০৬ মার্চ ২০২১
`

যুক্তরাষ্ট্রের সব অঙ্গরাজ্যে সতর্কতা জারি

বাইডেনের শপথ অনুষ্ঠানের দিন সশস্ত্র বিক্ষোভের আশঙ্কা; ক্ষমতার প্রথম দিনই ডজনখানেক নির্বাহী আদেশ দেবেন বাইডেন; ক্যাপিটলের কাছে অস্ত্র-গুলিসহ একজন গ্রেফতার
-

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানকে ঘিরে পুরো দেশে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সশস্ত্র বিক্ষোভের আশঙ্কা করছে দেশটির প্রশাসন। ফলে ওয়াশিংটন ডিসির পাশাপাশি দেশটির ৫০টি অঙ্গরাজ্যের সব ক’টিতে সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। যেকোনো অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে এরই মধ্যে ওয়াশিংটন ডিসিতে ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করা হয়েছে। আর মাত্র দুই দিন পর আগামী বুধবার শপথ নেবেন জো বাইডেন। খবর বিবিসি, এপি ও আলজাজিরার।
প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ৫০টি অঙ্গরাজ্যের সব ক’টিতে ট্রাম্প সমর্থকদের সশস্ত্র বিক্ষোভের বিষয়ে সতর্ক করেছে। অনলাইনে ট্রাম্পপন্থী ও কট্টর ডানপন্থী নেটওয়ার্কগুলোর করা পোস্টে ১৭ জানুয়ারি সশস্ত্র বিক্ষোভ এবং বাইডেনের শপথের দিন ২০ জানুয়ারি ওয়াশিংটন ডিসি অভিমুখে মিছিলের ডাক দেয়া হয়েছে। আলজাজিরা জানায়, ক্যালিফোর্নিয়া, মিশিগান, পেনসিলভেনিয়া, কেন্টাকি ও ফ্লোরিডাসহ কয়েকটি অঙ্গরাজ্য নিরাপত্তা জোরদারে গত শনিবার থেকে ন্যাশনাল গার্ড বাহিনী সক্রিয় করেছে।
গত ৬ জানুয়ারি বাইডেনের জয়ের স্বীকৃতির জন্য যুক্তরাষ্ট্র কংগ্রেসে যৌথ অধিবেশন চলার মধ্যে ক্যাপিটল ভবনে হামলা চালায় ট্রাম্পের কয়েকশ’ সমর্থক। আগ্রাসী বিক্ষোভকারীদের তাণ্ডবে কয়েক ঘণ্টার জন্য অবরুদ্ধ হয়ে পড়ে ক্যাপিটল ভবন। ওই ঘটনায় একজন পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হন। এর জেরে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পের বিরুদ্ধে ‘বিদ্রোহে উসকানি’ দেয়ার অভিযোগ এনে তাকে অভিশংসিত করে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে দু’বার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প।
ক্ষমতার প্রথম দিনই ডজনখানেক নির্বাহী আদেশ দেবেন জো বাইডেন : দায়িত্ব নেয়ার প্রথম দিনই প্রায় ডজনখানেক নির্বাহী আদেশে স্বাক্ষর করতে হবে জো বাইডেনকে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত শনিবার তার একজন শীর্ষ সহযোগী এ খবর জানান। ক্ষমতা নিতে যাওয়া বাইডেনের চিফ অব স্টাফ রন ক্লেইন হোয়াইট হাউজের নতুন সিনিয়র স্টাফের কাছে এক স্মারকে উল্লেখ করেন, নতুন নির্বাহী আদেশগুলো হবে মহামারী, ভঙ্গুর অর্থনীতি, জলবায়ু পরিবর্তন এবং আমেরিকার বর্ণবাদ সংক্রান্ত।
ওই স্মারকে ক্লেইন উল্লেখ করেন, এসব সঙ্কটের জন্যই জরুরি পদক্ষেপ প্রয়োজন। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে যে আমেরিকাকে বাইডেন পাচ্ছেন, সে আমেরিকা করোনা মহামারীতে পর্যুদস্ত, অর্থনীতি ভঙ্গুর, বেকারত্ব চরম সীমায় গিয়ে পৌঁছেছে। এ ছাড়া ট্রাম্পের বিভাজন নীতির কারণে তৈরি হওয়া সঙ্কটও মোকাবেলা করতে হবে বাইডেনকে। এসবের সাথে যুক্ত হয়েছে সন্ত্রাসের আশঙ্কা। বাইডেনের দেয়া পূর্বের প্রতিশ্রুতি অনুযায়ী শপথের প্রথম দিনই তাকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার নির্বাহী আদেশে স্বাক্ষর করতে হবে। ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা প্যারিস চুক্তি থেকে বেরিয়ে এসেছিলেন।
এ ছাড়া রয়েছে নির্দিষ্ট মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে আসা লোকজনের প্রবেশের ওপর ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা তুলে নেয়া। ক্লেইন বলেন, ট্রাম্প প্রশাসনের ভয়ংকর ক্ষতিকর দিকগুলো কেবল উল্টে দেয়াই নয়, নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন দেশকে সামনের দিকে এ গিয়ে নেয়ার পদক্ষেপও নিতে শুরু করবেন।
এ দিকে বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে সহিংসতার আশঙ্কায় আমেরিকার ৫০টি অঙ্গরাজ্যেই সতর্ক অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কার্যত রণসাজ নিয়েছে ওয়াশিংটন ডিসি। এখানেই বুধবার দুপুরে বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান হবে।
