২৫ জানুয়ারি ২০২১
`

ফের করোনার নিয়ন্ত্রণ হারাচ্ছে যুক্তরাষ্ট্র

-

করোনা মহামারীকে প্রকৃতির প্রতিশোধ বলে মন্তব্য করেছেন ব্রিটিশ যুবরাজ প্রিন্স হ্যারি। জলবায়ু নিয়ে নির্মিতব্য একটি ডকুমেন্টারির প্রধানের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। এ সময় জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আরো কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান ডিউক অব সাসেক্স হ্যারি।
প্রিন্স হ্যারি বলেন, করোনা মহামারীর শুরুর দিকে একজন আমাকে বলেন, খারাপ আচরণের কারণে প্রকৃতি আমাদের ঘরবন্দী করেছে। আমরা কী করেছি তা ভাবার জন্য প্রকৃতি এটি করেছে। বিষয়টি আসলে তেমনই। এই কথা আমাকে স্মরণ করিয়ে দিয়েছে যে, আমরা কতটা আন্তঃসম্পর্কীয়। শুধু মানুষে মানুষে নয়, প্রকৃতির সাথেও আমরা ব্যাপকভাবে আন্তঃসম্পর্কীয়। আমরা প্রকৃতি থেকে অনেক নিয়েছি; কিন্তু দিয়েছি সামান্যই।
তিনি বলেন, বৃষ্টির প্রতিটি ফোঁটা শুষ্ক মাটিকে প্রশান্তি দেয়। যদি আমরা সবাই বৃষ্টির ফোঁটা হই তাহলে কেমন হবে? সবাই যদি সচেতন হই তাহলে কেমন হবে? আমাদের সচেতন হতেই হবে, কারণ দিনশেষে প্রকৃতিই আমাদের জীবনী শক্তি।
এ দিকে ফের করোনার নিয়ন্ত্রণ হারাচ্ছে যুক্তরাষ্ট্র। প্রথম দিকে করোনাভাইরাস মহামারীকে হেলাফেলা করার পরিণাম বেশ ভালোভাবেই বুঝতে পেরেছে যুক্তরাষ্ট্র। বর্তমানে বিশ্বে করোনায় সর্বোচ্চ আক্রান্ত-মৃত্যুর রেকর্ড তাদের। মাঝে সংক্রমণের হার কিছুটা কমলেও দেশটিতে গত কয়েক সপ্তাহে আবারো হু হু করে বাড়ছে করোনা রোগীর সংখ্যা, বাড়ছে মৃত্যুও। কোভিড ট্র্যাকিং প্রজেক্টের হিসাবে, যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো হাসপাতালে ভর্তি করোনা রোগীর সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। বুধবার দেশটিতে এক লাখেরও বেশি রোগী হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। খবর ওয়ার্ল্ডোমিটারস, ইউএনবি, রয়টার্স, দ্য গার্ডিয়ান, এপি, ভয়েস অব আমেরিকা ও বিবিসির।
মাস্ক পরা নিয়ে আরো কড়া নির্দেশনা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মাস্ক পরার বাধ্যবাধকতা নিয়ে আরো কড়া দিকনির্দেশনা দিয়েছে। নতুন এই নির্দেশনায় কোভিড-১৯ সংক্রমণের বিস্তার ঘটে চলা এলাকাগুলোর স্বাস্থ্যসেবা কেন্দ্রের প্রত্যেকেরই মাস্ক পরা এবং ভালো বাতাস চলাচলের ব্যবস্থা নেই এমন ঘরেও অবশ্যই মাস্ক পরতে বলা হয়েছে। যেখানে মহামারীর বিস্তার ঘটছে সেখানে দোকান, কাজের জায়গায় বা স্কুলের মতো বদ্ধ কক্ষে এমনকি শিশু-কিশোরদেরও সব সময় মাস্ক পরিয়ে রাখা উচিত। বাড়িতে বদ্ধ কক্ষে কারো সাথে দেখা করার সময়ও মাস্ক পরতে হবে। বাইরে সবসময় মাস্ক পরতে হবে এবং বাতাস চলাচলের খুব ভালো ব্যবস্থা আছে এমন কক্ষ হলেও তিন ফুট দূরত্ব বজায় রাখা সম্ভব না হলে, সেখানেও অবশ্যই মাস্ক পরতে হবে। যেখানে কোভিড-১৯-এর বিস্তার ঘটেছে সেখানে সব ধরনের স্বাস্থ্যসেবা কেন্দ্রে সবাইকে মেডিক্যাল মাস্ক ব্যবহার করতে হবে।
