০৪ মার্চ ২০২১
`

দেশে আরো মৃত্যু ১৫

করোনা ভাইরাস
-

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ জন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনায় মারা গেছেন সাত হাজার ৯৮১ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৬১৯ জন, এখন পর্যন্ত এ ভাইরাসে পজেটিভ শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৩০ হাজার ৮৯০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৮৭ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ৭৫ হাজার ৫৬১ জন। গতকাল শুক্রবার করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার চার দশমিক ১৭ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক শূন্য চার শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৮ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৫০ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৪ হাজার ৯২৪টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৮৪৬টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৫ লাখ ৩০ হাজার ২৭৪টি।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৫ জনের মধ্যে পুরুষ ১০ জন, আর নারী পাঁচজন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ছয় হাজার ৪৭ জন পুরুষ এবং এক হাজার ৯৩৪ জন নারী মারা গেছেন। শতকরা হিসাবে মৃত্যুহার পুরুষ ৭৫ দশমিক ৭৭ শতাংশ এবং নারী ২৪ দশমিক ২৩ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে বয়স বিবেচনায় দেখা গেছে, তাদের মধ্যে ষাটোর্ধ্ব বয়সী আছেন ছয়জন, ৫১-৬০ বছরের মধ্যে তিনজন, ৪১-৫০ বছরের মধ্যে তিনজন এবং ৩১-৪০ বছরের মধ্যে আছেন তিনজন। আবার বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগের আছেন আটজন, চট্টগ্রাম বিভাগের চারজন এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।
চট্টগ্রামে ৮৮ জনের করোনা শনাক্ত
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৬২৯ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত হয়েছেন ৮৮ জন। নতুন শনাক্তদের মধ্যে ৭৯ জন নগরের ও নয়জন উপজেলার বাসিন্দা। গতকাল শুক্রবার চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রামে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩২ হাজার ৪৮৭ জন। এর মধ্যে ২৫ হাজার ৩২৭ জন নগরের ও সাত হাজার ১৬০ জন উপজেলাপর্যায়ের বাসিন্দা।
সিভিল সার্জন জানান, গত বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নমুনা পরীক্ষা করে ১৬ জন, ফৌজদারহাটের বিআইটিআইডিতে নয়জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজে একজন, সিভাসুতে দুইজন, শেভরনে ১১ জন, ইম্পেরিয়াল হাসপাতালে ১০ জন, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ছয়জন ও আরটিআরএলে তিনজনের করোনা শনাক্ত হয়েছে।



আরো সংবাদ