১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পৌরসভা নির্বাচন ঘিরে বিভিন্ন এলাকায় সহিংসতা আতঙ্কিত মানুষ

-

পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন এলাকায় সহিংসতা ছড়িয়ে পড়ছে। অভিযোগ উঠেছে স্থানীয় প্রশাসনের পক্ষপাতিত্বমূলক আচরণ-নির্লিপ্ততা এবং ক্ষমতাসীনদের বেপরোয়া মনোভাবই এসব সহিংস ঘটনাকে আরো উসকে দিচ্ছে। এমনকি, খুনোখুনির মতো ঘটনাও ঘটছে। অধিকাংশ স্থানেই ক্ষমতাসীনদের দু’গ্রুপের মধ্যে এসব সহিংস ঘটনা ঘটছে।
ঝিনাইদহের শৈলকুপায় বুধবার রাতে নির্বাচনী সহিংসতায় কাউন্সিলর প্রার্থী শওকত হোসেনের ছোট ভাই বল্টুকে (৫০) কুপিয়ে হত্যা করে প্রতিপক্ষরা। পুলিশ জানায়, বুধবার রাতে কবিরপুর এলাকায় ভাইয়ের নির্বাচনী অফিসে বসে ছিলেন বল্টু। এ সময় ৮ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আলমগীর হোসেন বাবুর সমর্থক বাপ্পির নেতৃত্বে একদল সন্ত্রাসী বল্টুকে কুপিয়ে জখম করলে তাকে দ্রুত কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই রাত সাড়ে ৯টার দিকে মারা যান। এই ঘটনার ৫ ঘণ্টার মাথায় আলমগীর হোসেন বাবুর লাশ উদ্ধার করা হয় নদী থেকে। এই ঘটনার পর পুরো এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
নরসিংদীর মনোহরদী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আমিনুর রশিদ সুজনের উঠান-বৈঠকে হামলা চালানো হয়েছে। এতে কমপক্ষে ১০-১২ জন আহত হয়েছে। এ সময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মু. ফজলুল হকের প্রাইভেট কার ও ৭-৮টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয় বলে অভিযোগ পাওয়া গেছে। বুধবার রাত ১০টায় মনোহরদী হিন্দুপাড়ায় এ ঘটনা ঘটে।
শেরপুর পৌরসভায় আওয়ামী লীগের মনোনয়নকে কেন্দ্র করে বিক্ষুব্ধ একটি অংশ বুধবার রাতে জেলা শহরে বিক্ষোভ মিছিল করে। এ সময় শহরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। আতঙ্কে দোকানপাট বন্ধ হয়ে যায়।
স্থানীয় সূত্র জানায়, আগামী ১৪ ফেব্রুয়ারি শেরপুর পৌরসভার অনুষ্ঠিতব্য নির্বাচনে পুনরায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন। অথচ প্রার্থী নির্ধারণে দলের তৃণমূলের ভোটে প্রথম হয়েছিলেন জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক আনিছুর রহমান। দ্বিতীয় হয়েছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হাসান উৎপল। তৃতীয় হন বর্তমান মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন। কিন্তু বুধবার আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় শেরপুর পৌরসভায় মেয়র পদে গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটনের মনোনয়ন চূড়ান্ত করা হয়। রাতে এই খবর ছড়িয়ে পড়ার পর পরই তৃণমূলে নির্বাচিত আনিছুর রহমানের সমর্থকরা শহরে বিক্ষোভ মিছিল বের করে।
রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক তাণ্ডব চালানো হয়েছে। বুধবার রাত পৌনে ১০টার দিকে আড়ানী পৌর সদরের তালতলা বাজারে আওয়ামী লীগ মেয়র প্রার্থী শহিদুজ্জামান শহিদের পথসভায় গুলি ও বোমা হামলার ঘটনা ঘটে। বিদ্রোহী প্রার্থী মুক্তারের সমর্থকদের ধারালো অস্ত্রের আঘাতে আওয়ামী লীগ প্রার্থী শহিদের ভাগ্নে তুষার (২৮) আহত হয়েছেন। তাকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এভাবেই প্রায় প্রতিদিনই পৌরসভার নির্বাচনকে কেন্দ্র করে ঘটছে সহিংস ঘটনা। এতে পৌর এলাকাগুলোতে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। আতঙ্কিতরা বলেছেন, আইনশৃঙ্খলা বাহিনীর নির্লিপ্ততা ও স্বজনপ্রীতি এই সহিংসতাকে আরো উসকে দিচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক শৈলকুপার একাধিক ব্যক্তি গতকাল নয়া দিগন্তকে বলেন, একজন প্রার্থীর ভাই এবং অপর একজন প্রার্থী নিহতের ঘটনার পরেও পুলিশ নির্লিপ্ত। এই বিষয় নিয়ে কথা বলতে নির্বাচন কমিশনের একাধিক কর্মকর্তার সাথে যোগাযোগ করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি। ইসির সিনিয়র সচিব মো: আলমগীরের মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি ফোন ধরেননি।


আরো সংবাদ



premium cement
ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫

সকল