করোনায় ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের মৃত্যু : ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ভ্যালেরি জিসকার দিসতান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। মধ্য ফ্রান্সের লোইর-এট-চের অঞ্চলে বুধবার তার পারিবারিক বাসভবনে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৯৪ বছর। ভ্যালেরি ফাউন্ডেশন ও তার পরিবার থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।
রাশিয়ায় ব্যাপকভাবে ভ্যাকসিন কর্মসূচি চালুর নির্দেশ : রাশিয়ায় ব্যাপকভাবে করোনা ভ্যাকসিন কর্মসূচি চালুর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তাদের তৈরি স্পুটনিক ফাইভ ভ্যাকসিন করোনায় ৯২ শতাংশ কার্যকর দাবি করে গত মাসে দেয়া ঘোষণার পর পুতিন বুধবার এই নির্দেশ দেন। রাশিয়ার উপপ্রধানমন্ত্রী তাতায়ানা গলিকোভাকে প্রেসিডেন্ট পুতিন বলেন, কাজে নেমে পড়ুন। ব্যাপকভাবে ভ্যাকসিন দেয়ার কাজ শুরু করুন।
ফাইজারের টিকার জরুরি ব্যবহার পর্যালোচনা চলছে : মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে তথ্য পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এখন জরুরি ব্যবহারের জন্য টিকাটির সম্ভাব্য তালিকাভুক্তির বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ডব্লিউএইচও।
নকল টিকা নিয়ে ইন্টারপোলের সতর্কতা : কোভিড-১৯ টিকা সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের নিশানা হয়ে উঠতে পারে এবং বাজারে নকল টিকা বিক্রি হতে পারে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। ইন্টারপোলের মহাসচিব ইয়োরগেন স্টক বলেন, ‘অপরাধী চক্র টিকা সরবরাহ ব্যবস্থায় হস্তক্ষেপ করা বা বিঘœ ঘটানোর ছক কষছে। এ চক্র ভুয়া ওয়েবসাইট ও মিথ্যা রোগ নিরাময়ের কথা বলে মানুষকে প্রতারণার লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে। তাদের ফাঁদে পা দেয়া মানুষরা নকল টিকা গ্রহণ করে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন, তাদের মৃত্যু হতে পারে।’
অক্সফোর্ডের ভ্যাকসিন পেতে আরো ২-৩ মাস লাগবে : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিনের ট্রায়াল এখনো চলছে, যা শেষ হতে আরো দুই থেকে তিন মাস সময় লাগবে বলে ধারণা করছেন যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা।
করোনায় নভেম্বরে যুক্তরাষ্ট্রে মৃত্যু ৩৭ হাজার : যুক্তরাষ্ট্রে গত নভেম্বর মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ৩৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসজনিত কারণে মারা গেছেন অন্তত দুই হাজার ৯৫৭ জন, যা গত ১৫ এপ্রিল থেকে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। গোটা মহামারীর মধ্যে দেশটিতে এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ডও এটাই।
করোনার পরীক্ষামূলক টিকা নিলেন কলকাতার মেয়র : কলকাতার মেয়র ফিরহাদ হাকিম গত বুধবার পূর্ব কলকাতায় বেলেঘাটার ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজ অর্থাৎ কলেরা ও অন্যান্য আন্ত্রিক রোগের চিকিৎসা ও গবেষণাসংক্রান্ত জাতীয় সংস্থায় করোনার পরীক্ষামূলক টিকা নিলেন। ফিরহাদ হাকিমের বয়েস ৬২ বছর, তবে স্বাস্থ্য ভালো।



আরো সংবাদ