১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন শুরু

-

বিভিন্ন জেলায় ১৯৭১ সালের আজকের দিনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন শুরু হয়ে যায়। শহীদ মিনারে সকালে লেখক ও শিল্পীরা জমায়েত হয়ে আন্দোলনের পক্ষে শপথ নেন।
এ দিকে পূর্ব পাকিস্তানের সার্বিক পরিস্থিতি নিয়ে রাওয়ালপিন্ডিতে প্রেসিডেন্ট হাউজে ইয়াহিয়া ও জুলফিকার আলী ভুট্টোর মধ্যে পাঁচ ঘণ্টা বৈঠক চলে। পূর্ব পাকিস্তানের অগ্নিগর্ভ পরিস্থিতির জন্য তারা আওয়ামী লীগের সমালোচনা করেন।
এয়ার মার্শাল আসগর খান দুপুরে করাচি থেকে ঢাকায় আসেন এবং রাতে বঙ্গবন্ধুর বাসভবনে তার সাথে সাক্ষাৎ করেন। লে. জেনারেল টিক্কা খান পূর্ব পাকিস্তানের গভর্নর ও সামরিক আইন প্রশাসক হিসেবে ঢাকায় আসেন এদিন। আসগর খান পাকিস্তানের সংহতি রক্ষায় নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করা দরকার বলে মন্তব্য করেন। এ দিকে বেলুচিস্তান ন্যাপ জাতীয় পরিষদের অধিবেশন বাতিলের প্রতিবাদে ১২ মার্চ সেখানে হরতাল পালনের সিদ্ধান্ত নেয়।
সামরিক সরকার পূর্ব পাকিস্তান থেকে সৈন্যদের ব্যারাকে ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়। এক ঘোষণায় বলা হয়, শেখ মুজিবুর রহমান শান্তির জন্য আহ্বান জানানোর পর গত ২৪ ঘণ্টায় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির যথেষ্ট উন্নতি হয়েছে।
এ দিকে টঙ্গী শিল্প এলাকায় পুলিশের গুলিবর্ষণে শ্রমিক হতাহতের ফলে সেখানকার শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। রাস্তায় গাছ ফেলে যোগাযোগ বন্ধ করে দেন তারা। সেখানে হরতাল চলাকালে চারজন নিহত হন গুলিতে।

 


আরো সংবাদ



premium cement
প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা জামালপুরে ইজিবাইকের ধাক্কায় শিশু নিহত সরকারি নির্দেশনা উপেক্ষা করে উদীচীর নববর্ষের অনুষ্ঠান, যা বলল ডিএমপি আড়াইহাজারে ব্যাটারি কারখানায় আগুন

সকল