২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বে আড়াই মাসে শনাক্ত রোগী বেড়ে দ্বিগুণ

-

লকডাউন, সামাজিক দূরত্বসহ নানা রকম বিধিনিষেধ দিয়েও কাজ হয়নি, গত কয়েক মাসে সংক্রমণের গতি কেবলই বেড়েছে। প্রতিদিন এখন বিশ্বজুড়ে গড়ে শনাক্ত হচ্ছে পাঁচ লাখের বেশি রোগী। চীনের উহানে প্রথম এ ভাইরাস শনাক্ত হওয়ার আট মাসের মাথায় গত আগস্টে বিশ্বজুড়ে শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছিল আড়াই লাখে। সেই সংখ্যা দ্বিগুণ হয়ে নভেম্বরের ৯ তারিখে পৌঁছায় পাঁচ কোটিতে। শনাক্ত রোগীর সংখ্যা ফের দ্বিগুণ হয়ে ১০ কোটিতে পৌঁছাতে সময় লেগেছে মাত্র আড়াই মাস। আক্রান্তের সংখ্যায় সবার উপরে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত দুই কোটি ৬০ লাখের বেশি মানুষের মধ্যে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, যা বিশ্বের মোট শনাক্ত রোগীর এক-চতুর্থাংশ। মৃত্যুর সংখ্যাতেও যুক্তরাষ্ট্র সবার চেয়ে এগিয়ে, এ পর্যন্ত চার লাখ ৩৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে সেখানে। অন্য দিকে সংক্রমণের সংখ্যায় ভারত এখন বিশ্বে দ্বিতীয়। তবে মৃতের সংখ্যায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল।
টিকা ইস্যুতে ধনী দেশগুলোর নিন্দা দ: আফ্রিকার প্রেসিডেন্টের : প্রয়োজনের তুলনায় বেশি টিকা কিনে রাখার অভিযোগ তুলে বিশ্বের ধনী দেশগুলোর তথাকথিত টিকা জাতীয়তাবাদের নিন্দা জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) অনলাইনে দেয়া বক্তৃতায় দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বলেন, কিছু দেশ তাদের প্রয়োজনের বেশি টিকার অর্ডার দিয়েছে। এসব দেশের কাছে তিনি অনুরোধ করে বলেছেন, তারা যেন অন্যদের সুবিধার জন্য অতিরিক্ত মজুদ ছেড়ে দেন। এ সময় তিনি জানান, তার দেশ এখনো কোনো টিকা পায়নি। তবে চলতি মাসের শেষে ভারত থেকে অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ টিকার প্রথম চালান পাওয়ার আশা করছে দেশটি।
ইইউকে দোষারোপ করছে অ্যাস্ট্রাজেনেকা : ভ্যাকসিন সরবরাহে ধীরগতি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের অভিযোগের ব্যাপারে নিজেদের বক্তব্য উপস্থাপন করেছে অ্যাস্ট্রাজেনেকা। উদ্ভূত পরিস্থিতির জন্য ওই বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী কোম্পানি উল্টো ইউরোপীয় ইউনিয়নকে দোষারোপ করে বলছে, ইইউ চুক্তি স্বাক্ষরে দেরি করায় এ সঙ্কট তৈরি হয়েছে। আর তাদের চেয়ে তিন মাস আগে চুক্তি করার কারণে ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছে যুক্তরাজ্য। অ্যাস্টাজেনেকা প্রধান প্যাস্কেল সোরিয়ট এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। সব সদস্যরাষ্ট্রের জন্য ভ্যাকসিন রাখলেও ভ্যাকসিন সরবরাহে ধীর গতির কারণে সম্প্রতি সমালোচনার মুখে পড়েছে ইউরোপীয় ইউনিয়ন। সদস্যভুক্ত কয়েকটি দেশে ফাইজার-বায়োএনটেক টিকা সরবরাহে বিলম্ব ও কাটছাঁটের ঘোষণা দেয়ার কারণে টিকাদান কর্মসূচি ধীর গতিতে চলছে।
পেরুতে লকডাউন জারি : লাতিন আমেরিকার দেশ পেরুতে নতুন করে কঠোর লকডাউন জারি করা হয়েছে। দেশজুড়ে করোনা সংক্রমণের বিস্তার রোধ করতে গত মঙ্গলবার রাত থেকেই লকডাউন কার্যকর হয়েছে। রাজধানী লিমা এবং নতুন করে করোনা সংক্রমণ বেড়ে গেছে এমন আরো নয়টি এলাকায় পুরোপুরি লকডাউন জারি করেছেন প্রেসিডেন্ট ফ্রান্সিসকো সাগাস্তি। ফেব্রুয়ারির ১৪ তারিখ পর্যন্ত কড়াকাড়ি কার্যকর থাকবে। সংক্রমণ বাড়তে থাকার কারণে বাড়তি রোগীর চাপে সেখানকার হাসপাতালগুলোতে ভয়াবহ অবস্থা বিরাজ করছে। আগামী মাস থেকে ভ্যাকসিন কর্মসূচি শুরু করার পরিকল্পনা করছে সরকার। দেশের জনগণকে ভ্যাকসিনের আওতায় আনা গেলে এই সঙ্কট থেকে বের হওয়ার পথ খুঁজে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।
