২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনার আহ্বান আসিয়ানের

বিক্ষোভকারীদের ওপর ফের পুলিশের গুলি; ২৫ সাংবাদিক আটক
-

মিয়ানমারের ক্ষমতা দখলকারী সামরিক বাহিনীকে দেশটিতে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও সু চিসহ আটক নেতাদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা। গতকাল মিয়ানমারের জান্তা সরকারের এক প্রতিনিধির সাথে ভিডিও কলে আলোচনার সময় তারা এ আহ্বান জানান। রয়টার্স।
দু’দিন আগে পুলিশের গুলিতে কমপক্ষে ১৮ জন বিক্ষোভকারী নিহত হওয়ার পর আসিয়ানের পক্ষ থেকে এ আলোচনা অনুষ্ঠিত হলো। ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী ক্ষমতা দখল করার পর এ ছিল সবচেয়ে রক্তক্ষয়ী দিন।
আলোচনায় সিঙ্গাপুরের পরররাষ্ট্রমন্ত্রী বিক্ষোভকারীদের ওপর মারণাস্ত্রের ভয়াবহ ব্যবহার বন্ধের এবং সঙ্কট সমাধানের উপায় খুঁজে বের করার আহ্বান জানান। আঞ্চলিক কূটনৈতিক সমাধানের চেষ্টায় রত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্রমবর্ধমান উত্তেজনা নিরসনে আসিয়ানের সাথে মিয়ানমারের দরজা খোলা রাখার আহ্বান জানান জান্তা সরকারের প্রতি। জাকার্তায় সাংবাদিকদের সাথে আলাপকালে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি মিয়ানমারের রাজনৈতিক নেতাদের মুক্তি দিতে এবং গণতন্ত্র ফিরিয়ে আনতে আহ্বান জানান। একই সাথে তিনি প্রতিশ্রুতি দেন যে, সদস্য দেশগুলোর অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না করার নীতি ভঙ্গ করবে না আসিয়ান। তিনি বলেন, গণতন্ত্র ফিরিয়ে আনার ওপর অবশ্যই জোর দিতে হবে। ইন্দোনেশিয়া মনে করে, মিয়ানমারের জনগণের ইচ্ছা, স্বার্থ ও অভিমতের প্রতি অবশ্যই সম্মান জানাতে হবে। তেমনি মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী হিশামুদ্দিন হোসেন অবিলম্বে সু চি ও অন্য নেতাদের মুক্তির আহ্বান জানান এবং হুঁশিয়ার করে দেন, পরিস্থিতির অবনতি হলে তা হবে আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও উন্নতির জন্য একটি প্রতিবন্ধক।
আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনা ও আহ্বানের দিনেই বা গতকালও বিক্ষোভকারীদের ওপর গুলি ছুড়েছে জান্তা সরকারের পুলিশ বহিনী। এতে কমপক্ষে সাতজন বিক্ষোভকারী আহত হয়েছেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।
মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কালেতে প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি ছুড়েছে এবং এতে সাত জন আহত হয়েছেন বলে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন। গতকাল মঙ্গলবার শহরটিতে প্রতিবাদকারীরা এগিয়ে আসা পুলিশের দিকে বিভিন্ন জিনিস ছুড়ে মারার পর পুলিশ গুলি করে বলে রয়টার্সকে জানিয়েছেন পরিচয় প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষক। তিনি জানান, তাজা গুলিতে চারজন আহত হওয়ার পাশাপাশি পুলিশের রবার বুলেটে আরো বেশ কয়েকজন জখম হয়েছেন। বিক্ষোভে অংশ নেয়া এই শিক্ষক বলেন, ‘তারা এমন ভাব করছে যেন তারা যুদ্ধক্ষেত্রে আছে। আমি অত্যন্ত ক্রুদ্ধ হওয়ার পাশাপাশি দুঃখবোধও করছি।’ এ বিষয়ে মন্তব্যের জন্য ওই এলাকার হাসপাতাল ও পুলিশের সাথে যোগাযোগ করা যায়নি। সামরিক বাহিনীর মুখপাত্ররাও টেলিফোন কলের উত্তর দেননি। এ দিন দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের বিভিন্ন অংশে কয়েক শত প্রতিবাদকারী ব্যারিকেডের পেছনে অবস্থান নিয়ে সামরিক শাসন বিরোধী স্লোগান দেন। তাদের অনেকের মাথায় শক্ত টুপি ও হাতে নিজেদের বানানো ঢাল ছিল। তারা স্লোগান তোলেন, ‘আমাদের নির্যাতন করা হলে বিস্ফোরণ ঘটবে। আমাদের আঘাত করা হলে পাল্টা আঘাত হানা হবে।’ নগরীর চারটি পৃথক অংশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ স্টান গ্রেনেড ছোড়ে। তবে এখানে কেউ আহত হয়েছেন বলে খবর পাওয়া যায়নি।
নভেম্বরের সাধারণ নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) বড় জয় পেলেও তার স্বীকৃতি না দিয়ে সেনাবাহিনী নির্বাচনে কারচুপির অভিযোগ তোলে। ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখল করে। নির্বাচিত নেত্রী সু চি ও এনএলডির বেশির ভাগ নেতাকে গ্রেফতার করে কারবন্দী করে রাখে। এর পর থেকেই মিয়ানমারজুড়ে অস্থিরতা বিরাজ করছে। অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত জান্তাবিরোধী অন্তত ২১ প্রতিবাদকারী নিহত হয়েছেন। একজন পুলিশ সদস্যও নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।
২৫ সাংবাদিক আটক : এ দিকে ইরাবতি জানায়, মিয়ানমারে চলমান সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের খবর প্রচার করায় অন্তত ২৫ জন সাংবাদিককে আটক করা হয়েছে। এদের মধ্যে সোমবার ১০ সাংবাদিককে আটক করা হয়। তবে সর্বশেষ যাদের আটক করা হয়েছে তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ না এনে শুধু হেফাজতে রাখা হয়েছে। পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের আটক করা গ্রহণযোগ্য নয় জানিয়েছেন দেশটির সেভেন ডে নিউজের প্রধান সম্পাদক কো আহর মাহন। তিনি বলেন, ‘ওই সংবাদকর্মীরা শুধু তাদের দায়িত্ব পালন করছেন, তারা বিক্ষোভ করছেন না।’ মিয়ানমার ইস্যুতে জান্তা সরকারের প্রতিনিধির উপস্থিতিতে গতকাল মঙ্গলবার বৈঠক করেছেন আসিয়ানের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। বৈঠকে সেনা অভ্যুত্থানের তীব্র নিন্দা জানানো হবে বলে আশ্বস্ত করেছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী। গত নভেম্বরের সাধারণ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে ১ ফেব্রুয়ারি ক্ষমতাসীন নেতাদের আটক করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী।
এক মাসের বেশি সময় ধরে আটক নেতাদের মুক্তি ও তাদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিক্ষোভ করছে বার্মিজরা। শুরুতে শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশ হস্তক্ষেপ না করলেও পরে তারা বিক্ষোভকারীদের ওপর সহিংস হয়ে ওঠে। ২৮ ফেব্রুয়ারি এক দিনেই বিক্ষোভে গুলি চালিয়ে ১৮ জনকে হত্যা করেছে পুলিশ। এই ঘটনায় মিয়ানমারের সামরিক জান্তার নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা।

 


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল