২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
পেঁয়াজের দাম নিয়ে বিভ্রান্তি

পুরনো আলুর দামে প্রভাব ফেলেনি নতুন আলু

বাজার দর
-

কমা-বাড়ার মধ্যেই আছে আলুর দাম। বাজারে নতুন আলু এলেও পুরাতন আলুর দামে তা কোনো প্রভাব ফেলতে পারেনি। যেখানে নতুন আলুর দাম দিন দিন কমছে; সেখানে ঠিক উল্টো দিকে যাচ্ছে পুরনো আলুর দাম। আগে যেখানে ৪৫ টাকায় পুরনো আলু মিলত এখন কেজিপ্রতি গুনতে হচ্ছে ৫০ টাকা। এ নিয়ে কারো এখন তেমন মাথাব্যথাও নেই। পেঁয়াজের দামের অবস্থা হচ্ছেÑ ক্রেতাদের কাছ থেকে যে যা আদায় করতে পারছে।
এ দিকে শীতের সবজি মুলা, শালগম, ফুলকপি, বাঁধাকপির সরবরাহ বাড়ায় রাজধানীর বাজারগুলোতে এসবের দাম আরো কমেছে। তবে ভালো জাতের সবজির দাম কিছুটা বেশিই দিতে হচ্ছে। বাজারে কয়েক জাতের শিম পাওয়া যাচ্ছে। এর মধ্যে একজাতের শিম উঠেছে যার দাম ৭০ টাকা, একটির দাম ৫০-৬০ টাকা। আর প্রথম দিকে যে জাতের শিম বাজারে ১২০-১৪০ টাকা কেজি বিক্রি হয়েছে সেই শিম এখন বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি। শিমের পাশাপাশি শীতের অন্যতম সবজি ফুলকপি ও বাঁধাকপির দামও কমেছে। বড় একটি ফুলকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকার মধ্যে, ছোট আকৃতির ফুলকপি ১৫-২০ টাকায় পাওয়া যাচ্ছে। মাঝারি আকারের বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। মুলা বিক্রি হচ্ছে ২০ টাকা কেজি। শালগমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। গাজর বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা কেজি। বেগুন বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি। করলা ৩০-৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কাঁচা টমেটো ৪০ টাকা। আর পাকা টমেটো দুই সপ্তাহ ধরে বিক্রি হচ্ছে ১০০ টাকায়। চড়ামূল্যে বিক্রি হচ্ছে বরবটিও। ৬০ টাকার নিচে বরবটি কেনা যাচ্ছে না।
বাজারে নতুন আলুর দাম নিম্নমুখী। দেড় শ’ টাকা কেজি ছিল যে আলুর; সেই আলু এখন বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকায়। তবে নতুন আলুর দাম এখনো ঊর্ধ্বমুখী। দুই দফা দাম নির্ধারণ করে দেয়ার পরে সরকার পুরনো আলুর দাম নিয়ন্ত্রণ করতে পারেনি। ৩৫ টাকা কেজি নির্ধারণ করে দেয়া হলেও শুরু থেকেই পুরনো আলু ৪৫ টাকা কেজি বিক্রি হয়ে আসছিল। এখন সেই আলু বিক্রি হচ্ছে ৫০ টাকায়। অথচ বাজার নিয়ন্ত্রণে যাদের দায়িত্ব রয়েছে তারা নির্বিকার। পেঁয়াজ আগের মতোই বিক্রি হচ্ছে। ক্রেতাদের কাছ থেকে যে যা নিয়ে পারছে। ৫০-৮০ টাকায় এখনো কেজি বিক্রি হচ্ছে। বাজারে এক রকম দাম, গলির দোকানে এক রকম দাম, আবার ভ্রাম্যমাণ দোকানে এক রকম দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। রাজধানীর সেগুন বাগিচা এলাকার বাসিন্দা সুজন বলেন, বাজারে ঢুকলে এক পেঁয়াজের দামেই মাথা ঘুরানোর অবস্থা। একই রকম পেঁয়াজ এক এক দোকানে এক এক রকম দাম রাখা হচ্ছে।
মাছ-মুরগি ডিমের দাম এখনো নাগালের মধ্যেই আছে বলে একাধিক ক্রেতা বলেছেন। ১০০ টাকায় ১৪টি ডিম পাওয়া যাচ্ছে। ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল