারে আপাতত ৭ মার্চ থেকে ১ মাসের জন্য প্রতিদিন বিকেল ৫টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। করোনা পরিস্থিতি পর্যালোচনা পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। একই সাথে বাইরের দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত। লোক সমাগমের স্থানগুলো পার্ক, বাংলো বন্ধ থাকবে।
করোনা নিয়ে ঘ্যানঘ্যান বন্ধ করতে বললেন বলসোনারো : ব্রাজিলে ফের বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এমন পরিস্থিতিতে করোনা নিয়ে ব্রাজিলিয়ানদের ঘ্যানঘ্যান বন্ধ করতে বলেছেন দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো। গত বৃহস্পতিবার একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, ঘ্যানঘ্যান বন্ধ করুন। কত দিন আপনারা করোনার জন্য বাড়িতে থাকবেন এবং সবকিছু বন্ধ করে রাখবেন? মৃত্যুর জন্য আমরা দুঃখিত। কিন্তু আমাদের একটি সমাধান প্রয়োজন।
করোনার সংক্রমণ রুখতে গত সপ্তাহ থেকে ব্রাজিলের বিভিন্ন রাজ্যে ফের কড়াকড়ি আরোপ করা হয়েছে। গত জানুয়ারির মাঝামাঝি ব্রাজিলে টিকাকরণ শুরু হয়েছে। তবে বছরের শেষ নাগাদ পুরো জনগোষ্ঠীকে টিকা দেয়ার প্রতিশ্রুতি পূরণ করার প্রতিশ্রুতি দিলেও ব্রাজিল সরকার তা অনেক ধীর গতিতে করছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)