০৩ মার্চ ২০২১
`
জিয়ার জন্মবার্ষিকী উদযাপন

সাধারণ মানুষ ভ্যাকসিন পাবে কি না নিশ্চিত নই : ফখরুল

-

নানা কর্মসূচির মধ্য দিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী উদযাপন করছে বিএনপি। গতকাল বেলা ১১টায় শেরেবাংলা নগরে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায় ও সেলিমা রহমান দলের নেতাকর্মীদের সাথে নিয়ে জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তার রূহের মাগফিরাত কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।
এ সময়ে দলের ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর বীরোত্তম, যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ সময় জিয়াউর রহমানের স্বাধীনতাযুদ্ধের ঘোষণাসহ বিভিন্ন অসামান্য অবদানের কথা স্মরণ করেন এবং বর্তমানে গণতন্ত্র হরণ করে বিএনপির ওপর সরকারের দমন-পীড়নের সমালোচনা করেন। তিনি বলেন, আজকে আমাদের ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে, মানুষকে হত্যা করা হয়েছে, গুম করা হয়েছে, নির্যাতন করা হচ্ছে। এর থেকে মুক্তির জন্য আজকে আমরা নতুন করে শপথ গ্রহণ করছি যে, আমরা অবশ্যই গণতন্ত্রকে মুক্ত করব, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করব, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনব ইনশা আল্লাহ। পরে মহানগর বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, মুক্তিযোদ্ধা দল, মৎস্যজীবী দল, কৃষক দল, তাঁতী দল, জাসাস, ড্যাব, এ্যাব, ছাত্রদলসহ বিভিন্ন সহযোগী সংগঠন জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ করে।
দিবসটি উপলক্ষে সকালে নয়াপল্টন ও গুলশানের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন ও জাতীয় কয়েকটি দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। ছাপানো হয়েছে জিয়ার ছবিসংবলিত পোস্টার। দিবসটি উপলক্ষে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সাজানো হয়েছে।
‘সাধারণ মানুষ ভ্যাকসিন পাবে কি না নিশ্চিত নই’ : সাধারণ মানুষ ভ্যাকসিন পাবে কি না তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল দুপুরে জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘ফ্রি মেডিক্যাল ক্যাম্প’-এর এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব এই আশঙ্কার কথা প্রকাশ করেন। তিনি বলেন, আমরা বারবার বলেছিলাম, ভ্যাকসিন নিয়ে একটা পরিকল্পনা দেয়া হোক, একটা রোডম্যাপ দেয়া হোকÑ তার কোনোটাই দেয়া হয়নি। সাধারণ মানুষ ভ্যাকসিন পাবেন কি না এ ব্যাপারে আমরা একদম নিশ্চিত নই। কিন্তু ধনিক শ্রেণী পাবেন সেটি প্রায় নিশ্চিত হয়ে গেছে। সে জন্যই আমরা মনে করি এই সরকার জনগণের বিরুদ্ধের একটা সরকার, জনগণের স্বার্থের বিরুদ্ধে কাজ করছে, জনগণের অধিকারগুলোকে কেড়ে নিয়েছে।
সরকার বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের মাধ্যমে ভারত থেকে ভ্যাকসিন আনার বিষয়টি তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আজকে দেখুন, যখন ভ্যাকসিন সারা পৃথিবীতে আসতে শুরু করেছে, অন্যান্য দেশে যখন বিনা পয়সায় ভ্যাকসিন দিচ্ছে; তখন এই আওয়ামী লীগ তার নিজস্ব লোককে বেশি করে মুনাফা পাইয়ে দেয়ার জন্য জনগণের টাকা থেকে প্রতি ভ্যাকসিনে এক ডলার বেশি করে নিচ্ছে।
দুপুরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় বিএনপির উদ্যোগে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণের এই দিনব্যাপী ‘ফ্রি মেডিক্যাল ক্যাম্প’ স্থাপন করা হয়।
স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা: রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস, অধ্যাপক সিরাজ উদ্দিন আহমেদ, সহ-স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা: রফিকুল ইসলাম বাচ্চু, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, নারী ও শিশু অধিকার ফোরামের সদস্য সচিব নিপুণ রায় চৌধুরী, ড্যাবের অধ্যাপক কামরুল হাসান সরদার, অধ্যাপক নজরুল ইসলাম, ডা: সাইফুল ইসলাম, ডা: সাইফুদ্দিন নেছার, ডা: মনোয়ারুল কাদির, ডা: জাহিদুল কবির উপস্থিত ছিলেন।
