১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
জাতিসঙ্ঘ মহাসচিবের সতর্কতা

করোনার সাথে লড়তে হবে কয়েক দশক

-

আক্রান্ত : ৬,৫৭,৩৩,২৩৩ মৃত্যু : ১৫,১৫,৫১৬
দেশ আক্রান্ত মৃত্যু
যুক্তরাষ্ট্র ১,৪৫,৪৫,৮৮৪ ২,৮৩,০৩০
ভারত ৯৫,৯০,০৮৬ ১,৩৯,৪৩৩
ব্রাজিল ৬৪,৮৭,৫১৬ ১,৭৫,৩০৭
রাশিয়া ২৪,০২,৯৪৯ ৪২,১৭৬
ফ্রান্স ২২,৫৭,৩৩১ ৫৪,১৪০
স্পেন ১৬,৯৩,৫৯১ ৪৬,০৩৮
ইংল্যান্ড ১৬,৭৪,১৩৪ ৬০,১১৩
ইতালি ১৬,৬৪,৮২৯ ৫৮,০৩৮
আর্জেন্টিনা ১৪,৪৭,৭৩২ ৩৯,৩০৫
কলম্বিয়া ১৩,৪৩,৩২২ ৩৭,৩০৫
দ্রুত প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা অনুমোদন দেয়া হলেও বিশ্বকে আরো কয়েক দশক পর্যন্ত এই ভাইরাসটির সাথে লড়তে হবে বলে সতর্ক করে দিয়েছেন জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের প্রথম বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন তিনি।
এ সময় মহামারী প্রতিরোধে বৈজ্ঞানিক গবেষণার উন্নতির প্রশংসা করেন জাতিসঙ্ঘ মহাসচিব। তবে গুতেরেস বলেন, বিশ্বকে অসুস্থ করে ফেলা এ মহামারী থেকে নিরাময় পেতে টিকা গ্রহণ করা যথেষ্ট নয়। আসুন, নিজেদের বোকা না বানাই। একটি ভ্যাকসিন ক্ষতিগ্রস্ত পৃথিবীকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারবে না, এমনকি সামনের দশকগুলোতেও। তিনি বলেন, চরম দারিদ্র্য বাড়ছে। দুর্ভিক্ষের হুমকি দেখা দিয়েছে। আগামী আট দশক পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় মন্দার সাথে লড়তে হবে আমাদের। করোনা মহামারী বিশ্বজুড়ে বৈষম্য ও জলবায়ু পরিবর্তনসহ দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জকে আরো বাড়িয়ে তুলেছে। খবর সিএনএন, ফক্স নিউজ, এএফপি, রয়টার্স, ওয়ার্ল্ডোমিটারস, দ্য গার্ডিয়ান, এপি, আলজাজিরা ও বিবিসির।
যুক্তরাষ্ট্রে মিনিটে আক্রান্ত হচ্ছেন ৯৯ জন : যুক্তরাষ্ট্রে মিনিটে করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন ৯৯ জন। বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন দুই লাখ ১০ হাজার জন এবং মৃত্যু হয়েছে দুই হাজার ৯০৭ জনের। বুধবার করোনায় মারা গেছেন তিন হাজার ১৫৭ জন। এর আগে দৈনিক সর্বোচ্চ মৃত্যু ছিল প্রাদুর্ভাবের শুরুতে গত ১৫ এপ্রিল; দুই হাজার ৭৫২ জন। ‘কোভিড ট্র্যাকিং প্রজেক্ট’ জানাচ্ছে, মিনিটে গড়ে ৯৯ জন করোনায় আক্রান্ত হচ্ছেন। হাসপাতালগুলোতে এক লাখ ২২৬ জন করোনা-আক্রান্ত হয়ে ভর্তি। গত এক বছরে এ রকম পরিস্থিতি এই প্রথম।
সংক্রমণ বাড়ায় বড় নিষেধাজ্ঞা ইতালিতে : বড়দিনের ছুটিতে করোনা সংক্রমণ বাড়ার ঝুঁকির আশঙ্কায় ইতালির এক শহর থেকে আরেক শহরে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে দেশটির সরকার। আগামী ২১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। এ ছাড়া রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি অবস্থা জারি থাকবে। একদিনে সর্বোচ্চ ৯৯৩ জনের মৃত্যুর পর এই ঘোষণা দিলো ইতালি।
করোনা পরিস্থিতি বদলাতে বাইডেন চান ১০০ দিন : দায়িত্ব গ্রহণের পর প্রথম ১০০ দিন দেশবাসীকে মাস্ক পরার জন্য বলবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার তিনি বলেন, ‘যদি প্রতিটি আমেরিকান মাস্ক পরেন, তাহলে করোনা উল্লেখযোগ্য হারে কমে যাবে। দায়িত্ব নেয়ার পর প্রতিটি সরকারি ভবনে মাস্ক পরার নির্দেশ দেবো। ভ্যাকসিন ও মাস্ক পরার মাধ্যমে ব্যাপকভাবে আক্রান্ত কমানো যাবে। সরকারি ভবনে অবশ্যই মাস্ক পরতে হবে। গণপরিবহনসহ বিমানেও সবাইকে মাস্ক পরতে হবে।
পশ্চিমবঙ্গে একদিনে ৩ চিকিৎসকের মৃত্যু : পশ্চিমবঙ্গে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে তিন চিকিৎসক মারা গেছেন। তারা হলেন- কামারহাটি সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ হাসি দাশগুপ্ত, জলপাইগুড়ির চিকিৎসক মৃণাল আচার্য ও রমেন হাজরা। এ ঘটনায় চিকিৎসকরা উদ্বেগ প্রকাশ করেছেন।
জনসম্মুখে ভ্যাকসিন নেবেন ওবামা-বুশ-ক্লিনটন-বাইডেন : নাগরিকদের ভয় কাটাতে ও উৎসাহ দিতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটন ক্যামেরার সামনে করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে চান। তারা মনে করছেন, টেলিভিশন বা ক্যামেরার সামনে করোনার ভ্যাকসিন নিলে জনগণের মনে থাকা ভয় কেটে যাবে, ভ্যাকসিন নিতে উৎসাহী হবে। ডা: ফাউচি নিরাপদ বললে নিজে জনসম্মুখে খুশি মনে কোভিড-১৯ এর টিকা নিতে প্রস্তুত আছেন বলে জানান জো বাইডেন।
৯ সেকেন্ডে আক্রান্ত একজনের মৃত্যু : উহানে আবির্ভূত হওয়ার এক বছরের মধ্যেই করোনাভাইরাসে মৃত্যু ১৫ লাখ ছাড়িয়ে গেছে। গত দুই মাসেই পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়েছে। প্রায় সাড়ে ৬ কোটি মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। কোভিড-১৯ এ গত এক সপ্তাহে প্রতিদিন গড়ে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। প্রতি সপ্তাহ আগের সপ্তাহের তুলনায় বেশি মৃত্যু দেখছে। এখন গড়ে প্রতি ৯ সেকেন্ডে ভাইরাস আক্রান্ত একজনের মৃত্যু হচ্ছে।
করোনা মোকাবেলায় ফাউচিকেই চান বাইডেন : যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচিকে নিয়ে দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘তিনি গত কয়েকটি প্রশাসনে যে দায়িত্ব পালন করেছেন আমি তাকে ঠিক সেই দায়িত্বেই থেকে যেতে বলেছি। একইসাথে আমি তাকে আমার প্রধান মেডিক্যাল উপদেষ্টা হতে এবং আমার কোভিড দলের অংশ হতে অনুরোধ করেছি।’
যুক্তরাজ্যে টিকার প্রথম চালান পৌঁছাল : ফাইজার ও বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার প্রথম চালান যুক্তরাজ্যে পৌঁছেছে। ব্রিটেনে পৌঁছার পর সেগুলোকে অজ্ঞাত একটি স্থানে রাখা হয়েছে। সেখান থেকেই দেশের বিভিন্ন হাসপাতালে টিকা বিতরণ করা হবে। যুক্তরাজ্য টিকাটির ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে।
টিকা নিয়ে বেশি সতর্ক ছিল যুক্তরাষ্ট্র : মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, করোনাভাইরাসের টিকা অনুমোদনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মতো সতর্কতা অবলম্বন করেনি যুক্তরাজ্য। যুক্তরাজ্য সতর্কতার সাথে অনুমোদন দেয়নি। টিকা অনুমোদন দেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) যে পদ্ধতিতে অনুমোদন দেয় এবং যেভাবে পর্যালোচনা করছে তা সঠিক পদ্ধতি।
জার্মানিতে সংক্রমণ বাড়ছে : জার্মানিতে করোনায় সংক্রমণের হার ঠেকাতে নানা বিধিনিষেধ জারি করেও সংক্রমণ ও মৃত্যুর হার রোধ করা যাচ্ছে না। শুধু গত ২৪ ঘণ্টায় জার্মানিতে নতুন করে ২৩ হাজার ৪৪৯ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন এবং ৪৩২ জনের মৃত্যু ঘটেছে। এর আগে গত বুধবার সর্বোচ্চ ৪৮৭ জনের মৃত্যু ঘটছে। এই নিয়ে করোনার সংক্রমণে জার্মানিতে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৮ হাজার ২৬০।
করোনায় বেশি কষ্টে বেতন কমেছে যাদের : করোনা মহামারীতে যাদের বেতন কমেছে খাদ্যমূল্য বৃদ্ধির কারণে তারা সবচেয়ে বেশি কষ্টে আছেন।
এর ফলে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতা দেখা দিতে পারে। বিশ্বব্যাপী খাদ্যপণ্যের দাম নভেম্বরে সবচেয়ে বেশি বেড়েছে, যা ছয় বছরের মধ্যে সর্বোচ্চ। বৃহস্পতিবার জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এসব তথ্য জানিয়েছে।
ফিনল্যান্ডবাসী টিকা পাবেন বিনামূল্যে : সব নাগরিকের জন্য বিনামূল্যে করোনা টিকা বিতরণের সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড সরকার। ২০২১ সালের জানুয়ারি থেকে করোনা টিকাদান কার্যক্রম শুরু করবে দেশটি। প্রথম ধাপেই স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য টিকার ব্যবস্থা করা হবে।
চীনের সিনোভ্যাকের টিকা গেল ব্রাজিলে : চীনের সিনোভ্যাকের তৈরি করোনাভ্যাক টিকার পরীক্ষা চলছে ব্রাজিলে। দেশটির সাও পাওলোর বুটানটান ইনস্টিটিউট বায়োমেডিক্যাল সেন্টার বৃহস্পতিবার চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের ১০ লাখ ডোজ টিকা গ্রহণ করেছে।
সব প্রস্তুতি শেষ ফাইজারের ভ্যাকসিনের : মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও তাদের জার্মান অংশীদার বায়োএনটেকের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন প্রয়োগের সব প্রস্তুতি সম্পন্ন করেছে যুক্তরাজ্য। এখন কেবল তা প্রয়োগের জন্য অপেক্ষা করছে দেশটির জনগণ। প্রথম ধাপের ভ্যাকসিনদানের কাজ শেষ করতে পারলে দেশে করোনা সংক্রান্ত জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা ৯৯ শতাংশ পর্যন্ত কমানো যেতে পারে।
দক্ষিণ আফ্রিকায় সংক্রমণ বাড়ছে : দক্ষিণ আফ্রিকার কিছু অঞ্চলে করোনার সংক্রমণ বাড়তে দেখা যাচ্ছে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ইস্টার্ন কেপ প্রদেশে করোনার সংক্রমণ বাড়তে থাকায় কঠোর বিধিনিষেধ আরোপ করেছেন। ইস্টার্ন কেপ প্রদেশে করোনা সংক্রমণের রেকর্ড ঘটেছে। এটি করোনা ছড়ানোর নতুন কেন্দ্রস্থলে পরিণত হয়েছে। তাই সেখানকার পূর্ব নেলসন ম্যান্ডেলা বে এলাকায় রাতের বেলায় কারফিউ জারি করা হয়েছে। বৃহস্পতিবার থেকে সৈকত এলাকায় প্রকাশ্যে অ্যালকোহল গ্রহণ নিষিদ্ধ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement