২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ত্রয়ীতে শুভসূচনা টাইগারদের

আম্পায়ারের কাছে আউটের আবেদন মুশফিক-সৌম্যদের : নয়া দিগন্ত -

বাংলাদেশের চার ক্রিকেটার মুশফিকুর রহীম ২১৮, তামিম ইকবাল ২০৭, সাকিব আল হাসান ২০৬ ও মাহমুদুল্লাহ ১৮৮ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। এক শ’র বেশি ম্যাচের অভিজ্ঞতা আছে রুবেল হোসেনেরও। বিপরীতে ৩৪ ম্যাচের অভিজ্ঞতা নিয়ে ওয়েস্ট ইন্ডিজ একাদশের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার রভম্যান পাওয়েল। অধিনায়ক জেসন মোহাম্মদ এই ম্যাচের আগে খেলেছেন ২৮ ওয়ানডে। স্বাভাবিক কারণেই পার্থক্য সুস্পষ্ট।
গতকাল মেঘাচ্ছন্ন আবহাওয়া ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পর কুয়াশাচ্ছন্ন পরিবেশে শীতের সেই আবহে মিরপুর শেরেবাংলার মাঠে কাল্পিক অর্থে টাইগারদের দেখে পালিয়েছে ক্যারিবিয়ানরা। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মোস্তাফিজ-হাসানের পেসে ও সাকিবের ঘূর্ণিতে ৩২.২ ওভারে মাত্র ১২২ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। এই ত্রয়ীকে সামলানোর কোনো পথ খুঁজে পায়নি সফরকারীরা। জবাবে ৩৩.৫ ওভারে চার উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে (১২৫) পৌঁছে যায় তামিম বাহিনী। ম্যাচসেরা সাকিব। এর ফলে তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে রইল বাংলাদেশ। এ নিয়ে ক্যারিবীয়দের বিপক্ষে টানা ছয় ম্যাচ জিতল বাংলাদেশ।
দশ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে দর্শকশূন্য গ্যালারিতে শঙ্কা জাগিয়েছিল বৃষ্টি। টসের মিনিট ত্রিশেক আগে গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে তুলে ফেলা হয় পিচে পুঁতে রাখা স্ট্যাম্প, ঢেকে দেয়া হয় পাতলা কভার দিয়ে, নিয়ে আসা হয় ভারী কভার। কুয়াশার কারণে আগে থেকেই জ্বলছিল ফ্লাডলাইটও। তবে সব শঙ্কা দূর হয়েছে দশ মিনিটের মধ্যে পূব আকাশে সূর্য উঁকি দিতেই। প্রাথমিক অনিশ্চয়তা কাটিয়ে যথাসময়েই হলো টস। যেখানে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নতুন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। ব্যাটিং পেয়ে খুশির আভা ছিল ক্যারিবীয় অধিনায়ক জেসন মোহাম্মদের মুখাবয়বেও। যদিও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি।
দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে অনেক কিছু নতুন নিয়েই খেলতে নামেন টাইগাররা। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলো ২১ বছর বয়সী ডান-হাতি পেসার হাসান মাহমুদের। একাদশে ফিরেছেন মুশফিকুর রহীম ও সাকিব আল হাসান। জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজের তৃতীয় ওয়ানডেতে ছিলেন না মুশফিক। আইসিসির নিষেধাজ্ঞায় থাকায় খেলতে পারেননি সাকিবও। এর বাইরে একাদশে ফিরেছেন নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার ও রুবেল হোসেন। শেষ ওয়ানডের দল থেকে বাদ পড়েছেন মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন ধ্রুব ও মোহাম্মদ নাইম শেখ।
মাত্র ১২৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশ ভালো শুরু করে। তবে উইকেটে থিতু হওয়া ব্যাটসম্যানরা বেশিক্ষণ টিকতে পারেননি। দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস ৪৭ রানের উদ্বোধনী জুটি গড়েন। লিটন ১৪ রানে ফিরলে ডোমিঙ্গোর নতুন ছকে শান্ত আসে ব্যাটিংয়ে। ফিরেন এক রান করে। দলীয় ২৩তম ওভারে ফিফটি বঞ্চিত হয়ে বিদায় নেন তামিম। দলের ৮৩ রানের মাথায় জেসন মোহাম্মদের বলে স্টাম্পিংয়ের শিকার হন। ৬৯ বলে সাতটি চারে এই ৪৪ রান করেন তামিম। ১০৫ রানের মাথায় আকিলের বলে বোল্ড হন চারে নামা সাকিব আল হাসান। ৪৩ বলে ১৯ করেন সাকিব। তবে মুশফিকুর রহীম ১৯ ও মাহমুদুল্লাহ রিয়াদ ৯ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। এর আগে সাকিবের ঘূর্ণি, অভিষিক্ত হাসান মাহমুদ ও মোস্তাফিজুর রহমানের সিমিং বোলিংয়ে মাত্র ১২২ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। টাইগারদের বিপক্ষে ওয়ানডেতে এটি উইন্ডিজদের দ্বিতীয় সর্বনিম্ন দলীয় স্কোর। এর আগে ২০১১ সালে চট্টগ্রামে ৬১ রানে অলআউট হয়েছিল দলটি।
বোলিংয়ে নেমে দুই ক্যারিবীয় ওপেনার সুনীল অ্যামব্রিস ও জোসুয়া ডা সিলভাকে বিদায় করেন মোস্তাফিজুর রহমান। এরপর দেড় বছর পর ওয়ানডে খেলতে নেমে চারটি উইকেট তুলে নেন সাকিব। ম্যাকার্থি, জেসন, এনক্রুমাহ ও আলজারিকে ফেরান তিনি। ৭.২ ওভারে ৮ রানে ৪ উইকেট তুলে নেন। ছিল দু’টি মেডেনও। সাকিবের পর উইকেটে তাণ্ডব চালান অভিষিক্ত হাসান মাহমুদ। নিজের পঞ্চম ওভারে প্রথম দুই বলেই রোভম্যান ও রেইমনের উইকেট তুলে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান। কিন্তু হয়নি। পরে বিদায় করেন আকিল হোসেনকে। মিরাজ ফেরান ৪০ রান করা কায়েলকে।


আরো সংবাদ



premium cement