২৩ জানুয়ারি ২০২১
`

এবার ৫ গোলে জয় কাতারের

কাতার ৫ : ০ বাংলাদেশ
-

দেশের এক নম্বর গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে সাইড বেঞ্চে বসিয়ে আনিসুর রহমান জিকোকে সুযোগ দেয়া। বসুন্ধরা কিংসের এই কিপারকে গতকাল কাতারের বিপক্ষে পোস্টের নিচে ঠঁাঁই দেয়ার উদ্দেশ্যই ছিল শুরুতে যেন গোল হজম করতে না হয়। তবে ৬ মিনিটে ২০২২ বিশ্বকাপের স্বাগতিকদের এগিয়ে যাওয়া গোলে কিছুই করার ছিল না জাতীয় দলের হয়ে মাত্র দ্বিতীয় ম্যাচ খেলা এই শেষ প্রহরীর। এমনকি ৩৩ মিনিটে দ্বিতীয় গোলের সময়ও। এশিয়া সেরা এবং আগামী বিশ্বকাপ খেলতে যাওয়া একটি দলের বিপক্ষে ম্যাচ থেকে ছিটেক পড়তে এটাই যথেষ্ট। বারবার বাংলাদেশের ডিফেন্ডার এবং মিডফিল্ডাররা বিপক্ষ ফুটবলারদের বক্সের সামনে থেকে শট নেয়ার সুযোগ করে দিচ্ছিল। প্রথমার্ধে বাংলাদেশের জালে দুইবার বল যাওয়ার নেপথ্য তাই। ৯০ মিনিট শেষে স্কোর ৫-০। এটিই কাতারের কাছে বড় হার বাংলাদেশের। হোমে বাংলাদেশ হেরেছিল ০-২ গোলে।
প্রথমে বলা হয়েছিল বিশ্বকাপের ভেনু খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে হবে কাতার-বাংলাদেশ বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের ম্যাচ। কিন্তু খেলা হয়েছে আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে। দোহাইল ক্লাবের এই হোম ভেনুতে ৯ হাজার দর্শক ধারণক্ষমতা। করোনায় দুই হাজার দর্শকের অনুমতি মিললেও বাংলাদেশীদেরই দখলে ছিল অত্যাধুনিক এই স্টেডিয়ামের গ্যালারি। কাতারি বলতে হাতেগোনা কয়েকজন।
ঢাকায় কাদা মাঠে বহু কষ্টে ২ গোলে জেতা কাতার কাল হোম ম্যাচে শুরু থেকেই চেপে ধরে বাংলাদেশকে। ৯ মিনিটে তাদের প্রথম গোল উৎসব। আবদুল আজিজ হাতিমের শট বাংলাদেশ ডিফেন্ডারের গায়ে লেগে বোকা বানায় জিকোকে। এর আগেই ৪ মিনিটে আবদেল মোতায়ালের হেড পোস্টে প্রতিহত। ৩০ মিনিটে ম্যাচ সেরা আকরাম হাসানের আফিফের বক্সের কোনা থেকে নেয়া বাঁকানো শটে ¯্রফেই দর্শক জিকো। এরপরও প্রথম ৪৫ মিনিটে লাল-সবুজদের জালে আরো বেশি বল যায়নি জিকোর দৃঢ়তায়। কাতারের একের পর আক্রমণে একাই লড়েছেন তিনি।
বিরতির পরও কাতারের সাঁড়াশি আক্রমণ আর জিকোর প্রতিরোধ। ৭০ মিনিটে বিপলু আহমেদের ফাউল থেকে কাতারের ফাহমি মোস্তফার পেনাল্টি শটে জিকো হাত লাগালেও তা চলে যায় জালে। ৭৮ মিনিটে ফাঁকায় দাঁড়ানো আল মোয়েজ আল আবদুল্লাহ স্কোর ৪-০তে উন্নীত করেন। ইনজুরি টাইমে কাতারের পক্ষে পঞ্চম গোল এবং নিজের দ্বিতীয় গোল আকরামের। ম্যাচে বাংলাদেশ একটি বারের জন্যও পরীক্ষা করতে পারেনি কাতারের গোলরক্ষককে। গত নভেম্বর বাংলাদেশ এই বাছাই পর্বে ১-৪ গোলে হেরেছিল ওমানের কাছে। আগামী বছর বাছাই পর্বে জামালদের পরবর্তী তিন ম্যাচ। তিনটি ম্যাচই বাংলাদেশে। কাতারের পয়েন্ট ৫ খেলায় ১৬। বাংলাদেশের ১। এটি লাল- সবুজদের শেষ অ্যাওয়ে ম্যাচ।
বাংলাদেশ দল : জিকো, তপু ( ইয়াসিন ৭৯ মি.), রাফি, রহমত, বিশ্বনাথ, জামাল, বিপলু (সুমন রেজা ৯০ মি.), সোহেল রানা, সাদ, ইব্রাহিম (রাকিব ৭৯ মি.), সুফিল ( জীবন ৬৬ মি.)।



আরো সংবাদ


ভিন্ন ভিন্ন ম্যাচে জয় পেয়েছে বসুন্ধরা কিংস, ঢাকা আবাহনী ও পুলিশ করোনার বিস্তার রোধে গণপরিবহনে কথা না বলার পরামর্শ হানিফ ফ্লাইওভারে বাসের ধাক্কায় নিহত ২ অন্ন-বস্ত্রের সমাধানের পর গৃহহীনদের মাথা গোঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা : তথ্যমন্ত্রী শিক্ষার্থীদের দাবিতে ‘একাত্মতা’ : খুবির এক শিক্ষক বরখাস্ত ও দু’জন অপসারণ রেকর্ড পরিমাণ টাকা ও স্বর্ণালঙ্কার মিলল পাগলা মসজিদের দান বাক্সে ‘নতুন’ মধ্যপ্রাচ্য : প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে অগ্নিপরীক্ষা কর্তৃত্ববাদী ও একপক্ষীয় শাসনকে রুখে দিতে হবে : শামসুজ্জামান দুদু হুথিদের কালো তালিকাভুক্ত করার বিষয়টি মূল্যায়ন করছে বাইডেন প্রশাসন বাইডেন সরকারের সাথে যোগাযোগের কোনো ইচ্ছা তেহরানের নেই : উপ-পররাষ্ট্রমন্ত্রী কিংবদন্তি মার্কিন সাংবাদিক ল্যারি কিং আর নেই

সকল