০৮ মার্চ ২০২১
`

বাইডেনের শপথ অনুষ্ঠানের মহড়া স্থগিত

-

চার দিন পরই যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। আগামীকাল রোববার শপথ অনুষ্ঠানের মহড়া হওয়ার কথা ছিল, নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে যা স্থগিত করা হয়েছে।
মহড়া আয়োজনের সাথে সংশ্লিষ্ট দুই কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক সংবাদমাধ্যম ‘পলিটিকো’ এ খবর জানায়। ওই খবরে বলা হয়, আগামী সোমবার মহড়ার আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। আগামী ২০ জানুয়ারি বুধবার যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বাইডেন।
পূর্বপরিকল্পনা অনুযায়ী রোববার শপথ অনুষ্ঠানের মহড়ার পর বাইডেনের দলের ট্রেনে করে উইলমিংটন থেকে ওয়াশিংটন যাওয়ার কথা ছিল। উচ্চ নিরাপত্তাঝুঁকির কারণে সেই পরিকল্পনাও বাতিল হয়েছে বলে জানায় পলিটিকো। তবে পলিটিকোর এই খবর নিয়ে প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠান আয়োজক কমিটি কোনো মন্তব্য করতে রাজি হয়নি। গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে বাইডেনের জয়ের স্বীকৃতি দেয়ার প্রক্রিয়া নিয়ে অধিবেশন চলাকালে উগ্র ট্রাম্প ভক্তদের নজিরবিহীন হামলা পুরো বিশ্বকে হতবাক করে দেয়।
ওই হামলার ঘটনায় এক ক্যাপিটল পুলিশ কর্মকর্তা এবং চার ট্রাম্প ভক্ত নিহত হয়। ওই ঘটনার পর ট্রাম্পকে ক্ষমতা থেকে টেনে নামাতে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ তাকে দ্বিতীয়বার অভিশংসিত করেছে। থেমে নেই ট্রাম্পের দাঙ্গাবাজ ভক্তরাও।
তারা বাইডেনের শপথ অনুষ্ঠানের দিন এবং তার আগে দেশজুড়ে সহিংস বিক্ষোভের পরিকল্পনা করছে। ফলে বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে বড় ধরনের নিরাপত্তা উদ্বেগ দেখা দিয়েছে।
এফবিআই’র পরিচালক ক্রিস্টোফার রে এর আগে বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে নিরাপত্তা হুমকির আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, তারা ওই সব ব্যক্তিকে খুঁজছেন, যারা নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারেন।
সাধারণত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে যোগ দিতে সারা দেশ থেকে হাজার হাজার মানুষ ওয়াশিংটনে যান। কিন্তু কোভিড-১৯ মহামারীর কারণে এবার এমনিতেই দর্শক উপস্থিতিতে লাগাম টানার কথা ছিল। তার সাথে এখন যোগ হয়েছে নিরাপত্তা উদ্বেগ।



আরো সংবাদ


বগুড়ায় আ’লীগের দু’গ্রুপে সংঘর্ষের আশঙ্কায় ১৪৪ ধারা জারী সৌদির তেল বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা : জ্বালানি মন্ত্রণালয় সাতক্ষীরায় ২ মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ফরাসি বিলিয়নিয়ার এমপি পরমাণু সমঝোতা পুনর্বহাল করতে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় প্রস্তুত রাশিয়া তেজস্বিনী কাদম্বিনী রুহিয়ায় বাঁশঝাড় থেকে লাশ উদ্ধার তুরস্কে তৈরি সৌদি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হাউছি বিদ্রোহীরা ইকুয়াটোরিয়াল গিনিতে বিস্ফোরণে নিহত ২০, আহত ৬ শতাধিক ১৫০ রোহিঙ্গা মুসলমানকে আটক করেছে ভারত, ফেরত পাঠানোর আশঙ্কা সাতক্ষীরায় জমিজমা বিরোধে ভাইয়ের হাতে ভাই খুন

সকল