২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনা থেকে সুস্থ প্রায় ৯ কোটি মানুষ

-

প্রতিদিনই করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়ে চলেছে। বিশ্বব্যাপী এ পর্যন্ত মারা গেছেন ২৫ লক্ষাধিক মানুষ। আর শনাক্ত হয়েছেন প্রায় সাড়ে ১১ কোটি মানুষ। এ দিকে এখন পর্যন্ত করোনাভাইরাস থেকে বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন প্রায় ৯ কোটি মানুষ। গতকাল শনিবার আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা যায়। ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় পাঁচ লাখ ২৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বে সর্বোচ্চ শনাক্তের সংখ্যাও এই দেশটিতে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে দুই কোটি ৯১ লাখ মানুষ করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন এক কোটি ৯৫ লাখ মানুষ।
করোনা শনাক্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনায় শনাক্তের সংখ্যা এক কোটি ১০ লাখ ৭৯ হাজার মানুষ। এদের মধ্যে মৃত্যু হয়েছে প্রায় এক লাখ ৫৭ হাজার মানুষের। মৃত্যু বিবেচনায় দেশটি বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে। ভারতে সুস্থ হয়েছেন এক কোটি সাত লাখ ৬১ হাজার মানুষ।
করোনাভাইরাসে শনাক্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি সাড়ে চার লাখ লোক। তাদের মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ৫৩ হাজার মানুষ। আর সুস্থ হয়েছেন ৯৩ লাখ ৫৬ হাজার মানুষ।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। পরে ধীরে ধীরে তা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
বাইডেনের কোভিড ত্রাণ বিল পাস হলো প্রতিনিধি পরিষদে : মহামারীতে বিপাকে পড়া আমেরিকানদের সাহায্যে প্রেসিডেন্ট জো বাইডেনের ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের ত্রাণ পরিকল্পনায় অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। গতকাল শনিবার সকালে হওয়া ওই ভোটে বিলটি ২১৯-২১২ ব্যবধানে অনুমোদন পায়। বাইডেনের এই বিলে কোভিড-১৯-এর টিকাদান কার্যক্রম এবং রোগ শনাক্তের পরীক্ষার গতি আরো বাড়ানোর কথা বলা হয়েছে। এ ছাড়া মহামারীর মধ্যে কাজ হারিয়ে বেকার হয়ে পড়া ব্যক্তিদের জন্য জরুরি আর্থিক সাহায্যের পরিমাণ আরো বাড়ানো এবং ক্ষুদ্র ব্যবসায়ী ও রাজ্য সরকারগুলোকে আরো অর্থসহায়তা দেয়ার প্রস্তাব রাখা হয়েছে। মহামারীতে চরম দুর্ভোগে পড়া মার্কিনিদের এই দুর্দশা থেকে বের করে আনতে প্রেসিডেন্ট বাইডেন এ পরিকল্পনা করেছেন, যার নাম তিনি দিয়েছেন ‘আমেরিকান রেসকিউ প্ল্যান’। বিরোধী দল রিপাবলিকান অবশ্য দাবি করছে, এটা অনেক বেশি ব্যয়বহুল। তাদের অভিযোগ, পরিকল্পনাটি অহেতুক এত বড় করা হয়েছে এবং মহামারীর সাথে সংশ্লিষ্ট নয়; কিন্তু ডেমোক্র্যাটরা অগ্রাধিকার দিচ্ছে এমন অনেক বিষয় এখানে ঢোকানো হয়েছে।
বিলটি এখন অনুমোদনের জন্য উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। আগামী সপ্তাহে বিলটি নিয়ে সিনেটে বিতর্ক হতে পারে। বিলে যুক্তরাষ্ট্রে প্রতি ঘণ্টায় সর্বনিম্ন মজুরি বর্তমান ১৫ ডলারের পরিবর্তে দ্বিগুণ করার প্রস্তাব দেয়া হয়েছে। এতে তীব্র আপত্তি জানিয়েছে সিনেট।
যুক্তরাষ্ট্রে অনুমোদনের পথে আরেক প্রতিষেধক : মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, ফাইজারের পর এবার আমেরিকায় জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন পাওয়ার দৌড়ে শামিল হলো জনসন অ্যান্ড জনসনের প্রতিষেধক প্রস্তুতকারক শাখা ‘জ্যানসেন বায়োটেক’-এর তৈরি করোনা ভ্যাকসিন। বিষয়টি পর্যালোচনা করে দেখতে গত শুক্রবার থেকে গোটা সপ্তাহান্তজুড়ে দফায় দফায় বৈঠক এবং ভোটাভুটি চালানো হবে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) পক্ষ থেকে। যাদের সবুজ সঙ্কেত পেলে আগামী সপ্তাহের গোড়া থেকেই বাজারে প্রতিষেধকটি চলে আসায় আর তেমন কোনো বাধা থাকবে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। অনুমোদন পাওয়ার সাথে সাথে এই এক ডোজ-বিশিষ্ট ভ্যাকসিনটি যত তাড়াতাড়ি সম্ভব সরবরাহ শুরু করতে তৎপর হোয়াইট হাউজ। প্রথম দিনেই কমপক্ষে ৪০ লাখ ডোজ হাতে পেতে চায় তারা।
