২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সিরিজ জয়ের লক্ষ্য আজ

-

বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২২ রান তাড়া করে ম্যাচ জেতার যে জয়রথ বাংলাদেশ শুরু করেছিল তার ধারাবাহিকতা অব্যাহত ছিল ঘরের মাঠে প্রথম ম্যাচেও। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটের বড় ব্যবধানে জিতে ১-০ তে এগিয়ে আছে বাংলাদেশ। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে বেলা সাড়ে ১১টায় মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামবেন টাইগাররা। আর হ্যাঁ ক্যারিবিয়ানদের বিপক্ষে টানা সপ্তম জয়ের বাসনা তো আছেই।
কেটেছে অমানিশা। ফুটেছে আলোর রেখা। ক্যালেন্ডারের পাতায় পাক্কা ৩১৩ দিন পর অসুস্থ পৃথিবীর মধ্যে লাল-সবুজদের ক্রিকেট ফেরায় বেজায় খুশি ক্রিকেটপ্রেমীরা। ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার পর কোনো দিন এতগুলো দিন ক্রিকেট ছাড়া থাকেননি খেলোয়াড়রা। প্রথম ম্যাচে বাংলাদেশের বোলিং, ব্যাটিং, ফিল্ডিং সব বিভাগেই নিজেদের শক্তির পার্থক্য বুঝতে পেরেছে অতিথিরা। ঘরের মাঠে বাংলাদেশ সব সময় শক্ত প্রতিপক্ষ। অভিজ্ঞতা ও তারুণ্যের সমন্বয়ে গড়া তামিম বাহিনীর সামনে অসহায়ই ছিল ক্যারিবিয়ানরা।
নিষেধাজ্ঞা কাটিয়ে দলের সাথে সাকিব যোগ হওয়াতে পূর্ণ শক্তি লাভ করেছে বাংলাদেশ। তামিম যুগের সূচনায় তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন সাকিব, মোস্তাফিজ, হাসান মাহমুদ, রিয়াদরা। এ ধারা অব্যাহত রাখতে দলের সবাই বদ্ধপরিকর। একদিনের সিরিজের দ্বিতীয় ম্যাচেই শিরোপা নিজেদের করতে মরিয়া থাকবে লাল-সবুজের বাংলাদেশ। অন্য দিকে নতুন পরিকল্পনা ও প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে সিরিজে সমতা আনতে চাইবে সফরকারী জেসন মোহাম্মদের দল। স্বাগতিকরা প্রথম জয়ের পর দ্বিতীয় জয়ের লক্ষ্যে গতকাল অনুশীলনে ঘাম ঝরালেও হোটেলে বসে সময় কাটিয়েছেন সফরকারীরা। তবে বিসিবি অ্যাকাডেমি মাঠে ঘাম ঝরিয়েছে তাদের টেস্ট দল। সূত্র মতে আজ বাংলাদেশ একটি ও ওয়েস্ট ইন্ডিজে দু’টি পরিবর্তন নিয়ে একে অপরের মুখোমুখি হবে। দ্বিতীয় একদিনের ম্যাচে টস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন কোচ রাসেল ডোমিঙ্গ। ‘প্রথমে ফিল্ডিং করা দল পিচ থেকে বাড়তি সুবিধা তুলে নিতে পারবে বলে মনে হচ্ছে। অভিজ্ঞ অধিনায়করা মনে হয় তাই করবেন।’
প্রথম ম্যাচে তিন উইকেট পাওয়া ২১ বছর বয়সী পেসার হাসান মাহমুদকে নিয়ে বেশ আশাবাদী বোলিং কোচ ওটিস গিবসন। কাল দলের অনুশীলন শেষে গিবসন বললেন, উন্নতির পথ ধরে এগিয়েই হাসান নিজেকে মেলে ধরেছে। ‘মোটেও বিস্মিত হইনি। এ কারণেই ওকে দলে নেয়া হয়েছে, ওর উন্নতি আমরা দেখেছি। আমাদের সাথে গত ১২ মাস ধরেই আছে। ওকে আমরা দেখেছি দারুণভাবে উন্নতি করতে। সুযোগ পেয়ে কঠোর পরিশ্রমের পুরস্কার পেয়েছে। দ্বিতীয় ম্যাচেও মনে হয় না সে বঞ্চিত করবে।’
প্রায় এক বছর পর দর্শকরা তামিমের পাওয়ার শট, ব্যাটে-বলে সব্যসাচী সাকিব, তরুণ পেসারদের সামনাসামনি দেখতে উন্মুখ ছিল। কিছুদিন আগে বাংলাদেশ-নেপালের ফুটবল ম্যাচকে ঘিরে মাঠে দর্শকদের উপচে পড়া ভিড় প্রাণে আশার সঞ্চার করেছিল। ভক্তরা আশা করেছিলেন, মাঠে গিয়ে সাক্ষী হবেন বাংলাদেশের আন্তর্জাতিক প্রত্যাবর্তনের। যদিও তাদের জন্য উন্মুক্ত হয়নি স্টেডিয়ামের বিশাল গেটগুলো। তারপরও দর্শকদের চাওয়া, উইন্ডিজদের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ ফিরবে চেনা রূপে।
রাইস উদ্দিন আহমেদ। বর্তমান প্রজন্মের কাছে তিনি প্রায় অপরিচিত। গত বুধবার প্রথম ম্যাচের আগে চিরবিদায় নেন বিসিবির সাবেক সাধারণ সম্পাদক ও সিনিয়র সহ-সভাপতি। দুঃখজনক হলেও সত্যি ক্রিকেটের এই অভিভাবকের প্রয়াণের দিনে কার্যত কিছুই করেনি বিসিবি, যা নিয়ে ভক্তমহলে রীতিমতো ক্ষোভের সঞ্চার হয়েছে। তবে আজ দ্বিতীয় ম্যাচের আগে উনার স্মরণার্থে এক মিনিট নীরবতা পালন করবে বিসিবি।

 


আরো সংবাদ



premium cement