বাইডেন প্রশাসনে আরো এক কাশ্মিরি বংশোদ্ভূত নারী : নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরামর্শক টিমে স্থান পেয়েছেন ভারতীয় কাশ্মিরের নারী সামিরা ফাজিলি। কাশ্মিরি বংশোদ্ভূত হলেও সামিরা ফাজিলি মার্কিন নাগরিক। তিনি বাইডেনের নবগঠিত ‘ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল’ (এনইসি)-এর একটি ইউনিট টিমের প্রধান হয়েছেন বলে জানিয়েছে দ্য হিন্দু। করোনাভাইরাস মহামারীর আঘাতে বিপর্যস্ত মার্কিন অর্থনীতির পুনরুজ্জীবনের দিক নির্দেশ করবে এনইসি। সংস্থার ডেপুটি ডিরেক্টরের গুরুদায়িত্ব থাকবে এ কাশ্মিরি নারীর কাঁধে। গত বৃহস্পতিবার আমেরিকার ‘প্রেসিডেন্ট ইলেক্ট’-এর টিমে ঠাঁই পাওয়া সামিরা হলেন ওই তালিকার দ্বিতীয় কাশ্মির বংশোদ্ভূত মহিলা। এর আগে বাইডেন হোয়াইট হাউজের ডিজিট্যাল স্ট্র্যাটেজি টিমের সদস্য হিসেবে মনোনীত করেছেন আয়েশা শাহকে। সামিরা এর আগে ফেডারেল রিজার্ভ ব্যাঙ্ক অফ আটলান্টার সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন বিভাগের ডিরেক্টর পদে ছিলেন।
বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালে হোয়াইট হাউজে আর্থিক নীতিনির্ধারক পরিষদের পরামর্শদাতা হিসেবে তিনি কাজ করেছেন। সে সময় এনইসি এবং ট্রেজারি বিভাগের সিনিয়র অ্যাডভাইজর পদেও কাজ করেছেন তিন সন্তানের জননী ফাজিলি। তার জন্ম নিউইয়র্কের উইলিয়ামসভিলে। হার্ভার্ড কলেজ এবং ইয়েল ল স্কুলের সাবেক এ শিক্ষার্থী কর্মজীবন শুরু করেছিলেন শিক্ষক হিসেবে। ইয়েল ল স্কুলে। ক্ষুদ্র ঋণ, আবাসন ঋণ এবং গ্রাহক সম্পর্কিত বিষয়ের বিশেষজ্ঞ কাশ্মিরি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিকবিষয়ক আন্ডার সেক্রেটারির দফতরের নীতিনির্ধারক দলে কাজ করেছেন।
বাইডেনের ‘রানিং মেট’ ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।
ক্যাপিটলের কাছে অস্ত্র-গুলিসহ একজন গ্রেফতার : জো বাইডেনের অভিষেকের মাত্র পাঁচ দিন আগে নির্ধারিত অনুষ্ঠানস্থল ক্যাপিটল ভবনের পাশ থেকে অবৈধ অস্ত্র আর বিপুল পরিমাণ গুলিসহ একজনকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, গত শুক্রবার রাতে ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনের কাছে একটি চেকপয়েন্টে ধরা পড়েন ওয়েসলি অ্যালেন বিলার নামে ওই ব্যক্তি। এ সময় তিনি নিরাপত্তাকর্মীদের যে অনুমতিপত্র দেখিয়েছিলেন, সেটি ভুয়া বলে নিশ্চিত করেছেন এক পুলিশ কর্মকর্তা। পরে তার ট্রাক তল্লাশি করে অবৈধ অস্ত্র এবং ৫০০ রাউন্ডেরও বেশি গুলি উদ্ধার করা হয়। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইনপ্রয়োগকারী সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ৩১ বছর বয়সী বিলার মার্কিন নাগরিক। তিনি কন্ট্রাক্টর হিসেবে কাজ করতেন। সংরক্ষিত এলাকায় চলাচলে তার যে অনুমতিপত্র পার্ক পুলিশের মাধ্যমে ইস্যু করা দেখাচ্ছে, সেই কর্মকর্তা বিলারকে চেনেনই না। তবে এ মার্কিন যুবকের সাথে কোনো চরমপন্থী গোষ্ঠীর যোগসূত্র নেই বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা।



আরো সংবাদ


নোয়াখালীতে কৃষকের রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবি হত্যাকাণ্ড ইনিংস ব্যবধানে হার ইংল্যান্ডের, সিরিজ ভারতের মিরসরাইয়ে বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি উপলক্ষে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের সুন্নাতে খাৎনা ক্যাম্প অনুষ্ঠিত আমরা মহান মুক্তিযুদ্ধের লক্ষ্যসমূহ হারাতে বসেছি : গোলাম পরওয়ার স্বর্ণের দাম আবারো কমেছে গণতন্ত্র ফিরে এলে গণতন্ত্রের প্রশাসনের প্রশাসকরা গর্বিত হবেন : গয়েশ্বর মনোহরদীতে ট্রাকের ধাক্কায় সিএনজি আরোহী ২ জন নিহত, আহত ৩ আফগানিস্তানে পৃথক বোমা বিস্ফোরণে নিহত ৪ বিক্ষোভের শততম দিনে কৃষকদের দিল্লি প্রবেশের রাস্তায় অবরোধ জিয়াউর রহমানের খেতাব বাতিল বিষয়ে যা বললেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

সকল