চীনে দুই কোটির বেশি মানুষ পেল টিকা : গতকাল বুধবার পর্যন্ত দুই কোটি ২৮ লাখের বেশি মানুষকে টিকা দিয়েছে চীন। দেশটির স্বাস্থ্য কর্মকর্তা স্থানীয় সময় এ কথা জানিয়েছেন। দেশটির সরকারি গণমাধ্যম গ্লোবাল টাইমসে বলা হয়, আগামী ফেব্রুয়ারি মাসে নতুন বছরের আগেই চীন পাঁচ কোটি মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা করেছে। এ ক্ষেত্রে হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্রের কর্মী, পরিবহন, খাদ্য সংস্থা, চাকরিজীবী ও বিদেশগামী শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হয়েছে।
অস্ট্রেলিয়া ১০ দিন ধরে করোনা সংক্রমণমুক্ত : অস্ট্রেলিয়ায় গতকাল বুধবার পর্যন্ত টানা ১০ দিন ধরে নতুন করে কারো শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়নি। গতকাল বুধবার টুইটারে দেয়া পোস্টে স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট জানান, গত ১০ দিন ধরে অস্ট্রেলিয়ায় স্থানীয়ভাবে নতুন কোনো সংক্রমণের ঘটনা নেই।
পরিস্থিতির উন্নতি হওয়ায় দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়ালেসে করোনা বিধিনিষেধ শিথিল করা হয়েছে। ২০২১ সালের গোড়ার দিকে রাজ্যটিতে করোনা সংক্রমণের মাত্রা কমে আসে। জানুয়ারির শুরুর দিকে সেখানে দৈনিক আক্রান্তের সংখ্যা এক ডিজিটে নেমে আসে। অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত মোট ২৮ হাজার ৭৮৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৯০৯ জনের মৃত্যু হয়েছে।
পেরুতে ট্রায়ালে থাকা স্বেচ্ছাসেবকের মৃত্যু : চীনের সিনোফার্ম গ্রুপের উৎপাদিত করোনাভাইরাস টিকার ট্রায়ালে থাকা পেরুর স্থানীয় একজন স্বেচ্ছাসেবক করোনাজনিত নিউমোনিয়ায় ভুগে মারা গেছেন। পেরুর রাজধানী লিমার কাইয়েতানো এরেদিয়া বিশ্ববিদ্যালয় গত মঙ্গলবার এ কথা জানায়। এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে, তার মৃত্যু টিকার সাথে সম্পর্কিত নয়, কারণ তাকে টিকা নয় প্লেসিবো দেয়া হয়েছিল। কাইয়েতানো এরেদিয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান গবেষক ইয়েরমান মালাগা জানান, ট্রায়াল পর্যবেক্ষণকারীরা এ পর্যন্ত দু’টি ডোজ, এর একটি টিকা ও একটি প্লেসিবো (শারীরবৃত্তীয় প্রভাবহীন পরীক্ষামূলক ওষুধ), ১২ হাজার স্বেচ্ছাসেবককে দিয়েছেন আর এখন ফলাফল পর্যবেক্ষণ করছেন।
আমেরিকায় হানা ব্রাজিল স্ট্রেইনের : করোনা আক্রান্তের নিরিখে বিশ্বের মধ্যে শীর্ষে থাকা আমেরিকায় এবার হানা দিয়েছে ব্রাজিল স্ট্রেইন। গত সোমবারই এই স্ট্রেইনে প্রথম আক্রান্তের খোঁজ মিলেছে সে দেশে। আক্রান্ত ব্যক্তি মিনেসোটার বাসিন্দা ওই ব্যক্তি সম্প্রতি ব্রাজিল থেকে ফিরেছেন। তার নমুনা পরীক্ষায় ‘ব্রাজিল পি.১’ নামক স্ট্রেইনটির খোঁজ পাওয়া যায়।
চীনে মুখ খুলতে পারছেন না মৃতদের স্বজনরা : চীনের উহানে করোনাভাইরাসে মৃতদের স্বজনরা বলছেন, চীনের প্রশাসন তাদের সামাজিক যোগাযোগমাধ্যমের গ্রুপ ডিলিট করে দিয়েছে এবং মুখ বন্ধ রাখতে চাপ প্রয়োগ করছে। করোনাভাইরাসের উৎস তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞদের উহানে অবস্থানের মধ্যেই এসব অভিযোগ এসেছে। করোনায় মৃতদের স্বজনরা অনলাইনে একজোট হয়ে একটি গ্রুপ গঠন করে উহান কর্মকর্তাদের কাছে জবাবদিহি দাবি করেছেন। কর্মকর্তারা ভাইরাসের প্রাদুর্ভাব বাজেভাবে নিয়ন্ত্রণ করেছে বলে অভিযোগ তোলেন তারা। কর্মকর্তারা তাদের সামাজিক যোগাযোগমাধ্যমের গ্রুপগুলো পর্যবেক্ষণ করছেন এবং স্বজনদের হুমকি দিচ্ছেন।

 


আরো সংবাদ



premium cement