০৮ মার্চ ২০২১
`

৮ মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

করোনা ভাইরাস
-

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন; যা গত আট মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত বছরের ১২ মে মাসে মারা গিয়েছিলেন ১১ জন। এ পর্যন্ত দেশে মারা গেলেন সাত হাজার ৮৬২ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৭৬২ জন। এ পর্যন্ত মোট শনাক্ত হলেন পাঁচ লাখ ২৬ হাজার ৪৮৫ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ৭১৮ জন। দেশে এ পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হলেন চার লাখ ৭১ হাজার ১২৩ জন। মারা যাওয়া ১৩ জনের মধ্যে হাসপাতালে ১২ জন এবং বাড়িতে মারা গেছেন একজন। গতকাল শুক্রবার করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার পাঁচ দশমিক ৫৭ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩ জনের মধ্যে পুরুষ আটজন আর নারী চারজন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পাঁচ হাজার ৯৬৩ জন পুরুষ এবং এক হাজার ৮৯৯ জন নারী মারা গেছেন। শতকরা হিসাবে মৃতদের মধ্যে পুরুষ ৭৫ দশমিক ৮৫ শতাংশ এবং নারী ২৪ দশমিক ১৫ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতর জানায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ষাটোর্ধ্ব বয়সী রয়েছেন আটজন, ৫১-৬০ বছরের মধ্যে দু’জন, ৪১-৫০ বছরের মধ্যে একজন এবং ৩১-৪০ বছরের মধ্যে আছেন দু’জন। অন্য দিকে বিভাগ অনুযায়ী মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১০ জন এবং রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগের রয়েছেন একজন করে তিনজন। বাংলাদেশের গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হন। এরপর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।
চট্টগ্রামে একজনের মৃত্যু
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৬৬৮ জনের নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ৯১ জনের। এ সময়ে করোনায় একজনের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি বলেন, এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়েছে ৩১ হাজার ৭৪৪ জনের। নতুন আক্রান্তদের মধ্যে নগরীতে ৮০ জন এবং উপজেলায় ১১ জন।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে নমুনা পরীক্ষা করে ১০ জন, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ১৮ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ২৯ জন, সিভাসু ল্যাবে ছয়জন, শেভরনে ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১৩ জন, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল ল্যাবে চারজন, আরটিআরএলতে ৯ জনের পজিটিভ শনাক্ত হয়েছে। এ ছাড়া কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৪১টি নমুনা পরীক্ষা করে দু’জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।



আরো সংবাদ


সৌদির তেল বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা : জ্বালানি মন্ত্রণালয় সাতক্ষীরায় ২ মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ফরাসি বিলিয়নিয়ার এমপি পরমাণু সমঝোতা পুনর্বহাল করতে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় প্রস্তুত রাশিয়া তেজস্বিনী কাদম্বিনী রুহিয়ায় বাঁশঝাড় থেকে লাশ উদ্ধার তুরস্কে তৈরি সৌদি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হাউছি বিদ্রোহীরা ইকুয়াটোরিয়াল গিনিতে বিস্ফোরণে নিহত ২০, আহত ৬ শতাধিক ১৫০ রোহিঙ্গা মুসলমানকে আটক করেছে ভারত, ফেরত পাঠানোর আশঙ্কা সাতক্ষীরায় জমিজমা বিরোধে ভাইয়ের হাতে ভাই খুন করোনাভাইরাস : প্রথম রোগী শনাক্তের ১ বছর পর পরিস্থিতি এখন কেমন?

সকল