বগুড়া অফিস জানায়, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে বগুড়া জেলা বিএনপি ছয় দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির প্রথম দিনে গতকাল মঙ্গলবার শহরের বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা, জেলা ছাত্রদলের শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক এমপি মো: হেলালুজ্জামান তালুকদার লালু এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। এ ছাড়া বাদ জোহর বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। বিকাল ৩টায় বগুড়া জেলা বিএনপির কার্যালয়ে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। দোয়া ও মিলাদ মাহফিল এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও ভার্চুয়াল আলোচনা সভায় উপস্থিত ছিলেন বগুড়া জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এ কে এম সাইফুল ইসলাম, ফজলুল বারী তালুকদার বেলাল, রেজাউল করিম বাদশা, আলী আজগর তালুকদার হেনাসহ বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
চট্টগ্রাম ব্যুরো জানায়, জেলা বিএনপির উদ্যোগে শহীদ জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহবায়ক গোলাম আকবর খোন্দকার বলেছেন, বাংলাদেশের অভ্যুদয় ও ক্রান্তিকালে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান অবিস্মরণীয় ভূমিকা রেখেছেন। তার স্বপ্ন বাস্তবায়নের জন্য চট্টগ্রাম উত্তর জেলা বিএনপিকে শক্তিশালী করে গড়ে তুলতে হবে। আগামী আন্দোলন-সংগ্রামে রাজপথে নামার প্রস্তুতি নিতে হবে। সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, হুম্মাম কাদের চৌধুরী ও সাথী উদয় কুসুম বড়–য়া, জেলা কমিটির সদস্য অধ্যাপক ইউনুস চৌধুরী, নূর মোহাম্মদ, আজম খান, জসিম উদ্দিন সিকদার, কর্নেল (অব:) আজিম উল্লাহ বাহার প্রমুখ নেতৃবৃন্দ।
বান্দরবান সংবাদদাতা জানান, বান্দরবান জেলা বিএনপির উদ্যোগে দোয়া মাহফিল ও কুরআন খতম অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে ইসলামিয়া শিক্ষা কেন্দ্র বান্দরবান জেলা বিএনপির উদ্যোগে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এতিমদের মধ্যে খাবার বিতরণ, কুরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরিশেষে বান্দরবান জেলা বিএনপির সাধারণ সম্পাদক পৌর মেয়র পদপ্রার্থী জাবেদ রেজা উপস্থিত থেকে অসহায় দুস্থ গরিব এতিমদের মধ্যে খাবার বিতরণ করেন।
মেহেরপুর সংবাদদাতা জানান, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৫তম জন্মদিন উপলক্ষে মেহেরপুর জেলা বিএনপি গতকাল মঙ্গলবার সকালে জেলা বিএনপির কার্যালয়ের সামনে এক সমাবেশের আয়োজন করেছে। এতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুন। বক্তব্য রাখেন জেলা বিএনপির সহসভাপতি আব্দুর রহমান, মুজিবনগর উপজেলা বিএনপির সভাপতি আমিরুল ইসলাম, সদর উপজেলা বিএনপির সভাপতি অ্যাড: মারুফ আহমেদ বিজন, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাসসহ জেলা অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ।
নাগরিক দলের শ্রদ্ধা : গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের জিয়া উদ্যোনে বীর উত্তম শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে তার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, মিলাদ, দোয়া ও মুনাজাত পরিচালনা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক দল কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি শাহজাদা সৈয়দ মো: ওমর ফারুক। তিনি মুনাজাতের মাধ্যমে শহীদ জিয়াউর রহমানের রূহের মাগফিরাত কামনাসহ সাবেক প্রধানমন্ত্রী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন এবং বীর শহীদ মুক্তিযোদ্ধাদের রূহের মাগফিরাত কামনা করা হয়। মিলাদ ও দোয়া অনুষ্ঠানে জাতীয়তাবাদী নাগরিক দলের সিনিয়র নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন নাগরিক দলের সিনিয়র সহসভাপতি জাহাঙ্গীর আলম বাবলা, প্রকৌশলী মঞ্জরুল ফরহাদ ফিলিপ, সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মনির হোসেন, সহসভাপতি মো: তাজুল ইসলাম কবির, ইঞ্জিনিয়ার মাছুম বিল্লাল প্রমুখ।



আরো সংবাদ