লকডাউন নিয়ে মুখোমুখি ব্রাজিলের প্রেসিডেন্ট ও গভর্নর : ব্রাজিলে হু হু করে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা, বাড়ছে মৃত্যুর সংখ্যাও। গত সপ্তাহে দেশটিতে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। অবস্থা সামলাতে হিমশিম খাচ্ছে স্থানীয় প্রশাসন ও হাসপাতালগুলো। বিভিন্ন রাজ্যের গভর্নররা করোনা ঠেকাতে লকডাউনকেই অন্যতম উপায় হিসেবে বেছে নিয়েছেন। কিন্তু লকডাউনের বিপক্ষে অবস্থান নিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো। যেসব রাজ্য লকডাউন দিচ্ছে তাদেরকে কেন্দ্রীয় সরকারের দেয়া জরুরি মহামারী সহায়তা বন্ধের হুমকিও দিয়েছেন প্রেসিডেন্ট।
এর মধ্যেই ব্রাজিলের রাজধানী ব্রাসিলায় স্থানীয় সময় গত শুক্রবার কঠোর লকডাউনের ঘোষণা দেন স্থানীয় গভর্নর ইবানেইস রোকা। আজ রোববার সকাল থেকে লকডাউন কার্যকর হবে বলে ঘোষণায় বলা হয়। দেশটির তৃতীয় বৃহত্তম শহর ব্রাসিলায় হাসপাতালগুলোর ৮০ শতাংশ নিবিড় পরিচর্যা কেন্দ্রে রোগী ভর্তি আছেন। দেশটির বেশ কিছু শহরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। এই অবস্থা থেকে উত্তরণের জন্য সেসব এলাকায় লকডাউন জারি হয়েছে আগে থেকেই। কিছু কিছু এলাকায় রাত্রিকালীন কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন।
দক্ষিণ কোরিয়া ও হংকংয়ে টিকাদান শুরু : গত শুক্রবার থেকে প্রতিষেধক প্রদান কর্মসূচি শুরু হয়েছে দক্ষিণ কোরিয়ায়। এ আবহে দূরত্ব-বিধিসংক্রান্ত নির্দেশিকা ও চারজনের বেশি জমায়েতের ওপর নিষেধাজ্ঞার সময়সীমা ১৪ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছে। আগামী সাত মাসের মধ্যে দেশের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ককে প্রতিষেধক দেয়া শেষ করার লক্ষ্য রয়েছে তাদের। একই দিন থেকে প্রতিষেধক দেয়া শুরু করেছে হংকংয়ে। এ বছরের শেষ নাগাদ দেশের সব প্রাপ্তবয়স্ককে ভ্যাকসিন দেয়ার লক্ষ্যমাত্রা রয়েছে তাদের।
ভারতে আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা বৃদ্ধি : আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আবারো বাড়িয়েছে ভারত। আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশটিতে সব ধরনের যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ থাকবে। তবে কার্গো বিমান ও বিশেষভাবে পরিচালিত আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (ডিজিসিএ) এই ঘোষণা দেয়। কিছু ক্ষেত্রে নির্ধারিত কিছু রুটে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনপ্রাপ্ত আগে থেকে নির্ধারিত বিমান চলাচল করবে।
টিকা নিয়েও কুয়েতের জনপ্রিয় অভিনেতার মৃত্যু : মহামারী করোনাভাইরাস মোকাবেলায় কুয়েতের অভিনেতা মিশারি আল-বালাম ফাইজার বায়ো-এনটেকের টিকার প্রথম ডোজ গ্রহণের কয়েক দিন পর মারা গেছেন। এক সপ্তাহ ধরে তিনি কুয়েতের জাবের আল-আহমাদ আল-জাবের আস-সাবা হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি ছিলেন। অবশেষে গত বৃহস্পতিবার তিনি মারা যান।
৪৮ বছর বয়সী অভিনেতা মিশারি গত ১১ ফেব্রুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেন, যাতে দেখা যায়, ফাইজার বায়ো-এনটেকের টিকার প্রথম ডোজ গ্রহণ করছেন তিনি এবং তার ফলোয়ারদেরকেও টিকা নিতে আহ্বান জানাচ্ছেন। ফাইজারের টিকা নেয়ার পরেও তিনি করোনা আক্রান্ত হন এবং তার স্বাস্থ্যের অবস্থা দিন দিন অবনতি হতে থাকে। পরে ১৭ ফেব্রুয়ারি তিনি ইনস্টাগ্রামে দেয়া আলাদা একটি পোস্টে জানান, ফাইজারের টিকা নেয়ার পরেও তার স্বাস্থ্যের এই অবনতি ঘটেছে।


আরো সংবাদ



premium cement
রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭

সকল