২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

টিকা নেয়ার পরও করোনা আক্রান্ত হচ্ছেন কেউ কেউ

বিশেষজ্ঞরা বলছেন ২১ দিন পর্যন্ত অ্যান্টিবডি তৈরি হয় না
-

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা নেয়ার পরও আক্রান্ত হচ্ছেন অনেকে। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো: মোহসিন তাদের অন্যতম। এছাড়া চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক স ম গোলাম কিবরিয়াও করোনায় আক্রান্ত হয়েছেন টিকা নেয়ার পর।
দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সচিব মো: মোহসিনসহ তার অফিসের সকলেই গত ৭ ফেব্রুয়ারি মহাখালীর ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে টিকা নিয়েছেন। অন্যদিকে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া গত ১০ ফেব্রুয়ারি টিকা নেন সচিবালয় ক্লিনিকে। এই দু’জন কর্মকর্তাই এখন করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে দুর্যোগ ও ত্রাণ সচিব মো: মোহসিন গত ১৩ ফেব্রুয়ারি ঠাণ্ডা, জ্বর, কাশির মতো উপসর্গ দেখা দেয়। এরপর ১৯ ফেব্রুয়ারি পরীক্ষায় তিনি করোনা পজিটিভ হন। অপরদিকে স ম গোলাম কিবরিয়া গত ১৮ ফেব্রুয়ারি করোনা পজিটিভ হয়েছেন। তার পরিবারের সদস্যরাও করোনায় আক্রান্ত হয়েছেন। তার স্ত্রী তার সাথে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এবং পরিবারের অন্য সদস্যরা বাসায় কোয়ারেন্টিনে রয়েছেন।
ভাইরোলজিস্টরা বলছেন, করোনার টিকা নেয়ার ২১ দিন পর্যন্ত শরীরে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে ওঠে না। যে দু’জন সরকারি কর্মকর্তা টিকা নেয়ার পরও করোনা পজিটিভ হয়েছেন তাদের কেস হিস্ট্রি থেকে দেখা যাচ্ছে, তারা দু’জনেই টিকা নেয়ার ২১ দিন অতিক্রান্ত হওয়ার আগেই তারা করোনা পজিটিভ হয়েছেন। ত্রাণ সচিব টিকা নেয়ার ১২ দিনের মাথায় এবং চলচ্চিত্র ও প্রকাশনা মহাপরিচালক আট দিন পর করোনা পজিটিভ হয়েছেন।
এ ব্যাপারে যুক্তরাজ্যের শেফিল্ড ইউনিভার্সিটির রিসার্চ অ্যাসোসিয়েট ড. খোন্দকার মেহেদী আকরাম গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নয়া দিগন্তকে বলেন, অক্সফোর্ড ইউনিভার্সিটির উদ্ভাবিত টিকার প্রকাশিত ড্যাটায় বলা হয়েছে, অক্সফোর্ডের টিকা গ্রহণের ২১ দিন পর শরীরে করোনা ভাইরাসের (কোভিড-১৯) বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। অর্থাৎ টিকা গ্রহণের ২১ দিনের আগে অক্সফোর্ডের টিকা তার গ্রহীতার দেহে কোনো ধরনের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে না। অন্যদিকে অক্সফোর্ডের টিকা তার গ্রহীতার দেহে প্রথম ডোজ দেয়ার পর ৭৬ শতাংশ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। ১২ সপ্তাহ বা তিন মাস পর গ্রহীতার দেহে ৮৩ শতাংশ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।
দেশে যে দু’জন কর্মকর্তা টিকা নেয়ার পরও করোনায় আক্রান্ত হয়েছেন তাদের টিকা নেয়ার ইতিহাস থেকে জানা যায় দু’জনই ২১ দিনের আগে আক্রান্ত হয়েছেন। ড. মেহেদী আকরাম বলেন, দেহে করোনার ভাইরাস প্রবেশের ৫ থেকে ১৪ দিনের মধ্যে লক্ষণ প্রকাশ করে। এ ক্ষেত্রে এই দু’জনের লক্ষণ প্রকাশ এই সময়ের মধ্যেই প্রকাশ পেয়েছে এবং তারা ১৪ দিনের মধ্যেই করোনা পজিটিভ হয়েছেন। খোন্দকার মেহেদী আকরাম বলেন, ‘এই দু’জনের করোনায় পজিটিভ হওয়ায় এটা প্রমাণ হয় না যে, এটা অক্সফোর্ডের টিকার ব্যর্থতা। এটা হতেই পারে। অক্সফোর্ডের টিকা নেয়ার পরও কেবল মাত্র ৭৬ শতাংশ মানুষের মধ্যে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে এবং ২৪ শতাংশ মানুষ প্রতিরোধ ক্ষমতার বাইরে থাকবে। অপরদিকে দুই ডোজ টিকা দেয়া হলে (বুস্টার ডোজ) ৮৩ শতাংশ পর্যন্ত প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে। তারপরও করোনা টিকা নেয়ার পর কিছু মানুষের করোনা পজিটিভ হবে।’
এই দু’জন কর্মকর্তা ছাড়াও স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ওয়ার্ড মাস্টার মোহাম্মদ সাজ্জাদ হোসেনও গত ২৩ ফেব্রুয়ারি করোনা পজিটিভ হয়েছেন। তিনি ৮ ফেব্রুয়ারি টিকা নিয়েছিলেন।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল