১৪ এপ্রিল ২০২১
`

স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন শুরু

-

বিভিন্ন জেলায় ১৯৭১ সালের আজকের দিনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন শুরু হয়ে যায়। শহীদ মিনারে সকালে লেখক ও শিল্পীরা জমায়েত হয়ে আন্দোলনের পক্ষে শপথ নেন।
এ দিকে পূর্ব পাকিস্তানের সার্বিক পরিস্থিতি নিয়ে রাওয়ালপিন্ডিতে প্রেসিডেন্ট হাউজে ইয়াহিয়া ও জুলফিকার আলী ভুট্টোর মধ্যে পাঁচ ঘণ্টা বৈঠক চলে। পূর্ব পাকিস্তানের অগ্নিগর্ভ পরিস্থিতির জন্য তারা আওয়ামী লীগের সমালোচনা করেন।
এয়ার মার্শাল আসগর খান দুপুরে করাচি থেকে ঢাকায় আসেন এবং রাতে বঙ্গবন্ধুর বাসভবনে তার সাথে সাক্ষাৎ করেন। লে. জেনারেল টিক্কা খান পূর্ব পাকিস্তানের গভর্নর ও সামরিক আইন প্রশাসক হিসেবে ঢাকায় আসেন এদিন। আসগর খান পাকিস্তানের সংহতি রক্ষায় নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করা দরকার বলে মন্তব্য করেন। এ দিকে বেলুচিস্তান ন্যাপ জাতীয় পরিষদের অধিবেশন বাতিলের প্রতিবাদে ১২ মার্চ সেখানে হরতাল পালনের সিদ্ধান্ত নেয়।
সামরিক সরকার পূর্ব পাকিস্তান থেকে সৈন্যদের ব্যারাকে ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়। এক ঘোষণায় বলা হয়, শেখ মুজিবুর রহমান শান্তির জন্য আহ্বান জানানোর পর গত ২৪ ঘণ্টায় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির যথেষ্ট উন্নতি হয়েছে।
এ দিকে টঙ্গী শিল্প এলাকায় পুলিশের গুলিবর্ষণে শ্রমিক হতাহতের ফলে সেখানকার শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। রাস্তায় গাছ ফেলে যোগাযোগ বন্ধ করে দেন তারা। সেখানে হরতাল চলাকালে চারজন নিহত হন গুলিতে।

 



আরো সংবাদ


অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত নোয়াখালীতে স্ত্রীকে হত্যার চেষ্টার অভিযোগে স্বামী কারাগারে মোবাইল চুরির অপবাদে ধর্ষণ, আটক ৩

সকল