১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

১৩০০ কোটি টাকার ভ্যাকসিন ক্রয়

প্রস্তাব মন্ত্রিসভার বৈঠকে উঠছে আজ
-

ভারতে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া থেকে ৩ কোটি ডোজ কোভিড ভ্যাকসিন আমদানি প্রস্তাবটি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি আজকের বৈঠকে অনুমোদন পেতে যাচ্ছে। এই পরিমাণ ভ্যাকসিন কিনতে সরকারকে খরচ করতে হবে এক হাজার দুই শত একাত্তর কোটি পঞ্চান্ন লাখ টাকা। এর আগে অর্থ বিভাগ থেকে ভ্যাকসিন কেনার জন্য দুই কিস্তিতে এই পরিমাণ অর্থ ছাড় করা হয়েছে। এখন ক্রয়সংক্রান্ত বৈঠকে এই অর্থ ব্যয়ের অনুমোদন নেয়া হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল প্লাটফর্মে এই বৈঠকটি আজ অনুষ্ঠিত হবে।
এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মহামারী করোনাভাইরাসে সমগ্র পৃথিবী স্থবির এবং বিপর্যস্ত হয়ে পড়েছে। মানুষকে এ অবস্থা থেকে পরিত্রাণ দেয়া এবং ভ্যাকসিনের প্রাপ্যতা নিশ্চিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদন প্রদানের পর গত বছরের ৫ নভেম্বর স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আলোকে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার প্রস্তুতকৃত ভ্যাকসিন পরিবহন ব্যয়সহ প্রতি ডোজের মূল্য ৫ ইউএস ডলার নির্ধারণ করা হয়। প্রাথমিক পর্যায়ে ৩ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয় করার নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়। ৩ কোটি ডোজ ভ্যাকসিনের মোট মূল্য দাঁড়ায় এক হাজার দুই শত একাত্তর কোটি পঞ্চান্ন লাখ টাকা [প্রতি ডলার= ৮৪.৭৭ টাকা হিসাবে]। পিপিআর-২০০৮ এর তফসিল-২ এর বিধি-৭৬(১) অনুযায়ী সরাসরি চুক্তির আওতায় জরুরি পরিস্থিতি বা সঙ্কট মোকাবেলায় পণ্য ক্রয়ে মন্ত্রণালয়/বিভাগের ক্ষমতা ৫ (পাঁচ) কোটি টাকা হওয়ায় উক্ত ক্রয়ে পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট (পিপিএ)-২০০৬ এর ধারা ৬৮ অনুযায়ী অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন গ্রহণ করা হয়। বলা হয়েছে, অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয় । ওই চুক্তির অনুচ্ছেদ ২.১ অনুযায়ী সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার প্রস্তুতকৃত প্রস্তাবিত ভ্যাকসিনের প্রতি ডোজের ক্রয় মূল্য ৪ ইউএস ডলার এবং চুক্তির অনুচ্ছেদ ৮.১ অনুযায়ী সেবামূল্য হিসাবে ‘বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডেরের অনুকূলে প্রতি ডোজ ভ্যাকসিনের জন্য ১ মার্কিন ডলার হিসাবে প্রতি ডোজ ভ্যাকসিনের মূল্য দাঁড়ায় (৪+১)= ৫ ইউএস ডলার।
স্বাস্থ্য সেবা বিভাগ থেকে জানানো হয়েছে, গত বছরের নভেম্বর ১০ তারিখে ভ্যাকসিন ক্রয় ও আনুষঙ্গিক উপকরণ ব্যয়সহ সর্বমোট এক হাজার পাঁচ শত উননব্বই কোটি তেতাল্লিশ লাখ পঁচাত্তর হাজার টাকার বরাদ্দ চাওয়া হলে অর্থ বিভাগ থেকে গত ১৬ নভেম্বর সাত শত পঁয়ত্রিশ কোটি সাতাত্তর লাখ পঞ্চাশ হাজার এবং ১৩ জানুয়ারি সাত শত উনিশ কোটি একচল্লিশ লাখ পঁয়তাল্লিশ হাজার টাকাসহ সর্বমোট এক হাজার চার শত পঞ্চান্ন কোটি আট লাখ পঁচানব্বই হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে।
ভ্যাকসিন প্রাপ্তির শর্ত অনুযায়ী প্রথম কিস্তিতে অগ্রিম হিসাবে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে চলতি বছর জানুয়ারির ৫ তারিখে ৬০ মিলিয়ন ইউএস ডলার, যা বাংলাদেশী টাকায় পাঁচ শত নয় কোটি সত্তর লাখ টাকা প্রদান করা হয়। চুক্তি মোতাবেক দ্বিতীয় কিস্তিতে অগ্রিম হিসাবে ৬০ মিলিয়ন ইউএস ডলার প্রদানের বিষয়ে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া কর্তৃক পত্র প্রেরণ করা হয়েছে। এখানে মোট চুক্তি মূল্য ১২০ মিলিয়ন ইউএস ডলার বা এক হাজার দুই শত একাত্তর কোটি পঞ্চান্ন লাখ টাকা।
স্বাস্থ্য সেবা বিভাগ থেকে এ সম্পর্কে আরো বলা হয়েছে, অর্থ বিভাগ কর্তৃক অর্পিত আর্থিক ক্ষমতা অর্পণ আদেশ, ২০২০ এবং পাবলিক প্রকিউরমেন্ট রুল (পিপিআর), ২০০৮ বিধি ৩৬ এর উপবিধি (৩) (৩) এর (অ) ও (আ) অনুযায়ী অনুন্নয়ন বাজেটে পণ্য/ যন্ত্রপাতি/ সরঞ্জামাদির ১০০ (একশত) কোটি টাকার ঊর্ধ্বে সব ক্রয়-প্রস্তাবের ক্ষেত্রে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন প্রয়োজন। প্রস্তাবিত ক্রয়ের চুক্তি মূল্য এক হাজার দুই শত একাত্তর কোটি পঞ্চান্ন লাখ টাকা হওয়ায় সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন গ্রহণ করতে হবে।
বিবেচ্য ক্রয়-প্রস্তাব প্রক্রিয়াকরণে ক্রয়সংক্রান্ত প্রচলিত আইন ও বিধিবিধান পুরোপুরি অনুসরণ করা হয়েছে। প্রস্তাবটি সংশ্লিষ্ট আইন ও বিধিবিধানের পরিপন্থী নয়। এ ক্ষেত্রে প্রচলিত নিয়মনীতির কোনো ব্যত্যয় ঘটবে না। এ অবস্থায় সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কাছ থেকে সরাসরি ক্রয়ের লক্ষ্যে প্রস্তাবিত ৩ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয়ে (ভ্যাট ট্যাক্সসহ) এক হাজার দুই শত একাত্তর কোটি পঞ্চান্ন লাখ টাকার ক্রয়-প্রস্তাব সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য উত্থাপন করা হবে বলে জানা গেছে।

 

 


আরো সংবাদ



premium cement
আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা জামালপুরে ইজিবাইকের ধাক্কায় শিশু নিহত

সকল